সাভার গণহত্যা : রাষ্ট্রপতির নিকট নাগরিকত্ব প্রত্যাহারের আবেদন

লিখেছেন লিখেছেন সত্য বয়ান ২৭ এপ্রিল, ২০১৩, ১১:৩৮:৪০ রাত

বরাবর,

মাননীয় রাষ্ট্রপতি,

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ।

বিষয় : " জন্মসূত্রে প্রাপ্ত নাগরিকত্ব " প্রত্যাহারের আবেদন প্রসঙ্গে ।

মহাত্নন,

আমরা অতীব দু:খের সহিত লক্ষ্য করছি যে, বিগত ২৪-০৪-২০১৩ ইং তারিখে স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশে সংগঠিত সবচেয়ে মর্মান্তিক " সাভার গণহত্যা " সংগঠিত হয়ে গেল । কিন্তু আপনি এবং আপনার প্রধানমন্ত্রী একটি বারের জন্য সাভারের ঘটনাস্থলে গিয়ে গণহত্যায় শাহাদাৎ বরণকারী ও বিপর্যস্ত মানবতার পাশে গিয়ে দাড়াতে পারেননি । যা জাতি হিসেবে আমাদের জন্য কলংকজনক ।

আমরা আরো লক্ষ্য করেছি যে, সাভারে যাওয়ার মত সময় এবং মহৎ হৃদয় আপনাদের না থাকলেও রাষ্ট্রপতির শপথ গ্রহন অনুষ্ঠান এবং টুঙ্গিপাড়ায় গিয়ে শেখ মুজিবুর রহমানের মাজারে গিয়ে ফুল প্রদানের যথেষ্ট সময় এবং দলীয় দাসবৃত্তির সময় আপনাদের যথেষ্ট রয়েছে । একদিকে সমগ্র বিশ্বে চরম মন্দাবস্থা চলা সত্বেও যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাড়িয়ে আছে, জাতির সেই সূর্যসন্তানরা যখন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে, যখন মাত্র ৬০০ টাকার অক্সিজেনের অভাবে নিভে যাচ্ছে হাজারো প্রাণ, তখন আপনারা সম্রাট নিরোর যোগ্য উত্তরসূরীর পরিচয় দিয়ে রাষ্ট্রীয় খরচে আলিশান শপথ গ্রহণ অনুষ্ঠান করছেন, আনন্দ ও পদপ্রাপ্তির তৃপ্তির হাসি হাসছেন, যা সাভারে স্তব্ধ মানবতার সহিত চরম তামাশা ও ঠাট্টা হিসেবে প্রমাণিত হয়েছে ।

মাননীয় রাষ্ট্রপতি, আমরা জানি যে, সাভারের মানুষগুলো আপনাদের কাছে মানুষ হিসেবে গণ্য হয়না । কেননা, ওরা ব্লগার রাজীবের মত মুক্তিযোদ্ধা (!) নয় কিংবা কোন দলের স্বক্রিয় কর্মীও নয় । তিনবেলা খাবার প্রাপ্তির লড়াই ই যে ওদের কাছে বড় রাজনীতি । সুতরাং ওরা মানুষ হতে যাবে কেন ? ওরা তো শ্রমিক, গার্মেন্টস শ্রমিক । ওদের অনেকের নতুন পরিচয় হলো- লাশ । সুতরাং বঙ্গভবন কিংবা গণভবনের চাকচিক্যময় অবস্থা থেকে নিজেদেরকে মাহরুম করে সামান্য গার্মেন্টস শ্রমিকদের দেখতে ঘটনাস্থলে যাওয়ার কোন প্রশ্নই ওঠেনা (!) তাছাড়া আপনাদের মন্ত্রীরা প্রতিনিয়ত: যেই তত্ত্বের আবিষ্কারে ব্যস্ত আছেন তা কাঁটা শরীরে লবন ছিটানোর মত পরিস্থিতির সৃষ্টি করছে ।

তবে এটাও জেনে রাখবেন যে, এ দেশের সাধারণ মানুষ আপনাদের সহযোগিতার আশায় বসে থাকেনি । তারা প্রমাণ করেছে আপনাদের নিকট যারা সাধারণ শ্রমিক হিসেবে বিবেচিত, তাদের নিকট সেই শ্রমিকরা জাতির সূর্যসন্তান হিসেবে পরিচিত । তাইতো দলমত নির্বিশেষে সবাই এগিয়ে এসেছে সেই সূর্যসন্তানদের সহযোগিতায় ।

সুতরাং উপরোল্লিখিত বাস্তবতার আলোকে আমরা আপনাদেরকে জানাতে চাই,

১. আগামী ২৪ ঘন্টার মধ্যে যদি সাভারে সংগঠিত গণহত্যাস্থলে আপনি এবং প্রধানমন্ত্রী যদি স্ব-শরীরে উপস্থিত না হন,

২. আটকে পড়া সূর্যসন্তানদের উদ্ধারে অতিদ্রুত যদি রাষ্ট্রীয়ভাবে সর্বাধুনিক যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিত করণ, অক্সিজেন, ওষুধ ও খাদ্য সরবরাহ নিশ্চিত করা না হয়,

৩. আগামী ৭২ ঘন্টার মধ্যে যদি এ গণহত্যার মহা খলনায়ক খুনী রানা ও তার মদদ দাতা তৌহিদ জংকে গ্রেফতার ও উপযুক্ত বিচার করা না হয়,

৪. আগামী ৩০ দিনের মধ্যে তদন্ত করে যদি দেশের সকল গার্মেন্টস কারখানা মৃত্যুঝুকি মুক্ত করার ব্যবস্থা গ্রহণ করা না হয়, এবং

৫. গণহত্যার অন্যতম মহাফাঁদ নৌপথে চলাচলকৃত যানবাহনকে মৃত্যুঝুকিমুক্ত করা না হয়,

৬. সকল গণহত্যার বিরুদ্ধে কলমধারী আটককৃত বিদ্রোহী সম্পাদক মাহমুদুর রহমান সহ সকল রাজবন্দীকে যদি আগামী এক সপ্তাহের মধ্যে মুক্তি দেওয়া না হয়,

তবে আমি আপনার নিকট বিনীতভাবে অনুরোধ করছি আগামী ৪৫ দিনের মধ্যে জন্মসূত্রে প্রাপ্ত আমার প্রাণপ্রিয় মাতৃভূমি সবুজ-শ্যামল বাংলাদেশের নাগরিকত্ব প্রত্যাহার করার ব্যবস্থা করে দিন । প্রতিবাদের এই ভাষা হৃদয় ফেটে অন্তরে রক্তক্ষরনের মত চরম কঠিন হওয়া সত্ত্বেও আপনার অবগতির জন্য জানাচ্ছি যে, আমার জাতীয় পরিচয়পত্র নং - ১৯৯১০৯১৫৪৪৭০০০৩৪৯ । কেননা যতদিন পর্যন্ত এই গণহত্যার বিচার না হবে, মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ না হবে ততদিন পর্যন্ত আমি এ বিশ্বের নাগরিকত্ব চাই না ।

অতএব মহোদয়ের নিকট বিনীত নিবেদন, উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে যথাযথ ব্যবস্থা গ্রহন করুন ।

বিনীত নিবেদক

মুহা: কামরুল হাসান

রমনা, ঢাকা-১২১৭

বিষয়: বিবিধ

১৪৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File