ব্লগাররা জাতির জন্য Good Luckজাগ্রত বিবেক Good Luck, আপনি কতটুকু জাগ্রত ???

লিখেছেন লিখেছেন চাটিগাঁ থেকে বাহার ২৪ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:৫১:৫৩ রাত

ব্লগাররা জাতির জন্য *-Happyজাগ্রত বিবেক *-Happy আপনি কতটুকু জাগ্রত ???



আমরা যারা ব্লগে, ফেইসবুকে এবং অনলাইন মিডিয়ায় লিখি, পড়ি ও মন্তব্য শেয়ার করি তারা কি জাতির জন্য জাগ্রত বিবেক নই ?



সামাজিক, রাজনৈতিক, জাতীয়, আন্তর্জাতিক বিভিন্ন পর্যায়ের নিত্যনতুন খবর সমূহ আমরা পড়ে তা পর্যালোচনা করে ভাল মন্দ মন্তব্যের মাধ্যমে একটি বিষয়কে পরিপূর্নতা দিতে চেষ্টা করি ।

আমাদের আলোচনা সমালোচনা সব সময় তাৎক্ষনিক কোন ফল বয়ে না আনলে ও পরবর্তীতে তা মাইল ফলক হয়ে থাকে ।

সংশ্লিষ্ট গোষ্ঠী ভালকে গ্রহন করলে সাধুবাদ পায় আর তা অগ্রাহ্য করলে নিন্দা কুড়ায় ।

আমরা অনলাইনের নেট পোকারা দেশের মোট জনসংখ্যার হিসাবে শতকরা ২/৩ ভাগে ও পড়ব কিনা সন্ধেহ ।

আমরা যে যেখানে আছি সেখান থেকেই আমাদের কল্যানে, সমাজের কল্যানে, দেশের কল্যানে ভূমিকা রাখতে পারি ।



আমরা ব্লগে শুধু, গল্প কবিতা, আড্ডা, পরস্পরকে আক্রমনাত্বক লেখালেখির মধ্যে সীমাবদ্ধ না থেকে এর গন্ডি অতিক্রম করে আমাদের পারিবারিক জীবন, সামাজিক জীবন, রাজনৈতিক জীবন, ধর্মীয় জীবন সর্বোপরি জাতীয় জীবন নিয়ে একটু সময় ব্যয় করতে পারি ।

এটার জন্য আমাদের নতুন রুটিন তৈরী করে বাড়তি সময় অপচয় করার কোন দরকার নেই ।

আপনি পড়ালেখা করেন, চাকরী করেন ব্যবসা করেন, অফিস করেন অথবা আপনি প্রবাসী । আপনি যেই হোন না কেন আপনার অবস্থান থেকেই আপনি সোচ্চার হতে পারেন ।



আমরা শুধু আমাদের চারপাশে ঘটে যাওয়া কিছু ব্যতিক্রম ঘঠনা সমূহ শেয়ার করে যাবো ।

প্রত্যেকটা কাজের যেমন ক্রিয়া-প্রতিক্রিয়া আছে, তেমনি 'ব্যক্তিক্রম' যে কোন কাজ বা ঘঠনার ভাল দিক এবং মন্দদিক আছে ।

সমাজের জন্য, দেশের জন্য কল্যানকর বা অকল্যান কর দিক আছে । এই কল্যানকর এবং অকল্যানকর বিষয়গুলো আমরা নেটে, অনলাইনে, ব্লগে শেয়ার করবো ।

আমরা বিবেককে জাগ্রত রেখেই, চোঁখ-কান খোলা রেখেই আমাদের পারিপার্শ্বিক চলমান, ঘঠমান, বিষয় গুলো - কি হয়ে গেল, কি হলে ভাল হতো, কি হতে পারতো তা তাৎক্ষনিক স্পটে ভূমিকা না রাখলে ও নেটে যেন তা শেয়ার করি ।

এতে পরবর্তীতে একই ঘঠনার পুনরাবৃত্তি হলে জাতি সঠিক সিদ্ধান্ত নিতে বিলম্ব করবে না । ফলে দেশ এগিয়ে যাবে ।

এজন্য আমাদের যেটা থাকতে হবে তা হচ্ছে- উদার মানসিকতা, সুন্দর একটি মন এবং দেশ-প্রেম ।

আমাদের রাজনৈতিক মত পার্কক্য থাকতেই পারে এবং তা থাকাটাই স্বাভাবিক । কিন্তু এই রাজনৈতিক মতপার্থক্য যেন আমাদের কে অন্ধ, গোড়া, এবং সাম্প্রদায়িক করে না তুলে সেটা সব সময় মাথায় রেখেই সামনে এগিয়ে যেতে হবে ।

নিজ সমর্থিত দলের কৃত অন্যায়কে আমরা যেন অন্ধভাবে সমর্থন দিয়ে না যাই । অন্যায় কে অন্যায় হিসাবে ঘৃনা করে দলের এক গুয়েমি অবস্থান আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হবে ।

বিপরীত দলের ভাল কাজকে অবশ্যই স্বাগত জানাবার মন-মানসিকতা আমাদের সৃষ্টি করতে হবে ।

আমরা শুধু মাত্র নেটিজেন কিংবা ব্লগ মাষ্টারিং করি বলেই আমাদের সহনীয় পর্যায়ের উদারতার পরিচয় দিতে হবে ।

কারন আমরা হচ্ছি জাতির জন্য " জাগ্রত বিবেক " ।

আপনার এলাকার সবচেয়ে আলোচিত বিষয়টি আপনি ব্লগে শেয়ার করুন । আবার এমন এমন বিষয়গুলো শেয়ার করুন যে গুলো অখ্যাত হলেও শিক্ষনীয় । নিন্দনীয় এবং প্রশংসার যোগ্য বিষয়গুলো ও শেয়ার করতে পারেন ।

