আজকের বঊ কালকেই শ্বাশুড়ী ।

লিখেছেন লিখেছেন সত্যলিখন ০৮ অক্টোবর, ২০১৫, ০১:০৫:৫৮ রাত

আজকের বঊ কালকেই শ্বাশুড়ী ।



আপনি যাকে অন্তর থেকে ভালবাসবেন তাঁর সাথে মনের অনেক গোপন কথা / কাউকে না বলা অনেক সমস্যার কথা শেয়ার করতে পারবেন। এর ফলে অনেক ক্ষেত্রে সবরের উপদেশ ও সমস্যা থেকে উত্তরনের অনেক সহজ পথ খুজে পাওয়া যায় ।

আল্লাহ রহমানুর রাহিম

সুরা আলে ইমরানে ১৫৯ নং আয়াতে পরামর্শ ভিত্তিক কাজ করার আদেশ করেছেন। আল্লাহর উপর ভরসা করে কাজে অগ্রসর হও্য়ার আদেশ দিয়েছেন। সেখানে আরো বলা হয়েছে এই আল্লাহর উপর ভরসাকারীর সাথে আল্লাহ রহমত ও ভালবাসা থাকে।

আলহামদুলিল্লাহ ।আমি বহু বার এর সুফল ভোগ করেছি ।আজো তাঁর প্রমান আল্লাহ দিলেন ।

আলহামদুলিল্লাহ ।আমার ছেলেরা আমাকে ছোট বেলা থেকে তাদের বব্ধুর মত মনে করে। আমি কিভাবে চললে আমার আল্লাহ খুশি হবেন আবার আমি সুস্থ্য থাকব সেই পরামর্শ দেন। আমি অজ্ঞ জ্ঞানহীন ভেবে তাদের পরামর্শ মেনে নেই ।আবার তারা বাপ ছেলেও সামান্য কিছু করার আগেও আমার মত বুদ্ধিপতিবন্ধির কাছে পরামর্শ চায় । আমি আল্লাহর সাহায্য চেয়ে অনেক সময় সহজ বিষয় হলে সাথে সাথে বলি না হলে প্রান প্রিয় স্বামী / বড় দ্বীনি বোনদের থেকে পরামর্শ নিয়ে তাদের জানাই।আপারা আমাকে অনেক ভালবাসার কারনে খুব সুন্দর উপদেশ দেন।আলহামদুলিল্লাহ।

রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ৩ ধরনের বন্ধু বেছে নিতে বলেছেনঃ

১। যার কথা আপনার জ্ঞান বৃদ্ধি করে,

২। যার উপস্থিতি আপনাকে আল্লাহর কথা স্মরণ করিয়ে দেয়,

৩। যার কাজকর্ম আপনাকে আখিরাতের কথা মনে করিয়ে দেয়।

— ইমাম সুহাইব ওয়েব

আল্লাহ আমাকে দুই জন বান্ধুবী (বড় ও মেঝে বঊ /মা ও মামনি) দান করেছেন। মাশাল্লাহ। একজন থেকে আরেক জনের সেই রকম সুক্ষবুদ্ধি সম্পন্ন। বড় বউ মা শুধু শরীলের ডাক্তার না মনের ডাক্তার। আমার মন খারাপ থাকলে সবার আমার স্বামি ও আমার মা এর চোখে পড়ে। কি মিষ্টি ও অপরুপ তাঁর কথা বলার ভাষা সাথে সাথে মাইন্ড ফ্রেস।আলহামদুলিল্লাহ।

আজ কয়দিন থেকে একটা বিষয়ে সিন্ধান্তহীনতায় ভুগছিলাম । স্বামী ও ছেলেদের থেকে পরামর্শ করে সঠিক পথে এগুচ্ছি কিনা তাই বার বার আল্লাহর সাহায্য চাচ্ছিলাম। আমার ওস্তাদকে আজ খুব কাছে পেয়েও বলি বলি করে আর বলা হলো না। সাথে সাথে ভাবলাম মা এর সাথে পরামর্শ করে ।আমি মাকে (বড় বৌমা) বললাম, মা তুমি আমার অবর্তমানে আমার সংসারের হালধরার নেত্রী তাই তোমার সাথে আমি একটা বিষয় সবার সিন্ধান্ত জানার পরও তোমার চুড়ান্ত সিন্ধান্ত আমি জানতে চাই।

