সময়সীমা শেষ হওয়ার প্রথম দিনেই জেদ্দায় গ্রেফতার ৩,৯১৮ জন।

লিখেছেন লিখেছেন আবু ফারিহা ০৫ নভেম্বর, ২০১৩, ১২:১০:৩৫ দুপুর



সৌদি সরকারের ঘোষনানুযায়ী দ্বিতীয় বারের মতো বর্ধিত বৈধতার সময়সীমা গত পরশু শেষ হয়েছে। এরই মাঝে গতকাল পুলিশ অভিযানে শুধুমাত্র জেদ্দায়ই আটক করেছে ৩,৯১৮ জন। মদিনায় আটক করেছ ৩০০ জন। নির্ধারিত সময়ের মধ্যে অন্যান্য দেশের লোক বলতে গেলে সবাই বৈধতা পেয়েছে ।

বাংলাদেশেরও অনেকেই বৈধতার সুযোগ পেয়েছে। কিন্তু এখনো বহু সংখ্যক বাংলাদেশী তাদের কাগজপত্র ঠিক করতে পারেনি। যদিও তারা বৈধ ভাবেই সৌদি আরবে এসেছিলেন। যারা একেবারেই অবৈধ ছিল তাদের প্রায় সবাই দেশে চলে গেছে। এখনো আশায় বুক বেঁধে আছে যারা বৈধ ভাবে এ দেশে এসিছিলেন। এরই মাঝে অনেকেরই কাগজ পত্র বৈধতার জন্যে প্রক্রিয়াধিন আছে। অনেকে বিরাট অংকের টাকা সৌদি মোয়াক্কিফের হাতে দিয়ে দুশ্চিন্তায় ভুগছে।

এসব লোকজন এখন ভাবছে যদি তাদের এই বিরাট অংকের টাকাগুলো ফেরত পেতো তাহলে আউট পাশ নিয়ে দেশেই চলে আসতো। কিন্তু তারা এখন না পারছ বৈধ হতে আর না পারছে দেশে আসতে। গতকালের ধর পাকড়ের কারণে এসব লোকদের মাঝে বিরাট আতংক বিরাজ করছে। ধর পাকড়ের ফলে সৌদি আরবে গতকাল বহু ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পারেনি। জিনিস পত্রের দাম একদিনেই ২৫%-৩০% বৃদ্ধি পেয়েছে।

বৈধ হতে না পারা এসব বাংলাদেশীরা পথ চেয়ে বসে আছে বাংলাদেশ সরকারের মাধ্যমে যদি তারা আর একটু সুযোগ পায় বৈধতার সময় বর্ধিত করার। সরকার যদি আন্তরিক হয় আর একটু চেষ্টা করে বিশেষ করে বাংলাদেশীদের ব্যাপারে আর কয়দিন সময় বর্ধিত করে নিতে পারে তাহলে এসব আতংকিত লোকজন একটু স্বস্হির নিঃশ্বাস ফেলতে পারবে।

সরকার কি এ ব্যাপারে আর একটু চেষ্টা করবে বা প্রবাসীদের এ দুর্দিনে পাশে এসে দাড়াঁবে ?

Click this link

বিষয়: বিবিধ

১৬৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File