Good Luckআয়কর দাতা ও রেমিটেন্স পাঠানো প্রবাসীদের জন্য সরকারি সুযোগ সুবিধা চাই….

লিখেছেন লিখেছেন চাটিগাঁ থেকে বাহার ২৭ জুলাই, ২০১৩, ০৫:৪৮:৫৩ বিকাল

আয়কর দাতা ও রেমিটেন্স পাঠানো প্রবাসীদের জন্য সরকারি সুযোগ সুবিধা চাই….

সরকার সবসময় বলে থাকেন আয়করদাতারাই হচ্ছে দেশের অর্থনীতির চালিকা শক্তি । অর্থমন্ত্রণালয় থেকে, এরবিআর এর পক্ষ থেকে সময় সময় বিশেষ আয়োজন করে আয়করদাতা বৃদ্ধিসহ অনাদায়ী আয়কর আদায় করার ব্যবস্থা করা হয় । আয়করদাতাদের জন্য প্রনোদনা মূলক তেমন কিছুই থাকে না । যদিও সর্বোচ্চ আয়কর দাতাদের কয়েকজনকে পুরস্কৃত করা হয় কিন্তু তা অত্যন্ত অপ্রতুল । এই পুরস্কারের আওতা আরো ব্যাপক হওয়া দরকার মনে করি ।

আর বিদেশী প্রবাসী ভাই বোনেরা মাথার ঘাম পায়ে ফেলে যে অর্থ বৈধ পন্থায় দেশে পাঠান তাই রেমিটেন্স । এই রেমিটেন্স বৈদেশীক মুদ্রার বাজারে রিজার্ভের স্থিতিশীলতা ধরে রাখতে অনেক ভূমিকা রাখে । বৈদেশীক মুদ্রার রিজার্ভ পর্যা প্ত না থাকলে আমদানীর উপর বিরুপ প্রভাব পড়ে । তাই রেমিটেন্স দাতারা দেশের অর্থনৈতিক চালিকা শক্তির অংশ বিশেষ ।

আমি ব্যক্তিশ্রেণীর আয়করদাতাদের কথাই বলছিলাম । এই আয়করদাতা এবং রেমিটেন্সদাতারা দেশের উন্নয়নে ভূমিকা রাখলেও সরকারের পক্ষ থেকে তাদেরকে কোন মর্যাদা দেওয়া হয়কি ? দেশের পাবলিক প্লেসে কোথাও কি তাদের জন্য কোন সুযোগ সুবিধা আছে ? দেশের স্বাধীনতা যুদ্ধে অবদান রাখার জন্য মুক্তিযোদ্ধাদের জন্য রাষ্ট্রীয় পর্যায়ে যে কৌটা প্রথা চালু আছে তা নিয়ে দেশে চলমান আন্দোলন চোখে পড়ার মত ।

দেশ স্বাধীনে যারাই ভূমিকা রেখেছে তাদের অবদান ও ত্যাগ কোন অবস্থাতেই খাটো করে দেখার সুযোগ নেই । কিন্তু স্বাধীন দেশটিকে উত্তরোত্তর এগিয়ে নিয়ে যাবার জন্য যে ভূমিকা রেখে যাচ্ছে তাদের অবদানও খাটো করে দেখার মত নয় । আমি আজকে ব্যাক্তিশ্রেণীর আয়করদাতা ও রেমিটেন্স দাতাদের জন্য কিছু সুযোগ সুবিধার সুপারিশ করবো ।

Good Luck আমার সুপারিশ সমূহ:

১] বছরের বিশেষ বিশেষ সময় ঈদ-পার্বন-পূজার সময় যখন ট্রেন-বাস-লঞ্চ-ইষ্টিমারে টিকেটের হাহাকার পড়ে তখন আয়করদাতা ও রেমিটেন্স দাতাদের জন্য টিকেটের বিশেষ ব্যবস্থা রাখা ।

২] আইসিসি সহ দেশের বিশেষ গুরুত্বপূর্ণ খেলাসমূহের সময় টিকেটের হাহাকার পড়ে তখন আয়করদাতা ও রেমিটেন্স দাতাদের জন্য টিকেটের বিশেষ ব্যবস্থা রাখা ।

৩] বিমানের টিকেটের বেলায় আয়কর দাতা ও রেমিটেন্স দাতাদেরকে অগ্রাধিকার দেওয়া ।

৪] বাসা বাড়িতে গ্যাস সংযোগ ও বৈদ্যুতিক মিটার সংযোগের বেলায় আয়করদাতা ও রেমিটেন্স দাতাদেরকে অগ্রাধিকার দেওয়া ।

৫] বিল্ডিং নির্মাণের প্লান পাশ করার সময় আয়করদাতা ও রেমিটেন্স দাতাদেরকে অগ্রাধিকার দেওয়া ।

৬] থানায়, আদালতে বা মেডিক্যালে পাবলিক সেবার বেলায় আয়করদাতা ও রেমিটেন্স দাতাদেরকে অগ্রধিকার দেওয়া ।

৭] দেশের প্রত্যেকটি জেলায় বছরে অন্তত: দু’বার আয়করদাতাদেরকে নিয়ে বিশেষ সৌজন্যে সাক্ষাৎকারের ব্যবস্থা করা যেখানে সরকারের মন্ত্রী-আমলা সহ উচ্চ পর্যাযয়ের ভিআইপিরা উপস্থিত থেকে আয়করদাতা ও রেমিটেন্সদাতাদের সাথে লাইভ প্রোগ্রাম করবেন । সেখানে থাকতে পারে দেশের বিশেষ বিশেষ অবদানের জন্য পুরস্কার প্রাপ্তরা, নোবেল বিজয়ী, প্রবাসী স্কলারসহ আলোচিত ব্যাক্তিরা ।

৮] বিদেশ সফরের সময় প্রধানমন্ত্রীর সাথে জেলা ভিত্তিক লটারী করে ২/৩জন আয়করদাতাকে সাথে রাখা ।

আয়করদাতা ও রেমিটেন্সদাতাদেরকে কিছু কিছু বিষয়ে বিশেষ মর্যা্দা দিলে তারা যেমন খুশি হবেন তেমনি অন্যরাও আয়কর দিতে উৎসাহিত হবেন ।

দেশ আমাদের, আমরাই গড়িব সোনার বাংলাদেশ । আমি চাই আমার এই প্রিয় দেশটি যেন অর্থনৈতিক ভাবে স্বাবলম্ভী হয় । বিদেশ থেকে যাতে আর চড়াসুদে লোন নিতে না হয় তাই…..



বিষয়: বিবিধ

২১৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File