বিয়ে মানে "আজীবন জান্নাতী সুখের বন্যা অথবা জাহান্নামী দুঃখের যন্ত্রনা"

লিখেছেন লিখেছেন সত্যলিখন ০৯ আগস্ট, ২০১৪, ১১:৩০:০৫ সকাল



শুক্রবার প্রায় দাওয়াত থাকে। গতকাল দুইটা বিয়ের দাওয়াত দুপুর ও রাতে। আগে থেকেই দেওয়া বিকালে প্রোগ্রাম।আল্লাহর সাহায্য চেয়েছি।তাই আল্লাহ সব গুলোতেই অংশ গ্রহন করালেন। দুইটা বিয়ে ইসলামিক পরিবেশে পর্দানশীল মেয়েদের জন্য পর্দার ভিতরে আলাদা ব্যবস্থ্যা করা হয়েছে। রাতেরটা আমার বাবার বংশের আমার অতিপ্রিয় ও অতিআপন ভাইদের ছেলেদের মধ্যে প্রথম আমার প্রিয় আব্বু মুফতি নাঈমের বিয়ে। সে নিজে,তার স্ত্রী ও সন্মানিত বাবা মা , শ্বশু্র শ্বাশুড়ি সহ এক ডজনের বেশি কোরআনের হাফেজ় ও মুফতি।আমার রক্তের সবাইকে ও মেহমানদের কে ইসলামীক পরিবেশে পেয়ে আনন্দে মনে মনে বার বার বলেছি সুবহানয়াল্লাহ আলহামদুলিল্লাহ।কারন সত্যি ইসলাম ধর্ম শান্তির ধর্ম।সেই পরিবেশ যদি থাকে।

বর্তমানে বিয়ে শব্দটা শুনলে মনটা আতকে উঠে।আল্লাহ তারা মাবার কষ্টে গড়া এই সুন্দর পবিবারকে কি আরো সুখি করে জান্নাতী সুখের বন্যায় পারিবারিক জীবনকে উর্বর নতুন পলিমাটি দিয়ে নানান জাতের ফুলফলে আর পাখপাখালির নাচানাচি করা সবুজ উদ্যান সাজাবে। নাকি জাহান্নামী আগ্নেগিরির অগ্নুপাতের মত সাজানো সোনার সংসারটাকে জ্বালিয়ে পুড়িয়ে জাহান্নামী দুঃখের যন্ত্রনার ধ্বংসস্তুপের পিরামিড হয়ে দাঁড়ায়।

বিয়ে মানে এই যে, বাংলা ২ টি ব্যঞ্জনবর্নকে ২টি স্বরবর্ন সাথে সংযুক্ত করে দেওয়া হলেই বিয়ে হয়ে যায় । আমার মনে হয় রেললাইনের দুইটি সমান ও সমান্তরাল লৌহপাতের সংযোগস্থল যা জীবন নামের রেলগাড়িটাকে লক্ষস্থলে নিয়ে যাবে।আবার মনে হয় বিয়ে হল সেতুবন্ধন।সেই সেতুর এক প্রান্তে দুনিয়া আর অপর প্রান্তে আখিরাতের জান্নাতী সুখ।দুনিয়া থেকে পাথেয় কুড়ায়ে দুইজনে বহন করে একটি মজবুত শক্তহাত আর একটি কোমল বিনয়ী নরম হাতকে ভালবাসার বাহুবন্ধনে আবদ্ধ করে সমান তালে ভারসাম্য রক্ষা করে জীবনের আয়ুকালের সময় টুকু সেতুর উপর দিয়ে পার হয়ে অপরপাড়ের জান্নাতে চলে যাওয়া।

স্বামীর চেয়ে বেশি একজন ভাল বন্ধু আর কেউই হতে পারে না।যার কাছে জীবনটা চোখ বন্ধ করে সমার্পন করা যায় । যে একটা মেয়ের অনুর্ভর মাটির মত হৃদয়ে দক্ষকৃষকের মত ভালবাসার উর্বর সার দিয়ে ফলান নানান জাতের সোনালী ফসল । যিনি একজন স্ত্রী কে দেখাতে পারেন সিরাজুম মুনিরা । যার প্রেম প্রীতি ভালবাসা পেয়ে একটা মেয়ের স্বেত পাথরের হৃদয়ে সোনার হরফে লিখে দিতে পারেন আদর্শ স্ত্রীর /আদর্শ মায়ের জান্নাতী সার্টিফিকেট । আর সেই ভালবাসার স্বেত পাথরের তৈরি সিড়ি বেয়ে দুই দুই জনার হাত ধরে চলে যাবেন জান্নাতুল ফেরদাউসে । আর দুনিয়াতে রেখে যাবেন সদগায়ে জারিয়া নামের সোনালী ফসলের বীজ ।

আল্লাহ আমার আব্বু নাঈম কে সহ আমাদের সবাইকে নয়ন জুড়ানো আর চক্ষু শীতল কারী এমন স্বামী/স্ত্রী ও সন্তান দান করুন।যারা হবেন মুমিন মুত্তাকিনদের ঈমাম ।যারা ইসলামের দুর্গম বন্ধুর গিরিপথ ও তীক্ষন কাটাভরা বনবাধার মাড়িয়ে একে অন্যের হাত ধরে চলে যাবে জান্নাতে।যারা দৃঢ়চিত্ত, ধৈর্য্যশীল,অকুতভয় মদ্দে মুজাহিদ এবং যারা জান-মালের সর্বোচ্চ ত্যাগের নজরানা পেশ করে শাহাদাতের অমৃত শুরার পেয়ালা প্রানের জন্য মনপ্রান হয়ে থাকবে অধীর। আল্লাহ এই শান্তির অমিয় ধারা লাভের জন্য আমাদের সবাইকে হেদায়াত দান করুন।আমিন।

