"নৌকাডুবি" হয় নি , হয়েছে "কৌশল ডুবি" !!

লিখেছেন লিখেছেন মোনের কোঠা ০৮ জুলাই, ২০১৩, ০৩:৩০:০০ রাত

গাজীপুর নির্বাচনে "নৌকাডুবি" , "আওয়ামী লীগের ভরাডুবি" হয়েছে বলে চারিদিকে শোরগোল হচ্ছে ! বিরোধীপক্ষ তিলকে তাল করে বলছে জনগণ নাকি আওয়ামী লীগকে "লাল কার্ড" দেখিয়েছে ! যদি তাই হতো তা হলে দিন কয়েক আগের কিশোরগঞ্জ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী লক্ষাধিক ভোটের ব্যবধানে জিততো না ! গত তিন বছরে "নৌকা" প্রতিক নিয়ে আওয়ামী লীগ কিন্তু কোনো নির্বাচনে পরাজিত হয়নি ! বিরোধীরা হয়তো বলবে যে "ধানের শীষ" প্রতিক নিয়ে কোনো প্রার্থী না থাকায় এমনটি হয়েছে ! আসলে তা ঠিক নয় , কেনোনা চার চারটি নগর পিতা নির্বাচনে আওয়ামী সমর্থিত প্রার্থীর ভরাডুবির পর যে কোন প্রার্থী যে কোনো প্রতিক নিয়ে "নৌকা প্রতিক" কে হারানোর কথা, যদি সত্যি সত্যি তথাকথিত জাতীয় ইস্যু স্থানীয় নির্বাচনে পরাজয়ের কারণ হতো ! এ থেকেই বোঝা যায় সদ্য সমাপ্ত সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় ইস্যু নয় , কৌশলগত কারণে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের ভরাডুবি হয়েছে ! বিশেষ করে গাজীপুর নির্বাচনে বেশ কয়েকটি কৌশলগত ভুল করেছে আওয়ামী লীগ নেতৃত্তাধীন জোট ৷ "জাহাঙ্গীর নাটক" বিশেষ করে নির্বাচন মাঠ থেকে সরে দাড়াবার জন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দের হস্তক্ষেপ , পরে টিভিতে তার "মায়া কান্না" , সমর্থকদের চৌরাস্তায় শুয়েপরে প্রতিবাদ, এ সবই ক্ষতি করেছে ১৪ দল সমর্থিত প্রার্থীকে ! জাহাঙ্গীর নির্বাচনের মাঠে থাকলে ভোট কাটা কাটিতে আজমত উল্লাহ খান বেরিয়ে আসতেন কেননা জাহাঙ্গীর তার প্রতি সমবেদনশীল নিরেপেক্ষ ভোটগুলো পেতেন যা পরবর্তিতে বিএনপি সমর্থিত প্রার্থী পেয়েছেন ! আর একটি ভুল হয়েছে জাতীয় পার্টির প্রার্থীকে প্রত্যাহার করা , কেনোনা জাতীয় পার্টির প্রার্থী মাঠে থাকলে আব্দুল মান্নানের ভোটই বেশী কাটতেন তিনি ! তা ছাড়া "দুর্নীতিবাজ" আব্দুল মান্নানের দুর্নীতির কাহিনী নির্বাচনের কিছুদিন আগে প্রচার না করে প্রথম থেকে করলে ভোটারদের মনে দাগ কাটতো বেশী ! তাই স্থানীয় নির্বাচনে "নৌকাডুবি" হয় নি , হয়েছে "কৌশল ডুবি" !! সামনের নির্বাচনগুলোতে আওয়ামী লীগকে আরো কৌসুলি হতে হবে , কাটা দিয়ে কাটা তোলার মত কিছু প্রার্থী মাঠে রাখতে হবে ৷ বর্তমান নির্বাচন পর্যবেক্ষণ দলকে ঢেলে সাজিয়ে সারা দেশে নতুন করে জরিপ চালাতে হবে যেন "জননেত্রী" আসল চিত্রটি পান ৷

এদিকে স্থানীয় নির্বাচনগুলো সুষ্ঠভাবে সম্পন্ন করে আওয়ামী লীগ প্রমান করেছে যে দলীয় সরকারের অধীনে নিরেপেক্ষ , সকলের গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব ! যা পূর্বে বাংলাদেশে দেখা যায়নি , কেনোনা পূর্বে স্থানীয় নির্বাচন মানেই ছিলো সন্ত্রাস , ভোটকেন্দ্র দখল , ব্যালট বাক্স ছিনতাই আর খুনাখুনি ! দু;খের বিষয় বিরোধী দল আওয়ামী লীগকে এ ব্যাপারে সাধুবাদ না দিয়ে এখনো বর্তমান সরকার কে জুলুমবাজ , স্বৈরাচারী , গণতন্ত্রহত্তাকারী বলে বেড়াচ্ছে !

সব শেষে আওয়ামী লীগ কর্মী সমর্থকদের বলতে চাই যে কৌশলগত কারণেই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের পরাজয় হয়েছে , "নৌকাডুবি" হওয়ার প্রশ্নই ওঠে না ! মনে রাখতে হবে "নৌকা" আওয়ামী লীগের নিজস্ব প্রতিক , তাই নৌকা নিয়ে আওয়ামী লীগের নিজস্ব প্রার্থীর নির্বাচন আর অন্য প্রতিক নিয়ে আওয়ামী সমর্থিত প্রার্থীর নির্বাচনের মাঝে অনেক পার্থক্য রয়েছে ! গত তিন বছর "নৌকা প্রতিক" কোনো নির্বাচনে হারেনি , আগামী জাতীয় নির্বাচনেও সেই জয়যাত্রা অব্বাহত থাকবে ইনশাল্লাহ ! কেননা "নৌকা , একটি ইতিহাস , সংগ্রাম আর বিজয়ের নাম" !!

জয় বাংলা , জয় বঙ্গবন্ধু ,

বিষয়: রাজনীতি

১০৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File