যুদ্ধ করতে হবে, যোদ্ধা কই ?

লিখেছেন লিখেছেন শিশিরবাবু ০৬ মে, ২০১৩, ০৯:০৫:২৪ রাত

১)আমাদের যুদ্ধ করতে হবে সমাজ, অর্থনীতি, রাজনৈতিক ব্যবস্থায় ছড়িয়ে পড়া সর্বগ্রাসী দুর্নীতির বিরুদ্ধে। যুদ্ধ করার দায়িত্ব ছিল পুলিশ, জনপ্রশাসন, বিচার বিভাগের। কিন্তু এ' দেশে এই ধরনের সকল প্রতিষ্ঠানই দুর্নীতিতে সম্পূর্ণভাবে নিমজ্জিত। দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ চাই, যোদ্ধা কই ?

২)চাই গণতন্ত্র। চাই সুশাসন। সকল পক্ষের অবাধ অংশীদারিত্বে গণতান্ত্রিক রাজনৈতিক পদ্ধতি। দায়িত্ব মূলধারার রাজনৈতিক দল, রাষ্ট্রের আইনসভা, বিচার বিভাগ, নিরাপত্তা বাহিনীসমূহ সহ নির্বাহী বিভাগের। কিন্তু এই প্রতিষ্ঠানগুলো সততা ও স্বচ্ছতা সহকারে কার্যকর নয়। যুদ্ধ করতে হবে গণতন্ত্র ও সুশাসনের জন্য, যোদ্ধা কই ?

৩)যুদ্ধ করতে হবে মান সম্পন্ন শিক্ষার জন্য। যোদ্ধা কই ? আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পর্যন্ত সংকীর্ণ দলীয় লেজুড়বৃত্তিতে লিপ্ত ও নীতি-নৈতিকতা বর্জিত হয়ে পড়েছেন।

৪)যুদ্ধ করতে হবে দারিদ্র, বেকারত্ব ও বৈষম্যের বিরুদ্ধে। যোদ্ধা কই ? আমরা তো সবাই নিত্যদিন জনসম্পদ, রাষ্ট্রীয় অর্থ চুরি,লুটপাট, আত্মসাতে ব্যস্ত।মেহনতী মানুষের স্বঘোষিত বন্ধু বামরা এখন লুটেরা পুঁজির অন্যতম ভাগীদার।

৫)যুদ্ধ করতে হবে বিশ্বাস ও কালোত্তীর্ণ মূল্যবোধের সংরক্ষণ ও বিকাশের জন্য। যোদ্ধা কই ?

৬)যুদ্ধ করতে হবে স্বাধীনতা ও সার্বভৌমত্বের হেফাজত এবং স্বাধীন, আধিপত্যবাদ বিরোধী বিশ্বব্যবস্হার জন্য। যোদ্ধা কই ?

৭)আমাদের রাজনীতি সচেতন মহলের বড় অংশই দলকানা। জনসাধারণের বিপুল অংশ রাজনৈতিক প্রতিবন্ধী। মূলধারার রাজনীতি হিংস্র, সন্ত্রাস নির্ভর। ইতিবাচক রাজনীতি গড়ে তোলার যুদ্ধ কে করবে ?

৮) চিকিৎসা ও স্বাস্হ্য সেবা পাওয়া মানুষের মৌলিক অধিকার। মুনাফাখোর বাণিজ্য ও নীতিভ্রষ্ট পেশাদারিত্ব এই অধিকারকে পদদলিত করছে। মানসম্পন্ন পেশাদারী এবং মানবিক চিকিৎসা ও স্বাস্হ্য সেবা ব্যবস্হা গড়ে তোলার যুদ্ধ কে বা কারা করবে ?

বিষয়: বিবিধ

৭৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File