শোকের দিনেও জাবিতে উৎসব!

লিখেছেন লিখেছেন মানবতা ২১ মার্চ, ২০১৩, ১১:৪৯:২৩ রাত

রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের মৃত্যুতে সারা দেশে যখন তিনদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে, তখন উৎসব করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; আয়োজন করেছে আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট খেলার। খেলার উদ্বোধন করেন ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ে যথারীতি ক্লাস-পরীক্ষাও হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল নয়টার দিকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট খেলার অংশ হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যকার খেলার উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি।

এ সময় আরো উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নাসির উদ্দিনসহ প্রশাসনিক কর্মকর্তারা।

এদিকে, রাষ্ট্রপতির মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকেরা শোক কর্মসূচি দিলেও বিশ্ববিদ্যালয় কোনো কর্মসূচি না দিয়ে শুধু ভিসি একটি শোকবার্তা পাঠিয়েছে।

সরকারি শোক ও ছুটি ঘোষণার পরও বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা এবং ভিসির আনন্দ উৎসবের তীব্র নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শরীফ উদ্দিন বলেন, “এর মাধ্যমে রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধার অভাবই ফুটে উঠেছে।”

জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামছুল আলম বলেন, “রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়ের আচার্যের মৃত্যুর পর ভিসির এমন কর্মকাণ্ড ন্যাক্কারজনক ঘটনার জন্ম দিয়েছে।”

ছাত্র ইউনিয়ন জাবি শাখার ভারপ্রাপ্ত সভাপতি তন্ময় ধর ও সাধারণ সম্পাদক মং সিং হাই বলেন, “বিরোধী দল যেখানে বিএনপি রাষ্ট্রপতির মৃত্যুতে হরতাল প্রত্যাহার করল, শোক পালন করল; সেখানে জাবি ভিসির শোক শুধু বিবৃতির মধ্যে সীমাবদ্ধ- এটি বিস্ময়কর।”

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগও ভিসির এমন কর্মকাণ্ডে ক্ষুব্ধ।

এ বিষয়ে ছাত্রলীগ জাবি শাখা সাধারণ সম্পাদক রাজিব আহমেদ রাসেল বিস্মিত হয়ে মন্তব্য করা থেকে বিরত থাকেন। অপরদিকে দফতর সম্পাদক শহীদুল ইসলাম সাইফ ‘ব্যথিত হয়েছেন’ বলে মন্তব্য করেন।

এ বিষয়ে ভিসি ড. আনোয়ার হোসেন নতুন বার্তা ডটকমকে বলেন, “আমরা শোককে শক্তি হিসেবে নিয়েছি।”

বিষয়: বিবিধ

১২৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File