বারিধারার নাম হউক " লুঙ্গিপাড়া "

লিখেছেন লিখেছেন সত্য বয়ান ১৭ এপ্রিল, ২০১৩, ০৬:১৫:১৬ সকাল

বিভিন্ন গনমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী জানা যায় যে, বাংলাদেশে যে মুহূর্তে রাজনৈতিক অস্থিরতা চলছে ঠিক তখন রিক্সা চালকদের লুঙ্গি পরা নিষিদ্ধ করার প্রতিবাদে রাজধানীর বারিধারায় এক ব্যতিক্রমধর্মী প্রতিবাদ কর্মসূচি পালিত হলো । রাজধানীর কূটনৈতিক পাড়ায় লুঙ্গি পরা নিষিদ্ধ করার প্রতিবাদে গত শনিবার নানা রঙের লুঙ্গি পরে তরুণদের একটি গ্রুপ ঢাকার রাজপথে বের হয় । আল- জাজিরার খবরে একথা বলা হয় ।



সম্প্রতি রাজধানীর বারিধারা অভিজাত এলাকায় রিক্সা চালকদের লুঙ্গি পরিধানে নিষেধাজ্ঞা আরোপ করায় প্রায় চার শত শিক্ষার্থী, তরুণ, চাকরিজীবী এবং সাইকেল আরোহীরা একটি প্রতিবাদ র‌্যালি বের করে । বিশেষ ধরনের ঐতিহ্যবাহী এ পোশাকটি অভ্যস্তরা অন্তর্বাস ছাড়া সহজেই কোমরে পেচিয়ে নেয় । অন্যরাও একইভাবে সলজ্জভাবে পরে নেয় ।

কেবলমাত্র পায়জামা পরিহিত রিক্সা চালকারা বারিধারায় রিঙা চালাতে পারবে বারিধারা হাউজিং এসোসিয়েশনের চেয়ারম্যান ফিরোজ হাসানের এমন ঘোষণার মাত্র কয়েকদিন পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয় ।

র‌্যালিতে অংশগ্রহণকারীদের অন্যতম সাদামান ইসলাম বলেন, লুঙ্গি পরার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আমাদের ইতিহাসের বিপরীত । এটা আমাদের জাতীয় পোশাক । লুঙ্গি পরা নিষিদ্ধ করা আমাদের জাতীয়তার বিরুদ্ধে অবস্থান নেয়া ।

লুঙ্গি বাংলাদেশের অধিকাংশ মানুষের পরিধেয় বস্ত্র । ঐতিহ্যবাহী এ পোশাক পরিধানে জাতীয় গর্ব ও অহংকার ফুটে ওঠে ।

লুঙ্গি পরিহিত অংশগ্রহণকারী মহিলাদের একজন নাফিসা বিনতে আজিজ বলেছেন, লুঙ্গির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ রিক্সা চালকদের প্রতি একটি বৈষম্যমূলক আচরণ ।

এখন আমাদের প্রশ্ন হল , বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেত্রী যদি বারিধারায় যেতে চান তবে সেক্ষেত্রে কোন নীতি কার্যকর হবে ? কেননা তারা তো আর প্যান্ট পরেননা ।

আসলেই এই হঠকারি সিদ্ধান্ত বাংলাদেশের খেটে খাওয়া মানুষের প্রতি তথাকথিত এলিটশ্রেনীর চরম অবজ্ঞারই বহিঃপ্রকাশ । স্বাধীন দেশে মানুষ কী পরিধান করে হাটবে তা নির্ধারন করে দেয়ার মত দুঃসাহস উনাদের হয় কী করে ? ধন্যবাদ সেই তরুনদেরকে যারা এর প্রতিবাদে লুঙ্গিমার্চ করেছেন ।

অতএব আসুন আমরা সবাই আজ থেকে তথাকথিত ভিআইপি এলাকাটিকে বারিধারা না বলে " লুঙ্গিপাড়া " নামে পরিচিত করি । এবং সেই সাথে ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে আনুষ্ঠানিকভাবে উক্ত এলাকাকে " লুঙ্গিপাড়া " হিসেবে নামকরনের জন্য জোর দাবী জানাচ্ছি ।

বিষয়: বিবিধ

১৩৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File