চট্টগ্রামের ঐতিহাসিক বলিখেলা লালদিঘী মাঠে রেখে বাজার সওদা সিআরবিতে স্থানান্তরিত করা হোক

লিখেছেন লিখেছেন চাটিগাঁ থেকে বাহার ২১ এপ্রিল, ২০১৫, ০৯:২৫:৫৭ রাত



প্রতিবছর ১২ই বৈশাখ চট্টগ্রামের লালদিঘীর মাঠে ঐহিত্যবাহী জব্বার মিয়ার বলিখেলা অনুষ্ঠিত হয় । প্রায় শত বছরের ঐতিহ্য এই বলিখেলার সাথে বসে বৈশাখী মেলা । মেলায় সারাদেশ থেকে কুঠির শিল্পসহ নানা রকম জিনিস সাংসারিক নিত্য প্রয়োজনীয় জিনিস এসে থাকে ।



এ উপলক্ষ্যে চট্টগ্রামসহ আশপাশের কয়েকটি জেলায় সাজ সাজ রব পড়ে যায় । মেয়েরা অপেক্ষা করতে থাকে কখন মেলা বসবে, তারা সারা বছরের ঝাড়ুসহ হরেকরকম জিনিস কিনে থাকে এই মেলা থেকে । এমনকোন জিনিস নেই যেটা মেলায় পাওয়া যায়না । ১২ই বৈশাখ জব্বার মিয়ার বলিখেলা হলেও কয়েকদিন আগে থেকেই মেলা জমতে শুরু করে এবং টানা সপ্তাহ ব্যাপী মেলা চলতে থাকে ।



এলক্ষ্যে আন্দরকিল্লা থেকে নিউ মার্কেট এবং শহীদ মিনার থেকে জেলরোড পর্যন্ত কয়েকদিন রাস্তা বন্ধ থাকে এবং কোন রকম গাড়ী চলাচল করতে পারেনা । শহরে সৃষ্টি হয় প্রচন্ড যানজট । ঐ এলাকায় যে হাজার হাজার জনবসতি আছে তারা খুবই বেকায়দায় পড়ে যায় । বিশেষ করে কেসিদে রোড, লয়েলরোড, হাজারী গলি, টেরীবাজার, জেলরোড, কোতোয়ালী, পাথরঘাটাসহ আরো বিস্তৃর্ণ এলাকা বন্ধি অবস্থায় দিনাতিপাত করে ।

ছেলেমেয়েদের স্কুলে আসা-যাওয়ায় মারাত্মক সমস্যার সৃষ্টি হয় । সবচেয়ে বিপদের কথা হচ্ছে কোন লোক অসুস্থ হয়ে মারা গেলেও সেখানে এম্বুলেন্স ঢুকাবার কোন সুযোগ থাকেনা । খাতুনগঞ্জ এলাকায় কোন পন্যের ট্রাক ঢুকতে পারেনা ।



এসব সমস্যার আলোকে মেলার ঐতিহ্যকে ধরে রেখে গনবান্ধব সমাধান বের করা জরুরী হয়ে পড়েছে । এ বিষয়ে আমার প্রস্তাব হচ্ছে শুধু ১২ই বৈশাখের বলিখেলাটি লালদিঘী মাঠে রেখে রাস্তায় বসে এরকম যত বাজার সওদা আছে সব সিআরবি সাতরাস্তার মোড়ে স্থানান্তর করা হোক ।

স্টেডিয়াম থেকে কদমতলী পর্যন্ত, সাতরাস্তায় সেখানে প্রচুর খোলামেলা জায়গা আছে । সেই সাথে আছে বিশাল বিশাল বৃক্ষসহ প্রাকৃতিক সৌন্দর্য ।

আমার প্রস্তাবটি ভেবে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিনীত আবেদন করছি ।

বিষয়: বিবিধ

১১৬৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

316183
২১ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একমত। প্রয়োজনে খেলাও ষ্টেডিয়ামে স্থানান্তর করা যায়। বিভিন্ন কারনে লালদিঘি ময়দান আকারে অনেক ছোট হয়ে গিয়েছে এবং মেলায় মানুষ ও ব্যবসায়ি অনেক বৃদ্ধি পেয়েছে। তবে এই ক্ষেত্রে খেয়াল রাখতে হবে নতুন জায়গায় সংগঠিত ভাবে আয়োজনের নামে যেন কোন মাফিয়া গোষ্ঠির হাতে না পরে।
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৪৫
257435
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আসলে খেলা দেখার মানুষ খুব কম । উপস্থিতির ২% ও খেলা দেখেনা । ষ্টেডিয়ামে নিলে ষ্টেডিমের পরিবেশ নষ্ট হতে পারে । রাস্তার জ্যাম কমাবার জন্যই বাজারসওদা সিআরবি নেয়ার প্রস্তাব দিয়েছি । হয়তো কোন একদিন ইহা বাস্তবায়িত হবে । আমরা কবর থেকে .....
316193
২১ এপ্রিল ২০১৫ রাত ১০:২২
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো এবং গ্রহণযোগ্য মনে হচ্ছে আপনার দাবী তাই সহমত পোষণ করছি।
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৪৬
257437
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : ওয়ালাইকুম সালাম । সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও আন্তরিক ধন্যবাদ ।Good Luck Good Luck Good Luck
316206
২২ এপ্রিল ২০১৫ রাত ০২:০৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সহমত!!
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৪৬
257438
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File