আজকের বাংলাদেশ:

লিখেছেন লিখেছেন মানবতা ২৩ মার্চ, ২০১৩, ০৩:০৫:২৮ রাত

ঘটনা ১: বেসরকারি প্রতিষ্ঠান অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয় দখল করে নিয়েছে সরকারদলীয় সংসদ সদস্য ইস্রাফিল আলমের বাহিনী। সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ইয়াজউদ্দিন আহম্মেদ ও তার স্ত্রী এই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা। দখলদারিত্ব পাকাপোক্ত করতে জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নামও পরিবর্তন করা হয়েছে। গঠন করা হয়েছে আরেকটি ট্রাস্টি বোর্ড।.... ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক একে আজাদ চৌধুরী মানবজমিনকে জানিয়েছেন, অধ্যাপক আনোয়ারা বেগমই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা। বিষয়টি নিয়ে অপর পক্ষকে বারবার সতর্ক করেছি। সর্বোচ্চ চেষ্টা করছি বিষয়টি নিয়ন্ত্রণ করতে।

ঘটনা ২: পুলিশের গাড়ির ধাক্কায় রিকশা থেকে নিচে পড়ে যাই। এরপরই পায়ে শটগান ঠেকিয়ে গুলি করে দেয় পুলিশ

। পর পর দুই রাউন্ড গুলিতে বেহুঁশ হয়ে পড়ে থাকি। তারপর আর কিছু মনে নেই। রাজধানীর আগারগাঁও পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন পথচারী মাহবুব কবীর (৪০) এখন পঙ্গু হওয়ার পথে। একই পায়ে পুলিশের পর পর দুই রাউন্ড গুলিতে ঝাঁঝরা হয়েছে তার পা। ছিন্নভিন্ন হয়েছে পায়ের হাড় ও রগ। এরপরও নিস্তার নেই তার। পুলিশ বাদী হয়ে তার বিরুদ্ধে উল্টো মামলা করেছে। পুলিশ অ্যাসল্ট ও বিস্ফোরক মামলায় জড়ানো হয়েছে।...একজন পুলিশ সদস্য আমার পায়ে শটগান ঠেকালে অন্যরা গুলি করতে নিষেধ করেছিল। তখন পুলিশের একজন কর্মকর্তা বলে ওঠেন, মেরে দে। ... তার বাড়ি যশোর জেলার কোতোয়ালি থানার রামনগর গ্রামে। তার স্ত্রী রাবেয়া খাতুন অন্তঃসত্ত্বা। ফারহান ইসলাম নামে তিন বছরের পুত্র সন্তান রয়েছে তাদের।

ঘটনা ৩: উত্তেজনা আর এক ধরনের অস্থিরতা জাতীয় প্রেস ক্লাবে। বিএফইউজের একাংশের সভাপতি ইকবাল সোবহান চৌধুরীর

একটি ঘোষণাকে ঘিরে সৃষ্টি হয়েছে এ অস্থিরতা।.....সেদিন ঐক্যপ্রচেষ্টা নাকচ করে প্রেস ক্লাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি স্থাপনের ঘোষণা দেন ইকবাল সোবহান।.... প্রেস ক্লাব প্রতিষ্ঠিত হয় ১৯৫৪ সালে। ১৯৭৫ সালে তৎকালীন সরকার প্রেস ক্লাবকে বর্তমান অবস্থান থেকে শিল্পকলা একাডেমীর জায়গায় স্থানান্তরের উদ্যোগ নিয়েছিল। কিন্তু সদস্যরা সে প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছিলেন। ১৯৭৮ সালে প্রেসিডেন্ট জিয়াউর রহমান প্রেস ক্লাবের বর্তমান জায়গাটি ৩০ বছরের জন্য বরাদ্দ দিয়েছিলেন। ২০০৪ সালে খালেদা জিয়ার সরকার বাকি জায়গা বরাদ্দের ব্যবস্থা করেন। প্রেস ক্লাবের পুরো জায়গাটিই নামমাত্র মূল্যে এ সময় স্থায়ী বরাদ্দ দেয়া হয়। বিএফইউজের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী এ প্রসঙ্গে বলেন, বঙ্গবন্ধু প্রেস ক্লাবের জায়গা দিয়েছিলেন শিল্পকলা একাডেমীতে। ...... এটি কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান নয় যে, এখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করতে হবে। প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের ঘোষণা দিয়ে ইকবাল সোবহান চৌধুরী বঙ্গবন্ধুকেই অসম্মান করেছেন। নানা দল ও মতের মানুষ প্রেস ক্লাবের সদস্য। তারাও যদি তাদের নেতাদের প্রতিকৃতি প্রেস ক্লাবে স্থাপন করতে চান সেক্ষেত্রে বিশৃঙ্খলা দেখা দেবে।

ঘটনা ৪: বড় হয়ে বাবার চেয়ে বড় ডাক্তার হবে। সেবার মনোভাব নিয়ে দাঁড়াবে গরিব ও অসহায় মানুষের পাশে। এমন স্বপ্ন নিয়ে মেহেরপুর ছেড়ে কুষ্টিয়া সরকারি মহিলা কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছিলো হাবীবা খন্দকার সেতু। ..... বৃহস্পতিবার রাতে নিজ বাড়িতে বাবাকে বাঁচাতে গিয়ে সন্ত্রাসীদের ছোড়া বোমার আঘাতে প্রাণ দিতে হয় এ মেধাবী শিক্ষার্থীকে। সেতুর বাবা হামিদুর রহমান হেলালকেও কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

দুই মেয়ে ও এক ছেলের সংসার ছিল পল্লী চিকিৎসক ও মুজিবনগর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক হামিদুর রহমান হেলালের

ঘটনা ৫: যশোরের মনিরামপুরের জয়পুর গ্রামে মসজিদে নামাজরত মুসল্লি আটকের প্রতিবাদ করায় গ্রামবাসীদের ওপর পুলিশের নির্বিচার গুলিতে একজন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছেন। গ্রামবাসীর সম্মিলিত প্রতিরোধে পুলিশ পিছু হটলেও এলাকাবাসী পুলিশের পিকআপ পুড়িয়ে দিয়েছে। পুলিশের সাথে এলাকার সরকারদলীয় সন্ত্রাসীরা হামলায় যোগ দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। নিহতের নাম আনিসুর রহমান। তিনি একজন ইটভাটার শ্রমিক এবং বিএনপিকর্মী।.......

আরতো পারিনা ............।শেষ কি তবে পরাধিনোতাই?

বিষয়: বিবিধ

১১৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File