ভালোবাসা দিবসের ইতিকথা

লিখেছেন লিখেছেন ইউসুফ ১৪ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:২৪:৩৯ রাত

আজ থেকে প্রায় দুই হাজার ৪০০ বছর আগে রোমান তরুণ-তরুণীদের মধ্যে একটি উদ্ভট উত্সবের প্রচলন ছিল। তরুণরা তরুণীদের নাম লিখে একটি বক্সে ফেলে লটারির মাধ্যমে নাম ওঠাত। এখানে শুধু অবিবাহিত তরুণরা অংশ নিতে পারত। যে তরুণ যে তরুণীর নাম ওঠাত, সে সেই তরুণীর সঙ্গে এক বছর প্রেমের বন্ধনে আবদ্ধ থাকত এবং পরের বছর আবার নতুনভাবে লটারি করা হতো। এভাবে প্রায় ৮০০ বছর চলে।

চার্চ ও সাধারণ রোমানেরা পছন্দ না করায় পরে তা বন্ধ হয়ে যায়। বিশেষ করে রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস এ প্রথা বন্ধ করে দিলেন এই বলে যে, প্রত্যেক যুবক যুদ্ধের জন্য অনুপযুক্ত হয়ে যাচ্ছে এবং তারা সংসারের দিকে বেশি আকৃষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু অনেক দিনের এ প্রথা বন্ধ করা অনেকেই মেনে নিতে পারেনি। তাদেরই এক যুবক ভেলেন্টাইন গোপনে বিয়ে করেন এবং অন্যদের বিশেষ করে যুবকদের প্রেমে উত্সাহিত করেন। এই ভেলেন্টাইন পরবর্তী জীবনে ছিলেন একজন পোপ।

সম্রাট জানতে পেরে ভেলেন্টাইনকে ২৭০ খ্রিস্টাব্দের ২৪ ফেব্রুয়ারি শিরচ্ছেদ করেন। এতে জনগণের সহানুভূতি বেড়ে যায়। আরও ২২৬ বছর পরে পোপ ভেলেন্টাইনের স্মরণে তরুণদের মধ্যে প্রেমের উত্সাহের জন্য প্রত্যেক বছরের ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ বেছে নেয়া হয়। তখন অর্থাত্ ৪৯৬ খ্রিস্টাব্দ থেকে তরুণ-তরুণীরা প্রেমলীলা করার জন্য উঠেপড়ে লেগে যায়। এটি বর্তমান বিশ্বে এখন মহামারীর মতো ছড়িয়ে পড়েছে।

বর্তমানে আমাদের দেশেও এটি উত্সাহিত করা হচ্ছে। ধিক আমাদের—আমরা নিজেদের মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ বলে দাবি করি। ধিক আমাদের।

বিষয়: বিবিধ

১৩৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File