ব্যবসায়ী নেতৃবৃন্দকে বলছি, হরতাল, সহিংসতার ক্ষয়ক্ষতির হিসাব করতে বসার আগে নির্বাচন-কালীন দল-নিরপেক্ষ সরকার পদ্ধতি পূনঃ প্রতিষ্ঠার আওয়াজ তুলন।

লিখেছেন লিখেছেন শিশিরবাবু ২২ মার্চ, ২০১৩, ১১:৫২:০৮ সকাল

বাংলাদেশের ব্যবসায়ী গোষ্ঠীর মধ্যে প্রো-আওয়ামী ধারার প্রভাব প্রবলভাবে দৃশ্যমান। অথচ ঐতিহাসিক সত্য হল মুক্তিযোদ্ধা প্রেসিডেন্ট জিয়ার হাতেই বাংলাদেশে ব্যক্তি পূঁজি ও মুনাফার যাত্রা শুরু। স্বাধীনতা উত্তর আওয়ামী সরকারের সমাজতন্ত্র বা রাষ্ট্রীয় পুঁজিবাদের অবসান ঘটিয়ে জিয়াই শিল্প-বাণিজ্যে ব্যক্তি উদ্যোগের সুযোগ সৃষ্টি করেন। পরবর্তী দশকগুলোতে এর ক্রমবিকাশ ঘটেছে এবং আজকের বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও শিল্পে একটি উদ্যোক্তা শ্রেণীর উত্থান আমরা দেখছি। '৭৫ পরবর্তীতে পুনর্জন্ম লাভ করে আওয়ামী লীগও ব্যক্তি মুনাফার ধারাকেই অনুসরণ করছে। অথচ আমরা এফ বি সি সি আই সহ বিভিন্ন ব্যবসায়ী গোষ্ঠীর মধ্যে ব্যাপক আওয়ামী প্রীতি লক্ষ্য করি। কেন ? আমার মনে হয় একটি কারণ হতে পারে এই যে, উদ্যোক্তা শ্রেণীর উত্থান পূঁজি সৃষ্টির উপর নির্ভরশীল। বাংলাদেশে সরকারী ব্যবস্থাপনায় লুটপাটের মাধ্যমে, যাকে বলা হয় দুর্ণীতিজাত প্রিমিটিভ ক্যাপিটাল এক্যুমুলেশান, সংঘটিত হয়। এই দুর্নীতি ও লুটপাটের সিংহভাগই আওয়ামী পন্থীরা করেছেন। সুতরাং ব্যবসায়ী গোষ্ঠীর মধ্যে আওয়ামী প্রীতি স্বাভাবিক।

আজকের বাংলাদেশে ঘনীভূত রাজনৈতিক সংকটের মূল কারণ যেন তেন ভাবে ছলে বলে কৌশলে রাষ্ট্রীয় ক্ষমতায় টিকে থাকার লোভ থেকে। হরতাল, সহিংসতা বাই প্রোডাক্ট। আজ যারা হরতাল বা রাজনৈতিক সহিংসতায় ব্যবসা-বাণিজ্যের ক্ষয়ক্ষতির হিসাব করতে বসেন এবং গণমাধ্যমে ফলাও করে প্রচার করেন, তারা প্রকৃত সংকটকে আড়াল করছেন। একে ক্ষমতাসীনদের আনুকূল্য প্রদানের একটি কৌশল ভিন্ন আর কোন অর্থে বিবেচনা করা যায় না। ক্ষয়ক্ষতি সব শ্রেণী, পেশার মানুষেরই হচ্ছে। অনেকে চিরদিনের জন্য হারাচ্ছেন প্রিয়জনকে।

ক্ষমতা কেন্দ্রিক এই বিপর্যয় ঠেকানোর জন্যই নির্বাচন-কালীন দল-নিরপেক্ষ সরকার পদ্ধতির উদ্ভব। মুষ্টিমেয় বিচারপতি ও ক্ষমতাসীনদের যোগসাজশে জনগণ নন্দিত এই ব্যবস্হা আজ অবলুপ্ত। ব্যবসায়ী নেতৃবৃন্দকে বলছি আপনারা দেশের হিতকাংখী হলে হরতাল, সহিংসতার ক্ষয়ক্ষতির হিসাব করতে বসার আগে নির্বাচন-কালীন দল-নিরপেক্ষ সরকার পদ্ধতি পূনঃ প্রতিষ্ঠার আওয়াজ তুলন।

আগে রোগ নির্ণয় ও উপশম দরকার। উপসর্গ ও পার্শ্বপ্রতিক্রিয়া এমনিতেই যাবে।

বিষয়: বিবিধ

৯৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File