প্রবাস থেকে মাতৃভূমির টানে,আশা যেন আজ হতাশার দিকে... এস.এ.এম মনসুর

লিখেছেন লিখেছেন সুরমা পারের মাঝি ২৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:৪৩:১৫ সকাল

আমি একজন প্রবাসি বা্ন্গালী।আমি বাংলাদেশের খবর প্রতিদিন পেপার ও টিভি চেন্যাল এর মাধ্যমে নিয়ে থাকি। আমি একজন সাধারণ মানুষ। আমি খুব আনন্দিত হয়ে ছিলাম ২০০৮ সালের জাতীয় নিবাচনের মাধ্যমে বরতমান সরকার আসায়। কারন তাদের নিরবাচনী ইস্তেহারে ছিল তারা যুদ্দোপরাধীর বিচার করবে ।আশাছিল অন্তত পক্কে জাতি ১৯৭১ সালের কলন্ক মুক্ত হবে।আমি চাইনি শুধু , এই বিচার সমস্ত বাংলাদেশী প্রবাসিরা চায়। সেই আশার অপেক্কায় ছিলাম।শুরু হলো বিচার কাজ। নাম দেয়া হলো আন্তরজাতিক ট্রাইবুনাল। মনে করলাম আর না হউক একটি সুন্দর কিচ্ছু উপহার পাবো আমরা বান্গালি জাতি,সবাই বাহ্-বাহ্ দিতে থাকলাম।

আজ আমি একজন বিভেকবান মানুষ হিসাবে নিজের কাছে তথা প্রবাসি বান্গালীদের কাছে কিছু প্রশ্ন জাগে বাংলাদেশ সরকার যে বিচার কাজ শুরু করেছে ,তা একটি প্রহসনের বিচার ,প্রতি হিংসার বিচার, একটি দল কে ধ্বংস করার বিচার,রাজনৈতিক ফায়দা নেওয়ার বিচার, কারণ যুদ্দোপরাধী আওয়ামিলীগের মধ্যে রয়েছে।

কিন্তূ নিজ দলের মধ্যে যুদ্দোপরাধীদের রেখে কি ভাবে চিন্তাকরেন তিনি প্রহসনের বিচার পরিচালনা করে জাতি কে ঘুম পাতিয়ে নিরপেক্ক বলে উপহার দিয়ে দিবেন, আর মানুষ তা মেনে নেবে, সেই ধারনা ভুল প্রমাণিত হচ্ছে আজ। মানুষ আজ সজাগ ঘুমে আসে, তা বুজতে পেরে মানুষের চিন্তা-চেতনা কে অন্যদিকে প্রবাহিত করতে শাহবাগ নামের একটি আন্দোলন শুরু করেছেন সরকারি মদদে।

তারা ফাসি চাই, ফাসি চাই বলে ট্রাইবুনাল কে অপমানিত করছে।তারা ট্রাইবুনালের রায় কে মানেনা, তারা একদিকে ট্রাইবুনাল কে অপমান করছে,অপরদিকে রাষ্ট্রদ্রোহ কাজ করছে।

আমার প্রশ্ন হচ্ছে এই জায়গায়,সরকার কেন তাদের প্রস্রয় দিচ্ছে?

যারা শাহবাগের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তারা আমাদের রাসূল (সঃ) কে নিয়ে বিভিন্ন রকম কটুক্তি করছেন।অথচ সরকার নিরব কেন সবার কাছে একি প্রশ্ন।

শাহবাগের আন্দোলনের নামে আজ হাজার হাজার মানুষের জীবন-যাপন খুব কস্টের মধ্যে পারকরছে।মসজিদ,মাদ্রাসা সহ সবখানে সাধারণ মানুষ কে নিরজাতন করা হচ্ছে।বিরোধী দল কে ধ্বংশ করার জন্য তাদের নেতাকরমী কে গুম করা হচ্ছে।এভাবে আজ দেশ কে গৃহযুদ্দের মধ্যে টেলে দেওয়া হচ্ছে।বিভিন্ন ব্যবসাপ্রতিস্টানে সরাসরি পুলিশ এর সামনে ছাএলীগের ছেলেরা ভাংচুর-লুটপাট করছে।

কোটি কোটি টাকার সম্পদ নস্ট করে দেওয়া হচ্ছে।শত শত মানুষকে বেকার করে দেওয়া হচ্ছে।

আমরা জানতাম আইন তার নিজেস্ব পথে চলে,কিন্তূ না আজ আমরা দেখতেছি আইন কে তার নিজস্ব পথে না দিয়ে ক্কমতার অপব্যহার করা হচ্ছে।আজ শাহবাগে তারা যাকে খুশি রাজাকার,যুদ্দোপরাধী বলে আখ্যায়িত করছে।

এদিকে সামনে যে জাতীয় নিরবাচন আসতেছে,সেই নিরবাচন কে সামনে রেখে বিরোধীদলের একদফা আন্দোলন তত্বাবধায়ক সরকারনীতি নিয়ে ও বাংলাদেশের ভবিষ্যত কোনদিকে যাবে বুঝা ঝাচ্ছে না।তাই আমরা প্রবাসী বান্গালীরা আমাদের জন্মভূমির এই করুন অবস্তাদেখে আসলেই হতাশ।

তাই এখন ও সময় আসে দেশকে দুই ভাগে বিভক্ত না করে সব ভেদাভেদ ভুলেগিয়ে আসুন আমরা সবাই মিলে সুন্দর একটি দেশ গড়ার অন্গীকার করি।

বিষয়: বিবিধ

১৩৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File