মা তো সেই রকম খুশি হয়ে আমাকে বলল, মা আপনি কোথায় যাবেন?আমি আপনার এসিস্টেন্ট হয়ে থাকব। তাও আপনাকে হারাতে পারব না।" মা সব সময় আমার নেক হায়াত চায় আল্লাহর কাছে।আলহামদুলিল্লাহ।

মা খুব মনোযোগ সহকারে আমার সমস্যা শুনলো ।কি সুন্দর ভাবে মা আমাকে এর থেকে পরিত্রানের পথ দেখায়ে দিলেন । আমি সেই ভাবেই অগ্রসর হয়ে আলহামদুলিল্লাহ আমার সমস্যার সমাধান খুব দ্রুত সেরে ফেললাম । সবাই স্বীকার করলাম আমরা ভুল পথে এগিয়ে যাচ্ছিলাম এক মহা বিপদের দিকে ।আর আল্লাহ আমার মায়ের মাথায় তাৎক্ষনিক উপস্তিত বুদ্ধি দেওয়াতে আর আমরা সবাই গনতান্ত্রিক মনোভাবে সেই বুদ্ধি ধরাতে আল্লাহ আমার পরিবারকে এক আসন্ন মহাবিপদ থেকে রক্ষা করলেন । মা , তোমরা শুধু আমারি মা ।

আল্লাহর আমাদের কত কাছে।সুবহানাল্লাহ।

'আল্লাহর সাহায্য ও বিজয় খুব নিকটে ' সুরা আস সফ ১০

আমার এই লিখার উদ্দেশ্য আজকের ঘটনার সমাধান জানানো নয় ।

শিক্ষাঃ

সবরের মাধ্যমে আল্লাহ সকল সমস্যার সমাধান বের করে দেন। আপনার আমার সবার পরিবারে অন্য পরিবারের মেয়েরা মা/স্ত্রী হিসাবে আছেন।তাদের কে আপনার পরিবারের সদস্য মনে করে তাদের কে সুখে দুঃখে পাশে রাখুন ও তাদের সাথে থাকুন। তাদের কে আপন করে নেওয়ার মাঝে আপনার পরিবারের সন্মান বৃদ্ধি পাবে। তারা পরিবারকে তাদের পরিবার মনে করে সংসারে শান্তি বয়ে আনবে।

অনেক পরিবারে মা ছেলে /স্বামী গোপনে গুটর গুটর করে ফিস ফিসিয়ে কথা বলে ।স্ত্রীকে /ছেলের বৌ কে দেখলে মুখ বদ্ধ হয়ে বোকা চকলেট হয়ে যায়। এতে করে সেই মেয়েটি আপনাকে ও আপনার পরিবার কোন দিন আপন করে নিতে পারে না। বরং মা /ছেলের মাঝে কিভাবে সম্পর্ক নষ্ট করে শুধু স্বামীটা তাঁর হয়ে থাক সেই চেষ্টা করতে থাকে। এর জন্য দায়ী আপনি। কারন আপনি যদি আপনার স্ত্রীর মুল্যায়ন না করেন অন্যরা কি তাকে সন্মান করবে?

আমার শ্বশুর আমাকে বলতেন ,আজকের বঊ কালকেই শ্বাশুড়ী ।

সত্যি আমি কত ছোট বঊ আজকেও মনে হয় আমি সেই অজ্ঞ মুর্খ এক শ্বাশুড়ী হয়ে আছি ।আর মাশাল্লাহ আমার মা ও মামনি কত জ্ঞানী ।মামনি টার মুখে সব সময় মিষ্টি হাসি মাথা সালাম।আমার অনেক কিছু মনে হয় তাঁর কাছে বাচ্ছাদের মতন ।তাই সে তাঁর দুই বাচ্ছার জন্য চকলেট ৪ টা কিনে আমার জন্য লুকায়ে আরো ৩টা কিনে আনবে।বাসায় সব ভাল খাবার বন্টন করার দায়িত্ব মামনির।তা হলে আমার ভাগটা ঠিক ভাবে আমি পাই।সেটা আলাদা আমি বাসায় না থাকলে রেখে দিবে।আমার একাউন্টেট মামনি।তা হলে আমার টাকার বরকত হয়।

