শাপলা চত্বর গণহত্যা : সভ্যতা ও গণতন্ত্রের কপালে কলঙ্কতিলক

লিখেছেন লিখেছেন সত্য বয়ান ২০ মে, ২০১৩, ০৭:১৬:২০ সন্ধ্যা

১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাক হানাদার বাহিনী যেমন ঘুমন্ত মানুষের ওপর ঝাপিয়ে পড়েছিল , ৫ই মে ২০১৩ কালো রাতে ঠিক তেমন ভাবেই আওয়ামী হানাদার বাহিনী ঘুমন্ত ও নিরস্ত্র আলেম-ওলামা, আল্লাহ ও নবী প্রেমিক তাওহিদী জনতার ওপর গণহত্যার ঘৃণ্য উল্লাসে মেতে উঠেছিল । যা একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে আমাদের জন্য কলঙ্কজনক ।

প্রায় একমাস পূর্বের একটি অরাজনৈতিক সমাবেশ থেকে ১৩ দফা দাবী ঘোষণা করে দাবীগুলো মেনে নিতে সরকারকে আহ্বান জানানো হয় । কিন্তু সরকারের পক্ষ থেকে দাবী পূরণ তো দূরের কথা বরং সেই যৌক্তিক দাবীকে মধ্যযুগীয় আখ্যায়িত করা সহ বিভিন্ন পন্থায় উপহাস করা হয়। ফলশ্রুতিতে সরকারী বাধা সত্ত্বেও হেফাজতে ইসলামের আহ্বানে সাড়া দিয়ে শান্তিপূর্ণভাবে ঢাকা অবরোধ করতে আসে তাওহিদী জনতা । কিন্তু আমরা দেখেছি দেশের গণতান্ত্রিক আন্দোলনের ঐতিহ্যবাহী দলের পরমতকে অ-সম্মান করে স্বৈরাচাররী আচরনের এক জ্বলন্ত নিদর্শন । নিরস্ত্র ও ঘুমন্ত মানুষগুলোকে এভাবে বিদ্যুৎ বন্ধ করে, ক্ষমতার অপব্যবহার করে অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে হত্যা ও আহত করে ঢাকা থেকে বিতাড়িত না করে যৌক্তিক দাবীসমূহ মেনে কিংবা মেনে নেওয়ার আশ্বাস দিয়ে কি সমস্যার সমাধান করা যেত না ? তা না করে নিজ দেশের নাগরিকদের ওপর যেভাবে গনহত্যা চালানো হয়েছে তা আধুনিক বিশ্বের একটি সভ্য ও গণতান্ত্রিক বাংলাদেশের কপালে কলঙ্কতিলক হিসেবে চিহ্নিত হয়ে আছে ।

সরকারের সংশ্লিষ্ট মহলকে স্মরণ রাখতে হবে এদেশের মানুষ ১৯৭১ সালে হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যার বিরুদ্ধে দাড়িয়েই স্বাধীনতা অর্জন করেছিল । গণহত্যা সংঘটিত করার কারনেই আজ অবধি পাকিস্তানি হানাদার ও তাদের দোসরদের নাম সমগ্র বিশ্বে ঘৃণার সহিত উচ্চারিত হয় । সুতরাং এ ধরেনর গণহত্যার পথ থেকে যদি এখনো সরে না এখনো সরে না আসেন তবে ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হতে হবে অচিরেই ।

আর সকল রাজনৈতিক দলেরই উচিৎ নিজস্ব কর্মসূচী ও সাংগঠনিক দক্ষতার মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করে গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্রীয় ক্ষমতায় আসার চেষ্টা করা। কেননা অন্য কোন অরাজনৈতিক সংগঠনের কর্মসূচীর ওপর ভর করে ক্ষমতায় আসা কিংবা টিকে থাকার ব্যর্থ চেষ্টা রাজনৈতিক দেউলিয়াত্ত্বের পরিচয়ই বহন করে ।

বিষয়: বিবিধ

১৩৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File