আপনি ও হতে পারেন বড় একজন ইসলামি লেখক

লিখেছেন লিখেছেন মহিউডীন ২৪ ফেব্রুয়ারি, ২০১৩, ০১:৩৯:২১ দুপুর

আমাদের প্রতিটি মানুষের একটি জিগ্গাসু মন রয়েছে।মনকে প্রশ্ন করুন আপনার জীবন সম্পর্কে কোথায় ছিলেন? কোথায় এলেন?এখানে এসে আপনার কাজ কি? আপনি কোথায় চলে যাবেন? এ প্রশ্নগুলো আপনাকে রবের দিকে ধাবিত করবে।আমরা যারা দু'চার কলম লিখি সবাই সাধারন মানুষ ছিলাম।এখন ও সাধারন মানুষই বটে।তবে কিছু অভীজ্গতা সন্চয় করেছি মাএ।ছোট বেলায় যখন স্কুলে যেতাম তখন আমার দাদু বলতেন আকরাম উদ্দিন ডেপুটির মত হবে।একটু বড় হয়ে জানতে পারলাম তিনি ছিলেন পাকিসতান সিভিল সারভিসের একজন রিলিপ কমিশনার।যাই হোক আমাদের বন্ধুদের একটি মেধাবি দল ছিল যারা সব সময় প্রতিযোগিতা করতাম ইংলিশ শিখার জন্য। আমার মনে আছে অন্তত দশটি শব্দ ভোকাবুলারি করেছিলাম প্রতিদিন।এটা উচ্চ শিক্ষায় খুব সাহায্য করেছিলো।আসলে এ পৃথিবীতে আমাদের কাজ একে অন্যকে সাহায্য করা যার যতটুকু সামর্থ আছে।আজ আমি আমার কিছু অভিজ্গতা বিনিময় করবো যাতে করে আপনার মেধা কাজে লাগাতে পারেন।লেখক হতে হোলে আপনাকে পড়তে হবে।আপনার পড়ার গন্ডি পৃথিবী ছড়িয়ে যাবে।অনেকে পড়ার ব্যাপারে নিচতায় ভোগেন।ধরুন আপনি নিউজ পেপার পড়বেন,কার পেপার তা ভাবার দরকার নেই। আমি একজন মুষলমান। আমাকে আল্লহপাক দু'টো সেন্স দিয়েছেন। একটা ভাল আর একটা মন্দ। আমি পছন্দ করবো ভালটা।তাহলে সব সমস্স্যার সমাধান হয়ে গেল।বাজারে আনেক জিনিসের সমারোহ থাকবে সেটা নির্ভর করবে আপনার রুচি ও পছন্দের উপর।আপনি ইসলামের উপর লিখলে আপনাকে কোরআন ও হাদিসে গভীর জ্গান থাকতে হবে।রাসূল সা: বলেছেন , যে আমার নামে কোন কথা চালিয়ে দেয় বা প্রচার করে তার যায়গা সে জাহান্নামে স্হান করে নিল।তবে সহজ পদ্ধতি হলো আমি ছহি যতটুকু জানি তাই বলবো আর যা জানি না তা বলবো না।আপনার লিখায় যদি আল্লাহ ও তার রাসূলের কথাই না থাকে সে তো অর্থহীন লেখা। এ লেখা আপনাকে দুনিয়ায় সমৃদ্ধ করবে।সে জন্য আমাদের সবার কোরআন হাদিস অধ্যয়ন করা জরুরি।নিম্নের বিষয়গুলু আমার শিখার নিজস্ব পদ্ধতি। আপনি আপনার পরিস্হিতির আলোকে ঠিক করে নিবেন:

১: আন্তরে বিশুদ্ধ নিয়ত স্হাপন করুন।

২: স্হির করুন কোন ভাষা আপনার জন্য সহজ সে ভাষা রপ্ত করুন।আমি আমার লিখা বেশি ইংলিশে লিখি কারন আমার নিয়াত হলো পৃথিবী ব্যাপী মানুষ যেন জানতে পারে।

৩: বিশুদ্ধ কোরআন শিখে নিন।সম্ভব হলে গুরুত্ব পুর্ন আয়াতগুলো মুখস্ত করুন।

৪:কোরআন শিখা হলে পুরো কোরআন আপনার ভাষায় অন্তত ৫ বার অর্থসহ অধ্যয়ন করুন।পড়ার সময় বিষয়িকভাবে আয়াতগুলো নোট করুন।যেমন: জাহান্নাম , জান্নাত, ব্যাক্তি ও পারিবারিক,সামাজিক, আমানত এ রকম আরো অনেক।এতে আপনি যখন লিখতে জাবেন আল্লাহ আপনাকে সহজ করে দিবেন।ধীরে ধীরে তাপছির পড়া শুরু করুন।

৬: হাদিস বোখারি দিয়ে শুরু করুন। ইসলামের ৫ টি ভিত্তি প্রথমে শেষ করুন।পরে বাকি ছাপটার গুলো অধ্যয়ন করুন।

৭: পৃথিবীর খ্যাতি সম্পন্ন মুসলিম লেখক এমনকি অমুসলিম ভালো লেখক যারা মানবতার জন্য লিখেছেন তাদের কাব্য সাহিত্য পড়ুন। এতে আপনার জ্গানের গভীরতা বাড়বে।কারন নৈতিকতা বৃদ্ধি পায় গভীর জ্গানে।

৮: সব সময় আল্লাহর সাহায্য কামনা করুন। ফরজ কাজগুলোর সাথে নফল কাজ করুন।

মুসলমানদের অধপতনের কারন হোল সুশিক্ষা গ্রহন না করে কুশিক্ষা গ্রহন করছে।আল্লাহ পাক আমাদের মুসলমান তথা মানবজাতিকে সঠিক হেদায়েত দান করুন।

বিষয়: বিবিধ

১৯৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File