নিপার মা মহাখুশি আর রিপনের মা মহা বিপদে

লিখেছেন লিখেছেন সত্যলিখন ১৯ মে, ২০১৫, ০৯:২৬:৩৭ রাত

নিপার মা মহাখুশি আর রিপনের মা মহা বিপদে



আরে পারভীন আপা আপনি !

আসসালামুয়ালাইকুম কুসুম আপা কেমন আছেন।

আরে আপা ভাল মন্দ মিলায়ে আছি আরকি কোন রকম।

নিপা মা মনি শ্বশুড় বাড়িতে কেমন আছে?আর শুনলাম রিপনকে নাকি বিয়ে করালেন।

ছেলে ও মেয়ে নিয়ে কুসুম আপার মুখের ভাষ্যঃ

পারভীন আপা , আমার মেয়েটা অনেক বুদ্ধিমান, বিয়ের মাসেই স্বামী শ্বশুড় শ্বাশুড়ি নন্দ দেবর সবাইকে একবারে হাতের মুটোয় ডুকায়ে ফেলেছে। ওর উপর শ্বশুড় বাড়ির কেউই কথা বলে না। এই বার তো নিপা আর তার স্বামী এবং আমি আর আমার সাহেব একসাথে নিয়েই হজ্জ করে আসল। আর আমার সংসারে ফ্রীজ বাজার এনে ভরায়ে রাখে ।নিপার বাবার এখন আর বাজারের চিন্তাই করতে হয় না।মেয়েটা কে বিয়ে দিয়ে মহা খুশিতে ও শান্তিতে আছি বোন ।

এই দিকে রিপন কে নিয়ে মহা বিপদ আর খুব কষ্টে আছি। রিপন ও রিপনের বউকে নিয়ে।ছেলেটা বউ এর কথামত চলে ।সব টাকা পয়সা শ্বশুড় বাড়িতে খরচ করে ফেলে। বউ এর কথায় মা বাবার সাথে খারাপ ব্যবহার করে ।বউ তো নয় মনে আমার সংসারে একটা কালসাপ ডুকেছে।ছেলে পালা বিথা।আমি কি জানতাম? এই ভাবে আমার ছেলেকে কাল নাগীনি গিলে খাচ্ছে ।আমার সংসারে তুষের আগুন জ্বলছে ।কি করি এখন পারভীন আপা বলেন তো?

আমি কুসুম আপার কথা শুনে মনে মনে আমার ছোট বেলার কষ্ট করে মুখস্থ্য করা বীজ গনীতের সুত্রটা মনে পড়ে গেল। a স্কয়ার - b স্কয়ার = (a+b)(a-b)

মনে করি , a স্কয়ার মা (মেয়ে+বউ)

b স্কয়ার বাবা (ছেলে +জামাই)

a মেয়ে /বউ

b ছেলে /জামাই

তা হলে সুত্রানুসারে পাই ( মা - বাবা )স্কয়ার =(মেয়ে +জামাই)(বউ - ছেলে )

কিন্তু অনুসিন্ধান্ত মতে,আমি যা পাচ্ছি ,

( মা - বাবা )স্কয়ার =(মেয়ে +বউ)(জামাই+ছেলে ) = শান্তি + শান্তি

মা হিসাবে মেয়ে ও ছেলের বউ এই দুইটা মেয়ের মা আপনি। আপনার মেয়ে অন্য আরেকটি পরিবারে যা করছে তাই আরেকটা মায়ের মেয়ে এসে আপনার পরিবারে করছে।

আবার আরেকজন বাবার ছেলে আপনার মেয়ের জামাই হয়ে আপনার সংসারের হাল ধরাতে যেই উপকার হচ্ছে ,আপনার ছেলে দিয়েও আরেকটা পরিবারের সেই উপকারটাই হচ্ছে।

সমাধানঃ

আপনি একজন মা হিসাবে আপনার মেয়েকে বলেন ,সে যেন তার স্বামী নিয়ে সহ তার শ্বশুড় শ্বাশুড়ি ও আত্নীয় স্বজনের দায়িত্ব পালনে অবহেলা না করে । তার স্বামী কে এই কথা যেন বুঝাতে পারে যে ,যে মা বাবার সন্মান করবে সে স্ত্রী ও শ্বশুড় শ্বাশুড়ীর সন্মান করবে। তা দেখে অটোমেটিক আপনার ছেলের বউ আপনার ছেলেকে একই ভাবে আপনাদের কে মা বাবা হিসাবে ছেলে ও বউ একই মর্যাদা করবেন। আপনার মেয়েকে যেই ট্রেনিং দিবেন অন্যের জন্য সেই একই ট্রেনিং অঘোষিত ভাবে আপনি আপনার ছেলে ও বউ মা থেকে তাই পাবেন।মেরাজে আল্লাহ রাসুল সাঃ কে আল্লাহর পরেই বান্দার হকের মধ্যে প্রথমেই মা বাবার হক তার সাথেই আত্নীয় স্বজনের হকের গুরুত্ব বেশি প্রদান করেছেন। যা স্বামী স্ত্রী দুই জনের মাধ্যমে পালন করা যায়।

