বাংলা মোটরে পেট্রল বোমা হামলায় অগ্নিদগ্ধ পুলিশের মৃত্যু, আমায় দৃঢ় ভাবে বিশ্বাস করায় বিরোধী দলীয় আন্দোলন বানচালের জন্য সরকার পক্ষ নৃশংস অন্তর্ঘাতের কৌশল নিয়েছে।

লিখেছেন লিখেছেন শিশিরবাবু ২৬ ডিসেম্বর, ২০১৩, ০৮:৩১:০৪ রাত

বিরোধী দলীয় আন্দোলনে পেট্রল বোমা, গান পাউডারের নৃশংস ব্যবহার নিয়ে আমার মনে একটা প্রশ্ন সব সময়েই ছিল। প্রশ্নটি হল এই নৃশংসতা আন্দোলনের ভাবমূর্তি বিনষ্টে সরকারী দলের কারসাজি কি না ? প্রশ্নটি আরো তীব্র আবেদন সৃষ্টি করত যখন সরকারী নেতা-কর্মীদের কথায় কথায় বলতে দেখতাম, এটা রাজনৈতিক আন্দোলন নয়, এ’ হল নাশকতা, সহিংসতা। আমার প্রশ্নের জবাব আমি মঙ্গলবার রাত্রি এগারটা নাগাদ পেয়ে গেছি। আমি এখন দৃঢ় ভাবে বিশ্বাস করি সরকার পক্ষের নিয়োজিত পেশাদার সন্ত্রাসীরা সাধারণ জনগণের উপর পেট্রল বোমা, গান পাউডারের নৃশংস প্রয়োগ করেছে। তাদের অগ্নি-সংযোগের কারণে বহু নিরীহ মানুষ আজ অগ্নিদগ্ধ, মৃত্যু পথযাত্রী, মৃত। মঙ্গলবার রাত্রিতে বাংলা মোটরে পুলিশের গাড়িতে আগুন দেওয়া কখনই বিরোধী দল থেকে হয় নাই। যেখানে পুলিশের সাথে মিত্রতা সুবিধাজনক সেখানে কেন অকারণে শত্রুতা সৃষ্টি করবে ? এটা ২৯ ডিসেম্বর বিরোধী পক্ষের ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিকে বানচালের অংশ হিসাবে পুলিশকে রাস্তায় সক্রিয় এবং উত্তেজিত করার চেষ্টা। সহিংস অন্তর্ঘাতের মাধ্যমে প্রতিপক্ষকে ধ্বংস করার আয়োজনের দৃষ্টান্ত অন্যান্য দেশেও দেখা গেছে এবং এখন ঘটছে।

সরকার পক্ষের আরেকটি কৌশল হল গণতন্ত্র ও নির্দলীয় নিরপেক্ষ কেয়ার টেকার আন্দোলনকে কথিত ‘যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধের বিচার’ কাজ বানচালের তৎপরতা হিসাবে প্রপোগান্ডা। গণতন্ত্র, সুষ্ঠ ও অবাধ নির্বাচন এবং ঐ নির্বাচনের ফলাফল মেনে নেওয়াই ছিল আমাদের মুক্তিযুদ্ধের spirit তথা চেতনা। আজ বাংলাদেশে আওয়ামী-বামরা মুক্তিযুদ্ধের spirit কে পদদলিত করে রাজাকার বিচারের শোরগোল তুলছে। ‘যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ' বিচারের সবচেয়ে উপযুক্ত সময় ’৭২-৭৩ সালে এই বিচারের উদ্যোগ কি তাদের ঐ সময়ের সরকার নেয় নি ?

আমরা কোন গোষ্টির নিজস্ব ধ্যান ধারনাকে মুক্তিযুদ্ধের চেতনা বলে মানতে রাজী নই। বিকৃত ও গোষ্টিগত চেতনার উর্ধ্বে বাংলাদেশের বৃহত্তর জনগোষ্টিই ঠিক করবে তাদের চেতনা। দেশের নিরাপত্তা বাহিনী সমূহ বাংলাদেশের বৃহত্তর জনগোষ্টির চিন্তা-চেতনা, আশা-আকাংখাকে ধারণ করবে এই আমার প্রত্যাশা।

বিষয়: বিবিধ

১৪৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File