তত্ত্বাবধায়ক সরকার------নেপালে!!!!!!!!!! বাংলাদেশ থেকে যাহা বিতাড়িতঃঃঃঃঃঃঃ

লিখেছেন লিখেছেন কাদের মোল্লা ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:১১:৩২ রাত

নেপালে প্রধান বিচারপতির নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনে মতৈক্য

নয়া দিগন্ত ডেস্ক

তারিখ: ২০ ফেব্রুয়ারি, ২০১৩

undefined

প্রধান বিচারপতির নেতৃত্বে নতুন অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্তের প্রতিবাদে কাঠমণ্ডুতে নেপালের মাওবাদীদের বিক্ষোভ : রিপাবলিকা

নেপালের প্রধান রাজনৈতিক দলগুলো প্রধান বিচারপতি খিলারাজ রেগমিকে প্রধানমন্ত্রী করে অন্তর্বর্তী সরকার গঠনে একমত হয়েছে। গত বছর মে মাস থেকে পুরোপুরি কার্যকর সরকারবিহীন দেশটির রাজনৈতিক অচলাবস্থা নিরসনে এটি সর্বশেষ প্রচেষ্টা। আলজাজিরা ও টিএনএন।

বর্তমানের মাওবাদী প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাইয়ের পরিবর্তে প্রধান বিচারপতিকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে সম্মত হয় দলগুলো। এই সরকার এ বছর জুনে সাধারণ নির্বাচন অনুষ্ঠান করবে।

গত সোমবার নেপালি কংগ্রেসের একজন সিনিয়র নেতা বিমলেন্দ্র নিধি জানান, অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে প্রধান বিচারপতিকে নিয়োগের ব্যাপারে একমত হয়েছে প্রধান চারটি দল। এই সরকার জুনের মাঝামাঝি নির্বাচন অনুষ্ঠান করবে। আমরা একটি প্যাকেজ চুক্তিতে সম্মত হয়েছি। এতে প্রধান দলগুলোর সব আপত্তির প্রতি মনোযোগ দেয়া হয়েছে। প্রেসিডেন্টের সাথে এক বৈঠকে নিজের উত্তরসূরি হিসেবে প্রধান বিচারপতির নাম সুপারিশ করবেন প্রধানমন্ত্রী। গতকাল মঙ্গলবার দিনের শেষে এক বৈঠকে ওই চুক্তি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হওয়ার কথা। তাতে নির্বাচনের তারিখ এবং মন্ত্রিপরিষদের সদস্যদেরও মনোনীত করার কথা জানান নিধি।

সাবেক আমলা ও সুশীলসমাজ থেকে নিয়ে ১১ সদস্যের মন্ত্রিসভা গঠন করবেন রেগমি। এই সরকার দৈনন্দিন কার্যকলাপ পরিচালনা করবে। কিন্তু দীর্ঘমেয়াদি প্রতিক্রিয়া হওয়ার মতো বিষয়গুলোতে সিদ্ধান্ত নেবে না।

বিমলেন্দ্র নিধি জানান, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে বিচারিক দায়িত্ব পালন থেকে বিরত থাকবেন রেগমি। তিনি আরো জানান, নতুন সংবিধান পরিষদের ৪৯১ সদস্য ও পাঁচ বছর মেয়াদ থাকবে। পাঁচ বছরের আগে সংবিধান প্রণীত হয়ে গেলে মেয়াদের বাকি সময় পার্লামেন্ট হিসেবে বহাল থাকবে এই পরিষদ।

এ দিকে প্রধান বিচারপতিকে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে নিয়েগের সিদ্ধান্তের প্রতিবাদে গতকাল সাধারণ ধর্মঘট ডাকে মাওবাদী কংগ্রেস পার্টি অব নেপাল বা সিপিএন। ফলে যানবাহন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাধারণ জীবনযাত্রা অচল হয়ে পড়ে।

উল্লেখ্য, দশককালের গৃহযুদ্ধের পর ২০০৬ সালে রাজতন্ত্রের অবসান ঘটে নেপালে। কিন্তু নির্বাচিত পার্লামেন্ট সদস্যরা কয়েকবার জোট সরকার গঠন করেও সম্প্রসারিত সময়সীমার মধ্যে নতুন সংবিধান প্রণয়নে ব্যর্থ হওয়ায় গত বছর মে মাসে ওই পার্লামেন্ট ভেঙে দেয়া হয়।

বিষয়: রাজনীতি

১০৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File