মুসলিম সাম্প্রদায়িকতার জিকিরে নয়, সেক্যুলারিষ্টদের ক্ষমতার লড়াই এর বলি সংখ্যালঘু সম্প্রদায়।

লিখেছেন লিখেছেন শিশিরবাবু ১৬ মার্চ, ২০১৩, ০৮:৫২:৩৭ রাত



১) বাংলাদেশের মুসলিম সম্প্রদায়ের অনেকে এই দেশে হিন্দু নির্যাতন দেখে ব্যথিত। তাদের লেখায় বুঝতে হয় মুসলিম সাম্প্রদায়িকতা হিন্দু নির্যাতন ঘটাচ্ছে। নিজেদের একটি সাম্প্রদায়িক নির্যাতনকারী গোষ্টি হিসাবে কোনভাবেই মেনে নিতে পারি না।

২) এই দেশের হিন্দু-মুসলমান দ্বন্ধের কারণ বহুমাত্রিক।

প্রথমত ঐতিহাসিক কারণ, ১৯০৫ সালে এর প্রকাশ্য সূচনা, ১৯৪৭ সালে বাস্তবায়ন। বাংগালী হিন্দুদের সর্বভারতীয় জাতীয়তাবাদে আগ্রহ ও বিশ্বাস। বলাবাহুল্য, হিন্দুত্ব এই জাতীয়তাবাদের মূল উপাদান, ধর্মনিরপেক্ষতা হল রাজনৈতিক কৌশল। ১৯৭১ সালের বাস্তবতা এই ঐতিহাসিক বিরোধের নিষ্পত্তি করে না। তাই হিন্দুদের ভারত অভিবাসন অনেকখানিই স্বতঃস্ফূর্ত এবং এটা বন্ধ হওয়ার কোন বাস্তব কারণ নাই।

দ্বিতীয়ত সমাজে লুটেরা, সন্ত্রাসী ধনীকশ্রেণীর উথ্থান ও অকার্যকর আইনের শাসন। বিরোধ কাজে লাগিয়ে ধন-সম্পদের জবর দখল। এ'ক্ষেত্রে লুটেরাশ্রেণী হল ক্ষমতাসীন মহল, যারা স্বাভাবিক ভাবেই প্রধাণত মুসলমান।

তৃতীয়ত ভোটের রাজনীতি। প্রচলিত ধারণা সংখ্যালঘুদের ভোট কেবলমাত্র একটি বিশেষ দলের জন্য সংরক্ষিত। এই বিশ্বাস নির্বাচনকেন্দ্রিক তৎপরতায় সহিংসতার সূত্রপাত করছে। অন্যান্য দল বিক্ষুদ্ধ ও ক্ষেত্রবিশেষে হানাহানিতে লিপ্ত হয়।

সাম্প্রতিক সময়ে নূতন একটি বিষয় যোগ হয়েছে। কোন কোন মহল প্রমাণ করতে চায় বাংলাদেশে কথিত জঙ্গী ইসলামের ব্যাপক প্রসার ও উথ্থান হচ্ছে। তাদের ঠেকানোর নামে বিভিন্ন ইসলামী সংগঠন নির্মম দমন-পীড়নের মুখোমুখি। অমুসলিমরা এই দমন-পীড়নে উস্কানি দিচ্ছে ও সহায়তা করছে বলে তাদের ধারণা। সুতরাং অমুসলিমদের বাড়ীঘর, উপাসনালয় ভাংচূরে একপক্ষ প্রমাণ করছে জঙ্গী ইসলামের অস্তিত্ব। অণ্যপক্ষে দেওয়া হচ্ছে সতর্কবার্তা। সংখ্যালঘুরা পরিস্হিতির শিকার।

৩) হিন্দু জনসংখ্যা কমার অণ্যতম কারণ জন্মনিরোধ পদ্ধতির ব্যাপক প্রচলন। মুসলিম সমাজে তুলনামূলক বিচারে জন্মনিরোধ পদ্ধতির গ্রহণযোগ্যতা কম।

৪) বাংলাদেশের স্বাধীন জাতিসত্তায় ভাষা ও ধর্মের মিথষ্ক্রিয়া বিদ্যমান। স্বাধীনতা ও সার্বভৌমত্বে আস্হাশীল হলে এই বাস্তবতা মানতে হবেই। ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব যদি সুষ্ঠ গণতান্ত্রিক প্রক্রিয়া এবং আইনের শাসন বজায় থাকে। ক্ষমতায় আনতে হবে পেশীশক্তি ও দূর্ণীতি মুক্ত ভেতরে বাইরে সৎ গণতন্ত্রমনাদের।

বিষয়: বিবিধ

১১৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File