সত্যের দাবি;বাংলাদেশের জন্য

লিখেছেন লিখেছেন বিবর্তন ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:৩৪:২৮ দুপুর

ব্লগার রাজিব হত্যায় লাভবান যেই হোক ক্ষতিগ্রস্ত হয়েছে জনগণ, কারন এতে করে শুরু হল নতুন আরেকটি প্রহসন। যেই মুহূর্তে আন্দোলনের স্থান হতে আল্টিমেটাম দিয়ে বিচার/ফাঁশির দাবি এনে রাজপথের আন্দোলনকে কিছুটা স্থিমিত করার জন্য ভাবছিলেন আইন ও সমাজ বিশেষজ্ঞরা, ঠিক তখনি এই হত্যা কাণ্ড দেশে আরও অস্থিতিশীল আবস্থার সন্নিকটে আনয়নের উপক্রম হল। হয়ত এই ইস্যু’তে এই আন্দোলনের মুখ্য বিষয়ের সাথে সম্পৃক্ত হতে পারে আরও অন্যান্য বিষয়- যা হতে পারে রাজনৈতিক ও ক্ষমতা প্রয়গের বহিঃপ্রকাশ।

যুদ্ধাপরাধি/রাজাকার- যারা দেশের স্বার্থে যুদ্ধকালীন সময় মুক্তিকামি সেনাদের বিরুদ্ধে প্রতিপক্ষের হয়ে কাজ করেছে, তারা জাতির জাতিও শত্রু, এর স্থান কোন স্বাধীন রাষ্ট্রেই নেই। তাদের সমূলে নির্মূল করা উচিৎ ছিল অনেক আগেই...যাইহোক কালের পরিক্রমায় আজ তাদের বিচার পক্রিয়া শুরু হয়েছে। যা আমাদের বাঙালি জাতির জন্য গর্বের। আমারা বাংলার আপামর জনগণ, তরুণ ও যুব সমাজ সকলেই চাই এই বিচার ও রায় হিসেবে তাদের ফাঁসি। তবে এই দুটো প্রক্রিয়ার মাঝে চাই নিরপেক্ষতা ও স্পষ্টতা। জাতির শত্রুদের ফাঁসির বা বিচারের দাবির এই আন্দোলন যেন রাজনৈতিক ভাবে আস্ফালন না ঘটে এবং কোন ক্ষুদ্র বিষয় নিয়ে যেন ক্ষমতাশিন বা ক্ষমতাহীন রাজনৈতিক দলের রাজনীতির খেলা না হয় যার রোষানলে পরবার শতভাগ নিশ্চয়তা রয়েছে আমাদের;সাধারন জনগনের।

আমার মনেহয় আজকের এই আন্দোলন শুধু এক নবজাগরন নয় এটি জাতিও আন্দোলন হয়ে প্রকাশ পেতে পারে, যার বিষয় বস্তু শুধু একটি বিষয় নিয়ে নয়; বিষয় বস্তু আমাদের বাংলাদশের সকল অনিয়ম ও আস্থিতিশিলতা এবং দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ হওয়া উছিত, আন্দোলন হওয়া উচিৎ সকল হত্যা কাণ্ডের যার বিচার যা স্বাধীনতা উত্তর আজ আবধি এ দেশের মাটিতে হয়নাই...এযাবৎ কালে যে চাঞ্চল্যকর হত্যা হয়েছে আমাদের চোখের সামনে... সেই অপরাধের বিচার বা বিচার প্রক্রিয়া আমাদের চোখের আড়াল হয়ে যাচ্ছে, এসকল বিষয় কেন আমরা এড়িয়ে যাচ্ছি? এসবের দায় কি এ জাতি বহন করবেনা? এসব অপরাধি দের বিচার সহ ফাঁসির দাবি কেন আজকের এই আন্দোলনরত গণজাগরণের দাবি হচ্ছেনা? আজকের এই গনজোয়ার’ই তো এই আমার বাংলাদেশ কে রক্ষা করার সুযোগ, এই আন্দোলনের মাধ্যমেই সকল বিষয়ের জাগরণ ঘটাতে হবে। আজ আমারা যে বিষয় নিয়ে সমাবেত হয়েছি শুধু কিন্তু সেই বিষয়কে মুখ্য না করে সমাজ থেকে সকল অপরাধ-দুর্নীতি মুক্ত দেশ গড়ার দাবি তে আন্দোলন করি।