আবার ছেলেরা মা আর বউ এর মাঝে ভারসাম্য রক্ষা করতে না পারলে এই সমস্যা গুলো বেশি হয় । হয়ত মা এর দিকে অন্ধ আনুগত্য হয়ে স্ত্রীর উপর জুলুম করে ।নয়ত বৌ রূপে পাগল হয়ে অতিভক্তি দেখাতে গিয়ে মা কে দাসীর মত বৌ এর সামনে ব্যবহার করে । দাড়িপাল্লার মাঝখানের দন্ডের ন্যায় দুই দিকের ভারসাম্য ইসলামের আলোকে দন্ডায় মান থাকলে এমন সমস্যা হত না ।আলহামদুলিল্লাহ , আমার আদর্শ স্বামীর ইসলামের আলোকে চলার মাধ্যমেই আমি ১৭ বছর ১৫-২০ জনের যৌথ সংসারে টিকে থাকতে পেরেছি । এক পরিবারের লোক এখন ৯টি পরিবার হয়েছে।

প্রমানিত ঃ

মা বাবা /শ্বশুড় শ্বাশুড়ি ছেলের বউ ও মেয়েড় জামাঈকে নিজের সন্তানের মত জেনে তাদের কেও তাদের মা বাবার দায়িত্ব পালনে উৎসাহিত করলে দুইটা পরিবারেই শান্তির বন্যা নেমে আসে। তাতে ছেলেও আমার থাকে আর মেয়েও অন্য পরিবারে শান্তিতে থাকে।

ইসলামের বিধান মেনে চলার মাঝেই শান্তি আর মুক্তি । না হলে আমও যায় সাথে চালাও হারায়।

" পিতামাতার সাথে ভালো ব্যবহার করো৷ যদি তোমাদের কাছে তাদের কোনো একজন বা উভয় বৃদ্ধ অবস্থায় থাকে, তাহলে তাদেরকে “উহ্‌” পর্যন্তও বলো না এবং তাদেরকে ধমকের সুরে জবাব দিয়ো না বরং তাদের সাথে মর্যাদা সহকারে কথা বলো । আর দয়া ও কোমলতা সহকারে তাদের সামনে বিনম্র থাকো এবং দোয়া করতে থাকো এই বলেঃ হে আমার প্রতিপালক! তাদের প্রতি দয়া করো, যেমন তারা দয়া, মায়া, মমতা সহকারে শৈশবে আমাকে প্রতিপালন করেছিলেন৷ " সুরা বনী ইসরাইল



বিষয়: বিবিধ

৩৬০৪ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321083
১৯ মে ২০১৫ রাত ০৯:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চব্বিশ ঘন্টা হিন্দি সিরিয়াল দেখে অভ্যস্ত আমাদের দেশের নারিরা কি এই গানিতিক সত্য কে মেনে নিতে চাইবে!!!
১৯ মে ২০১৫ রাত ০৯:৫২
262208
সত্যলিখন লিখেছেন : ছেলেরা মা আর বউ এর মাঝে ভারসাম্য রক্ষা করতে না পারলে এই সমস্যা গুলো বেশি হয় । হয়ত মা এর দিকে অন্ধ আনুগত্য হয়ে স্ত্রীর উপর জুলুম করে ।নয়ত বৌ রূপে পাগল হয়ে অতিভক্তি দেখাতে গিয়ে মা কে দাসীর মত বৌ এর সামনে ব্যবহার করে । দাড়িপাল্লার মাঝখানের দন্ডের ন্যায় দুই দিকের ভারসাম্য ইসলামের আলোকে দন্ডায় মান থাকলে এমন সমস্যা হত না ।
321085
১৯ মে ২০১৫ রাত ০৯:৫৩
আফরা লিখেছেন : মেয়ের জামাই যখন করে তখন খুব ভাল লাগে আবার নিজের ছেলে যখন তার শাশুরীকে করে তখন কষ্ট লাগে । মানুষের মন মানসিকতা যে এত খারাপ ---!
১৯ মে ২০১৫ রাত ১০:১৪
262218
সত্যলিখন লিখেছেন : আফরা মনি , তোমার ছোট মাথায় যেই বুদ্ধি আছে ,আল্লাহ আমাদের বড় মাথায় সেই বুদ্ধি দান করুন ।তুমি শ্বাশুড়ি হলে এমন করবে ?
321099
১৯ মে ২০১৫ রাত ১০:৩৬
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : মাশ আল্লাহ, আপনার অসাধারণ যুক্তিযুক্ত লিখাটা অনেক ভাল লাগলো, ধন্যবাদ আপনাকে
১৯ মে ২০১৫ রাত ১০:৪৬
262222
সত্যলিখন লিখেছেন :

321200
২০ মে ২০১৫ দুপুর ০১:১৭
নন্টে ফন্টের মামু লিখেছেন : আঁই নন্টে ফন্টের মামু। আঁই আন্নের বন্ধু হবার চাই। আন্নে কি আমারে এইহানে গিয়া দেইখ্যা আইবেন?
২০ মে ২০১৫ রাত ১১:৩৪
262479
সত্যলিখন লিখেছেন :
২১ মে ২০১৫ সকাল ০৫:৫৫
262561
নন্টে ফন্টের মামু লিখেছেন : ওয়া আলাইকুম সালাম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File