আলহামদুলিল্লাহ । জান্নাতী দুই টা পায়রা আমার মনের আকাশে সারাক্ষন উড়ে বেড়ায়।

আল্লাহ আমাকে বাকি ছেলের জন্যও তাদের দুনিয়ার শ্রেষ্ট সম্পদ উত্তম স্ত্রী দান করুন। আল্লাহ তুমি কত সহজ ভাবে এই শ্রেষ্ট নিয়ামত দান করতে পার।আমার ও আমার ছেলেদের যোগ্যতায় নয় তোমার মেহের বানীতেই আমি এই নিয়ামত লাভ করেছি । বাকী গুলার সময় তুমি উত্তম ফয়সালা করে দিও। সব স্বামীর অন্তরের চক্ষুতে তাদের স্ত্রী ও সন্তা্নদের কে চক্ষুশীতল্কারী মুত্তাকীনদের ঈমাম বানিয়ে দাও।আমিন সুম্মাআমিন ইয়া রাহমানুর রাহিম।





বিষয়: বিবিধ

২৩৩৯ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

344928
০৮ অক্টোবর ২০১৫ রাত ০১:৪৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। আপনার আলোচনাটা শিক্ষনীয় অনেক মা বোন বউ এই শিক্ষা গ্রহণ করতে পারেন, এখনকার সময়ে বউ শাশুড়ি একত্রিত হয়ে থাকতে চাইনা, তারা চাই আলাদা হয়ে থাকতে যাতে করে নিজের জীবন উপভোগ্য করে তুলতে পারে....!!

বিশেষ করে বউরা......।

আপনার এই সরল উপস্থাপনা থেকে শিক্ষা গ্রহণ করবে এটাই প্রত্যাশা।
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৯
286336
সত্যলিখন লিখেছেন : ্সহমত ।
ওয়ালাইকুম আসসালাম।আলহামদুলিল্লাহ ।জাযাকাল্লাহু খাইরান
344949
০৮ অক্টোবর ২০১৫ রাত ০৩:০২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

সুন্দর পোস্টের জন্য শুকরিয়া!
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৯
286335
সত্যলিখন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম।আলহামদুলিল্লাহ ।জাযাকাল্লাহু খাইরান
344953
০৮ অক্টোবর ২০১৫ রাত ০৪:০৯
প্যারিস থেকে আমি লিখেছেন : আসসালামু আলাইকুম।
শুকরিয়া এই চমৎকার লেখনির জন্য।
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৮
286334
সত্যলিখন লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম।আলহামদুলিল্লাহ ।

344969
০৮ অক্টোবর ২০১৫ সকাল ০৮:০৭
আকবার১ লিখেছেন :
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৬
286331
সত্যলিখন লিখেছেন :
344970
০৮ অক্টোবর ২০১৫ সকাল ০৮:১০
মনসুর আহামেদ লিখেছেন :
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৬
286330
সত্যলিখন লিখেছেন :
344978
০৮ অক্টোবর ২০১৫ সকাল ০৮:৪২
দ্য স্লেভ লিখেছেন : দারুন শিরোনাম-আজকের পুটি,আগামী দিনের পুটির মা..

আল্লাহ আপনার উপর রহম করেছেন এবং সর্বদাই যেন করেন। দোয়া করেন যেন আমার পুটির মা তাড়াতাড়ি জুটে যায় Happy
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৬
286332
সত্যলিখন লিখেছেন :
345057
০৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
কিন্তু এই কথা তো আগের বউ বর্তমান শাশুড়ি যেমন ভুলে যায় তেমনি বউ ও মনে রাখেনা। উভয়ই সন্তান আর স্বামিকে নিজের সম্পত্তি মনে করে।
০৮ অক্টোবর ২০১৫ রাত ১১:৩৫
286329
সত্যলিখন লিখেছেন :
345100
০৯ অক্টোবর ২০১৫ রাত ০২:১৯
আবু তাহের মিয়াজী লিখেছেন : পড়ে ভালো লাগলো।
জাজাকাল্লাহ
১৩ অক্টোবর ২০১৫ রাত ১১:১৬
286716
সত্যলিখন লিখেছেন : Jazakallahu khairan Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File