“অনির্বাচিত ও অনৈতিক সরকারের এক বছর”

লিখেছেন লিখেছেন শাহাবউদ্দিন আহমেদ ০৪ জানুয়ারি, ২০১৫, ০২:৩৮:২৬ দুপুর

গত বছরের ৫ জানুয়ারীতে আমাদের দেশে একটি জাতীয় নির্বাচন হয়ে গেল(!) মূলত এটি ছিল একটি পাতানো ও প্রহসনের নির্বাচন।

যে নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৫৪ টি আসনে বিনা প্রতিদ্ধন্তিতায় নির্বাচিত হয়ে অটো সংসদ সদস্য হয়ে গেলেন ১৫৪ জন, বাকিরা নামমাত্র নির্বাচন করে একটি সরকার গঠণ করে। যারা এখন দোর্দন্ড প্রতাপের সাথে দেশ শাসন করছে। আর প্রতিনিয়ত মন্ত্রী-এমপিদের বাগাড়ম্বর দেশবাসী শুনেই যাচ্ছে।

সংবিধানের ধারাবাহিকতা বা নিয়ম রক্ষার নির্বাচনের নামে, একটি তামাশার নির্বাচন নাটক মঞ্চস্থ করে, এখন তারা গলাবাজি করছে, ৫ বছরের আগে নির্বাচন নয়! বেশ ভাল কথা, থাকো ৫ বছর! কে তোমাদের বারণ করেছ?

প্রতিদিন এক কথা বলার দরকার কি? প্রতিদিন এক কথা বার-বার বলতে থাকলেইকি জনগণ এই সরকারকে বৈধ সরকার মনে করবে? না, আমরা সাধারণ জনগণ এত বোকা না, যতটা বোকা আমাদের রাজনীতিবিদরা আমাদেরকে মনে করেন।

দেশের মানুষ ঠিকই বুঝতে পারছে. “ডালমে বহুত কুছ কালা হ্যায়।”

কথা হচ্ছে আমাদের সংবিধান কি এমন একটি নির্বাচন কে বৈধতা দেয়?

আমাদের দেশের তথাকথিত সংবিধান বিশারদগণ আমাদেরকে ফতোয়া দেন যে, এটি সাংবিধানিক ভাবে বৈধ এবং নৈতিক ভাবে অবৈধ সরকার!

এখানেই মিলিয়ন ডলারের পশ্ন, যেটি নৈতিকভাবে অবৈধ সেটি সাংবিধানিকভাবে বৈধ সরকার হয় কিভাবে? আমাদের সংবিধান কি অনৈতিকতাকে বৈধতা দেয়?

আমি সংবিধানের ৬৫(২) অনুচেছদ মনযোগ দিয়ে পড়েছি, যা এই সরকারকে কোনভাবেই বৈধতা দেয় না। সংবিধানের এ ধারাটি অনুধাবন করার জন্য সংবিধান বিশেষজ্ঞ হওয়া লাগে না। আমার দেশের প্রান্তিক জনগোষ্টির যে কোন সাধারণ মানুষই ৬৫(২) অনুচ্ছেদ পড়ে বুঝতে পারে এটি কেমন সরকার।

বস্তুত একটি অনির্বাচিত ও অনৈতিক সরকার রাষ্ট্র পরিচালনা করছে, যারা দেশের জনগণের বুকের উপর জগদ্দল পাথরের মত চেপে বসে আছে। স্বাধিনতাত্তোর আমাদেরকে একাধিক অবৈধ ও অনৈতিক সরকারের কবলে পড়তে হয়েছে; এবং জনগণের সম্মিলিত প্রতিবাদ ও গণআন্দোলনের মুখে তাদেরকে করূণ পরিনতি বরণ করতে হয়েছে। এবারও প্রতিবাদের ঝড় উঠবেই। উট পাখির মত আর কত দিন মানুষ বালিতে মুখ গুঁজে থাকবে?

বিষয়: রাজনীতি

১০৫৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299210
০৪ জানুয়ারি ২০১৫ দুপুর ০২:৪৬

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File