এ আমি কি স্বপ্ন দেখলাম !

লিখেছেন লিখেছেন সত্য সবার উপর ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:৪৭:৪৮ দুপুর

আজ সকালে ফজরের নামাজ শেষে বাসায় এসে সকালের দিকে ঘুমিয়ে পড়েছি সহসাই । আমি স্বপ্ন দেখছি যে কেউ যেন আমাকে বলছে ৯ নম্বর সুরা আর সুরা মুহাম্মদ দেখো । এরপর বুয়ার বেল দেবার কারনে ঘুম ভেঙ্গে গেল, তবে মাথার ভিতরে শুধু ঘুরঘুর করছে ৯ নম্বর সুরা আর সুরা মুহাম্মাদ। ইতিমধ্যে বাসায় কিছু কাচা বাজারের দরকার তাই বাজারে বের হয়ে গেলাম, ফিরে এসে কোরআন খুলে বসলাম ৯ নম্বর সুরা আর সুরা মুহাম্মাদ দেখতে।

কিছু আয়াত পড়ার পর এখন আমি এটার বিস্তারিত তাফসীর পড়া শুরু করেছি আর তাই শেখান থেকে কিছুটা আপনাদের জন্য শেয়ার করতে চাই।

Surah: সূরা আত তাওবাহ ( Repentance ) (9:12)

আর যদি ভঙ্গ করে তারা তাদের শপথ প্রতিশ্রুতির পর এবং বিদ্রুপ করে তোমাদের দ্বীন সম্পর্কে, তবে কুফর প্রধানদের সাথে যুদ্ধ কর। কারণ, এদের কেন শপথ নেই যাতে তারা ফিরে আসে।


এই আয়াতের তাফসীরে ইবনে কাসির এর ব্যাখ্যা নিম্নরূপঃ





Surah: সূরা আত তাওবাহ ( Repentance ) (9:13)

তোমরা কি সেই দলের সাথে যুদ্ধ করবে না; যারা ভঙ্গ করেছে নিজেদের শপথ এবং সঙ্কল্প নিয়েছে রসূলকে বহিস্কারের? আর এরাই প্রথম তোমাদের সাথে বিবাদের সূত্রপাত করেছে। তোমরা কি তাদের ভয় কর? অথচ তোমাদের ভয়ের অধিকতর যোগ্য হলেন আল্লাহ, যদি তোমরা মুমিন হও।

(9:14)

যুদ্ধ কর ওদের সাথে, আল্লাহ তোমাদের হস্তে তাদের শাস্তি দেবেন। তাদের লাঞ্ছিত করবেন, তাদের বিরুদ্ধে তোমাদের জয়ী করবেন এবং মুসলমানদের অন্তরসমূহ শান্ত করবেন।

(9:15)

এবং তাদের মনের ক্ষোভ দূর করবেন। আর আল্লাহ যার প্রতি ইচ্ছা ক্ষমাশীল হবে, আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।



তাফসীরে ইবনে কাসির এর ব্যাখ্যা নিম্নরূপঃ









(9:16)

তোমরা কি মনে কর যে, তোমাদের ছেড়ে দেয়া হবে এমনি, যতক্ষণ না আল্লাহ জেনে নেবেন তোমাদের কে যুদ্ধ করেছে এবং কে আল্লাহ, তাঁর রসূল ও মুসলমানদের ব্যতীত অন্য কাউকে অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করা থেকে বিরত রয়েছে। আর তোমরা যা কর সে বিষয়ে আল্লাহ সবিশেষ অবহিত।






করতে পারে না।

ইনশা আল্লাহ্‌ পরবর্তীতে আরও কিছু শেয়ার করার চেষ্টা করব এই দুইটি সূরার কিছু কিছু গুরুত্বপূর্ণ অংশ (যদিও আল-কোরানের প্রতিটি আয়াতেরই গুরুত্ব অপরিসীম)।

বিষয়: বিবিধ

১৬৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File