ইষ্ট রিভার বনাম বুড়িগঙ্গা

লিখেছেন লিখেছেন টাংসু ফকীর ০৯ অক্টোবর, ২০১৩, ০৭:৫৬:২২ সকাল



প্রাণ প্রিয় পাঠক বৃন্দ উপরের ছবিটি দেখুন।মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে জাতি সংঘে সাধারণ পরিষদে যোগ দিতে আসলেই মন ভাল করার জন্য স্বপরিবারে ইষ্ট রিভারের পাড়ে এসে দাড়ান আর এতে নাকি তার মন ভাল হয়ে যায়।নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক পত্রিকা গুলি এগুলো নিয়ে ছবি ছাপে। আর নিচের ছবিটি দেখুন।



এটি সুন্দরী বুড়িগঙ্গার ছবি। এখানে এসে সুন্দরী বুড়িগঙ্গার তীরে দাড়ালে মন কি রকম হবে?



ইষ্ট রিভারের প্রকৃত ছবি এটি । দেখতে কেমন লাগছে? এর সম্পূর্ণ দুই পাশ কিন্তু পাইলিং করে বাধানো। আর এর উপর দিয়ে তিনটি সেতু ব্রুকলিনের সাথে (১. উইলিয়ামসবার্গ সেতু ২. ম্যানহাটান সেতু ৩. ব্রুকলিন সেতু) সংযোগ করেছে। একটি সেতু কুইন্স সেতু কুইন্সের সাথে আর এর ঠিক পাশ দিয়েই কুইন্স মিড টাউন টানেল যা ইষ্ট রিভারের নিচে দিয়ে কুইন্স এর সাথে জেএফকে আর লাগুয়ারডিয়া বিমান বন্দরের সাথে সংযোগ করেছে। এত গুলো সেতু আর টানেলের সাথে সংযোগের পরেও নদীর চারদিক কি সুন্দর করে বাধানো আর এর পানি কি সুন্দর দেখেছেন? ইষ্ট রিভারের পানি ঢাকার ওয়াসার পানির চাইতে অনেক বিশুদ্ধ।

শেখ হাসিনা ইষ্ট রিভারের পাশে দাড়িয়ে ছবির জন্য পোজ দেয় আর বুড়িগঙ্গার পাশে দাড়িয়ে কোন দিন পোজ দিয়েছেন কি? না কি কোন দিন দেখেছেন যে পানির কি অবস্থা ? কি বিষাক্ত এই পানি? এখানে মাছ মরে যায় পানির দুর্গন্ধে। সরকারী দলের গুন্ডারা নদীর পাড় দখল করে বস্তি করে ভাড়া দিয়ে কোটি কোটি টাকা কামাই করে।



পরিবেশ বাদীদের আন্দোলনও কোন ফল নাই। শেখ হাসিনার এগুলোর দিকে কোন খেয়াল আছে? তার দরকার শুধু ক্ষমতা আর টাকা এর জন্য তিনি হাজার হাজার মানুষ হত্যা করতেও একটু বুক কাপবেনা। তারত কোন অসুবিধা নেই। তার বাপের টাকা দিয়ে ১৪০ জন বহর নিয়ে বেড়িয়ে যাবে ইষ্ট রিভারের পাড় থেকে আর মনভাল করার জন্য খ্রিষ্টান বউ নিয়ে ইষ্ট রিভারের পাড়ে গিয়ে ছবি তুলবেন।

সুন্দর বন ধ্বংস করে ভারতের জন্য বিদ্যুৎ কেন্দ্র করবেন।আর কিছুক্ষন পরে পরে ভারতে গিয়ে বেড়িয়ে আসবেন জনগণের টাকা দিয়ে আর তাতে তার মন ভাল হয়ে যাবে।

আর আমরা যারা হতভাগা এই দেশের সন্তান তারা কোথায় যাব বলতে পারেন?

বিষয়: বিবিধ

২৪৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File