এই গনজয়ার, এই গণআন্দোলন যেন কোন রাজনৈতিক ইস্যু না হয়, যেন একে কেন্দ্র করে অস্থিতিশীল না হয় দেশ... আর সাথে এও মনে রাখা উচিত আমরা “মুসলমান” বাঙালি তাই আন্দোলন যেন ইসলামের বিরুদ্ধে বা ইসলাম না মেনে হয়...আন্দলনের নামে যেন কোন বেহাল্লাপনা না হয়। আমি নিজে এবং আমার বিশ্বাস গোটা বাঙ্গালদেশের মানুষ রাজাকারের বিচার চায়-ফাঁসি ছায়...নিরপেক্ষ ভাবে, যে বিচার কোন দলের নয় কোন ধর্মের নয়, ক্ষমতার পক্ষে হলে যেন কোন অপরাধি বিচার মুক্ত বা দুধে ধোয়া তুলশি পাতা না হয়, আবার ক্ষমতাহীন দলের হলে যেন অনিয়মের জালে বা অবিচার না হয়।

অপরাধের বিরুদ্ধে বা বিচারের দাবিতে আন্দোলন করতে গিয়ে যেন তা ইসলামের বিরুদ্ধে না হয়...।

“আর একটি গুরুত্বপূর্ণ কথা মনে পড়ে গেল; আজ আন্দোলনরত যারা ওই প্রজন্ম চত্বরে অবস্থান করছেন বা আসছেন তাদের সবাই কি স্বাধীনতার সত্য ইতিহাস জানেন? আমার দেখা, অনেকে এটাও জানেনা যে রাজাকার কারা...রাজাকার কি? আজো অনেকে বলতে পারেনা আমাদের ২১,২৬,১৬ এর মর্মার্থ ... সঠিক ইতিহাস বা কোন দিনটিতে কি ঘিটেছিল তাও তারা ঠিক মত জানেননা। এই বাঙ্গালিদের নিয়ে আমাদের অহংকার আর এদের যেকনো প্রহসনের চরিত্র বানাতে কারো সময় লাগবার কথা?”

গত কদিন আগে আমাদের স্বাধীনতার যুদ্ধের মহান নায়ক বঙ্গবীর কাদের সিদ্দিকি’র একটা কথা মনে পড়ে গেলো, তিনি তরুণ সমাজের এই গনআন্দোলনের কিছু তরুণ ও যুবাদের প্রসঙ্গে বলেন- “রাজাকারের ফাঁসি চাই, মুক্তিযোদ্ধাদের স্মমান নাই”। প্রজন্ম চত্বরে মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাদের একরকম আপমান করা হয়েছিলো। আর তাকেও বলা হয়েছে রাজাকার...এর প্রেক্ষিতে তিনি ভাঙ্গা কণ্ঠে বলেন-“ আমাকে কি রাজাকার মনে হয়?” তাহলে ওই নবজাগরণ মঞ্ছে, ওই গনজয়ারে মুক্তিযোদ্ধাদের স্মমান আছে কি...?

যাই হোক কথায় কথায় অনেক কিছু ছলে এসেছে; প্রথম থেকেই যা বলবার চেষ্টা করছি, তা হল এই আন্দোলন এই গনজয়ার এই নবজাগরণ সব কিছুর পক্ষেই আমি ও আমার বাংলাদেশ, বাংলাদেশের আপামর জনতা একনিষ্ঠ সমর্থন জানাচ্ছি তবে অনুগ্রহ পূরবক আন্দোলন কে এক কেন্দ্রিক ভাবে, রাজনৈতিক ইস্যু না করে, ব্যক্তি স্বার্থে না নিয়ে, দেশের স্বার্থে রাজাকারদের নিরপেক্ষ বিচার ও ফাঁসির দাবির সাথে সাথে সাগর-রুনি, বিসশজিত, বিদেশি কূটনীতি, শিশু ধর্ষণ, কিশোরী ধর্ষণ এর পর হত্যা সহ সকল চাঞ্চল্যকর হত্যা কাণ্ডের বিচার ও ফাঁসি এবং সামাজিক সকল দুর্নীতির বিচার দাবিও উচ্চারিত করা হউক।

বিষয়: বিবিধ

১০২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File