দুনিয়া বনাম আখিরাত

লিখেছেন লিখেছেন সত্য সবার উপর ২০ এপ্রিল, ২০১৩, ১১:৪৮:০১ সকাল



আপনি কি কখনো মাটির দিকে একবার আর আকাশের দিকে একবার চেয়ে দেখেছেন এই দু-এর ভিতরে কত দূরত্ব ? আপনি দেখুন, দুনিয়া অর্থাৎ মাটি আপনার কত কাছে কত সংক্ষিপ্ত এবং আখিরাত যা আছে উপরে সেটা কত অসীম এবং বড় ।

আপনি ইচ্ছা করলেই মাটি খুঁড়ে নীচে নামতে পারেন কিন্তু ইচ্ছা করলেই আকাশে চড়তে পারেন না। দেখুন না ২০ তলা বিল্ডিং থেকে কত সহজেই নীচে নামা যায় ক্লান্তি ছাড়া কিন্তু ২০ তলা সিঁড়ি বেয়ে উঠতে কত কষ্ট করতে হয়।

একজন মানুষকে খারাপ হবার জন্য কোন মেহনত করতে হয় না কিন্তু ভালো হবার জন্য মেহনত, অনেক ত্যাগ করতে হয়।

দুনিয়ার এই জীবন আসলে কত সংক্ষিপ্ত সেটা আপনি যদি একবার মাটি আর একবার আকাশের দিকে তাকান তাহলেই উপলব্ধি করতে পারবেন।

আমরা আসলেই সবাই দুনিয়াতে এক মুসাফির, এখানে স্থায়ী হবার জন্য আমরা নই, কেননা আমাদের স্থায়ী নিবাস তো উপরের দিকে, কেন নিকৃষ্ট দুনিয়া যা আপনার পায়ের নীচে থাকে তার পিছনে ছুটে সময়কে বরবাদ করি?

একবার চিন্তা করে দেখুন আপনার পায়ের মুল্য বেশী না মাথার মুল্য বেশী, পা না থাকলেও আপনি দুনিয়াতে চলতে পারবেন কিন্তু মাথা না থাকলে কি আপনি চলতে পারবেন?

তাই মাথা যা ঊর্ধ্বমুখী অর্থাৎ আখিরাতের দিকে আর সেটাই হচ্ছে সবচেয়ে উৎকৃষ্ট আর পা সেটা নিম্নমুখী অর্থাৎ দুনিয়া এবং তা নিকৃষ্ট ।

আপনি কাউকে পা দিয়ে লাথি মেরে দেখুন তার কি ফলাফল আর কারো মাথায় হাত বুলিয়ে দিন দেখুন তার ফলাফল।

পায়ের সমস্যা হলে ছোটখাট ডাক্তারেরাই চিকিৎসা করে ভালো করতে পারে কিন্তু মাথা খারাপ হলে ভালো করার ডাক্তার এই দুনিয়াতে পাবেন কি না সন্দেহ ।

একবার ভেবে দেখুন আল্লাহ্‌র সৃষ্টি রহস্য নিয়ে দেখবেন এ এক এমন রহস্য যা মানুষের কল্পনার বাইরে। দুনিয়া পাওয়া মানুষের জন্য সহজ কিন্তু নিশ্চিত চিন্তাহীন আখিরাত পাওয়া সহজ নয় বা সম্ভব নয় তবে আমরা আল্লাহ্‌র কাছে তার প্রার্থনা করতে পারি প্রতিনিয়ত ।

আল্লাহ্‌ আমাদের সবার চিন্তাকে আখিরাতমুখী করুন, এবং নেক কাজের মধ্যে দুনিয়ার এই সংক্ষিপ্ত জীবনকে অতিবাহিত করার তাউফিক দান করুন। আমীন ।

বিষয়: বিবিধ

২৩৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File