কিন্তু নিজের মধ্যে সব সময় দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবার মনমানসিকতা কাজ করতে হবে ।

এখানে আমাদের 'নেট যোদ্ধাদের' বিশেষ সুবিধা হচ্ছে- সাংবাদিকদের মত ব্যাকরনের নিয়ম মানতে হচ্ছে না এবং কারো রক্ত চক্ষুর ও ভয় নেই । তাছাড়া 'সাহিত্য সন্দর্শন' পড়া না থাকলে ও সমস্যা নেই ।

আপনি হাটে গেছেন, বাজারে গেছেন, মার্কেটে বা সামাজিক অনুষ্টানে শরীক হয়েছেন । সেখানের ঘঠে যাওয়া আলোচিত বিষয়টি এখানে শেয়ার করুন ।

আপনার নিরপেক্ষ অবস্থান থেকে বিবেককে জাগ্রত রেখে আপনি বিশ্লেষন করুন ঘঠে যাওয়া ঘঠনাটি কি রকম হলে ভাল হতো, বা কি রকম ঘঠতে পারতো । স্থানীয় প্রতিনিধির ভূমিকা, প্রশাসনের ভূমিকা সেখানে কি রকম ছিল এবং কি রকম হলে দেশের জন্য দেশের মানুষের জন্য কল্যান হতো । এসব বিষয় আপনি এখানে শেয়ার করুন ।

আপনার লেখার হাত ভাল হওয়ার কোন দরকার নেই । ব্লগার 'নান্নু মিয়ার' মত 'বাল লিকা' হলে ও তাতে যদি কৃত্রিমতা না থাকে তাহলে তা অবশ্যই সমাজের জন্য কল্যানই বয়ে আনবে ।

যা বলতে চেয়েছিলাম । হয়তো বলবেন তুমি একটি মোড়ল সৃষ্টি হয়ে কোত্থেকে উদয় হলে । বিশ্বাস করুন আমি তা নই এবং মহান আল্লাহর দরবারে তা থেকে পানাহ চাই । কারন 'আমি কিছু একটা' এই জিনিস টি মানুষের মধ্যে অহং সৃষ্টি করে । আর অহংকার হচ্ছে মহান আল্লাহর চাদর যা টান দেওয়ার দৃষ্টতা কোন বিশ্বাসী ব্যক্তি দেখাতে পারে না ।

আমাকে আমার মহান আল্লাহ সুন্দর একটি মন দিয়েছেন যে মনে মানুষের জন্য অগাধ ভালবাসা আছে । আমি মানুষের জন্য কতটুকু ত্যাগ স্বীকার করতে পারি তা আমার লেখা 'সাগর' এর মধ্যে প্রমানিত আছে । যাক ।

এতটুকু প্যাচাল এই জন্য পেরেছি যে, বর্তমানে ব্লগে আমরা কত সহজেই যে কোন বিষয় শেযার করতে পারছি ।

এক সময় পত্রিকায় একটা লেখা পাঠালে সপ্তাহের পর সপ্তাহ পর্যন্ত পত্রিকা কিনে কিনে দেখতে হতো লেখাটি ছাপানো হয়েছে কিনা ।

এভাবে হয়তো মাসের পর মাস চলে যেত কিন্তু পাঠানো লেখা প্রকাশ হতো না । সম্পাদক সাহেব কে তালই বানিয়ে ফেললেও বে-রশিক সম্পাদক লেখা প্রকাশ করতো না । একটা প্রকাশ করেছে তো উনিশ টা প্রকাশ করতো না । কিন্তু এখন যুগ পাল্টিয়ে গেছে । এখন আর সম্পাদক কে তালই বানাবার দরকার নেই । ব্লগ এসেছে, আমরা স্বাধীন, আমাদের প্রতিভা রুধিবে কে ?

তবে প্রিয় সহযোদ্ধা, একটা জিনিস খেয়াল রাখতে হবে যে আমরা ব্লগিং করি বলে এর নেশায় পড়ে স্বাভাবিক জীবন যাত্রা যাতে ব্যহত না হয় , কারো হক আদায়ে যাতে কার্পন্য না থাকে তার দিকে সুতীক্ষ নজর দেওয়া জরুরী মনে করি ।

আমার লেখাকে আর দীর্ঘায়িত না করে শেষ কথা বলতে চাই ।

আর তা হচ্ছে- ব্লগকে আরো জীবনধর্মী করতে আমাদের চার পাশের নিত্যদিনের ঘঠে যাওয়া ভিন্ন স্বাধের ঘঠনাবলী আমরা ব্লগে শেয়ার করবো ।

সেই ঘঠনাবলী থেকে আমরা মাখনটা বা কল্যানকরটা গ্রহন করবো আর অকল্যানকর যেটা সেটা ভবিষ্যতে বর্জন করার জন্য প্রস্তুত থাকবো ।

প্রত্যেকে নিজ নিজ সত্বাকে প্রস্তুত রাখবো, নিজ নিজ তৃতীয় নয়ন এবং ষষ্ট ইন্দ্রীয় কে সচল রাখব ।

অন্তত প্রতি জনে সপ্তাহে একটি হলেও জীবন থেকে নেযা /পরিবার থেকে নেয়া/ সমাজ থেকে নেয়া জীবন ধর্মী লেখা শেয়ার করবো ।

আমাদের উদ্দেশ্যতো একটাই আর তা হচ্ছে- আমাদের প্রানপ্রিয় দেশটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া । কারন আমরা ব্লগাররা হচ্ছি জাতির জন্য, দেশের জন্য "জাগ্রত বিবেক" ।

বিষয়: বিবিধ

১৩০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File