বিষয়: বিবিধ

৩৬৬৩ বার পঠিত, ৩৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

252524
০৯ আগস্ট ২০১৪ দুপুর ১২:৩৯
সত্যকণ্ঠ লিখেছেন : পিলাচ
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৬
196768
সত্যলিখন লিখেছেন :
252531
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০১:১০
দ্য স্লেভ লিখেছেন : মুমিন-মুমিনা বিয়ে করলেও কিছু ঝামেলা থাকে কিন্তু তাদের বোঝাপড়া দারুন হয়,ফলে ঝামেলা স্থায়ী হয়না। হযরত আলী(রাঃ) এবং মা ফাতেমার বৈবাহিক সম্পর্ক অত্যন্ত চরৎকার ছিল কিন্তু অভাবের কারনে কিছুটা ঝামেলা হয়েছিল,তবে তারা ছিলেন সবথেকে ধৈর্যশীলদের অন্যতম।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৫
196767
সত্যলিখন লিখেছেন :
252535
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০১:২১
আবু জান্নাত লিখেছেন : মা-শা আল্লাহ সুন্দর ব্যাখ্যা ও ইসলামের সুন্দর্য তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫১
196763
সত্যলিখন লিখেছেন :
252546
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো।
অতিরিক্ত ক্যারিয়ার নিয়ে চিন্তা আর ব্যাক্তিস্বাধিনতার লাগামহিনতা আমাদোর পরিবার ব্যবস্থাকে ধ্বংস করছে।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫১
196762
সত্যলিখন লিখেছেন :
252555
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৪৭
196760
সত্যলিখন লিখেছেন :
252556
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৯
হতভাগা লিখেছেন : থিওরী তো সবাই ওড়াতে পারে । প্রেকটিক্যালটাই হচ্ছে আসল ।

সব কিছু তো ছেলে / পুরুষ / স্বামীর একার দায়িত্ব না । শরিয়ত মতে স্ত্রীর যেমন পাবার অধিকার আছে তেমনি আছে দেবার দায়িত্ব ।

একজন আরেকজনের লিবাস । এখানে শুধু একজনই নিজেকে দিয়ে অন্যের লিবাস হল আরেকজন শুধু পেয়েই গেল তা ঠিক নয় ।

শুধু এক তরফা ভালবাসা স্বামী - স্ত্রীর সম্পর্কের মধ্যে কখনও ভাল ফল বয়ে আনে না ।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:২৬
196755
বুড়া মিয়া লিখেছেন : @হতভাগা, নীচে দেখেন – আসল ঘটনা ফাঁস হয়ে গেছে!
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৩১
196756
সত্যলিখন লিখেছেন : পুথিগত বিদ্যা দিয়ে নাটক সিনেমায় নায়ক নায়িকাদের দাম্পত্য জীবন সাজানো যায় । প্রেকটিক্যাল জীবনে দুনিয়াতে জান্নাতী সুখের জন্য স্বামী স্ত্রীর ইসলামের শিক্ষার আলোকে প্রেকটিক্যালটাই আসে। এক হাতে তালি বাজে না যেমন, তেমনি দুই জনের সেক্রিপাইজ আর কম্প্রোমাইজ এর মাধ্যমে যে ভালবাসার পোশাক তৈরি হয় তাই হলো সুখি দাম্পত্য জীবন।
যেই সব হতভাগারা বউ চালাতে জানে না তারাই আর বউ কে চাকর চাকরানীর মত মনে করে তারা নিজেরাও সুখি হতে পারে না অন্যকেও সুখ দিতে জানে না ।
এরাই অন্যের সুখি পরিবারকেও বিশ্বাস করে না ।



০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৩
196764
সত্যলিখন লিখেছেন :
১০ আগস্ট ২০১৪ সকাল ০৫:৪১
196912
গাজী সালাউদ্দিন লিখেছেন : একজন আরেকজনের লিবাস । এখানে শুধু একজনই নিজেকে দিয়ে অন্যের লিবাস হল আরেকজন শুধু পেয়েই গেল তা ঠিক নয় ।
সহমত পোষণ করছি
১০ আগস্ট ২০১৪ দুপুর ১২:২৬
196978
হতভাগা লিখেছেন : http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/4431/GreenWay/51009
252583
০৯ আগস্ট ২০১৪ বিকাল ০৫:২০
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো লিখাটি।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:১৪
196751
সত্যলিখন লিখেছেন :
252639
০৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
বুড়া মিয়া লিখেছেন : সত্যলিখন আপা কিছু মনে নিবেন না; আপনি আমাকে এরকম জান্নাতি একটা মেয়ে দেন খোজে থাকলে, আমি দ্বিতীয় বিবাহে রাজী আছি। এরকম মনোভাব সম্পন্ন মেয়ের কথা শুনলে ভালোবাসা না জাগলেও পাবার আকাঙ্খায় বেহুশ হওয়ার জো হয়ে যায়!
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:১২
196749
সত্যলিখন লিখেছেন : আল্লাহ মাফ করেন আমাকে । বুড়া মিয়ারে বুড়া কালে ভীমরুতিয়ে ধরেছে । ভাবি শুনলে আপনাকে মাথা পাঠায়ে বেহুশ করে ফেলবে। পরে আমার পিঠের হাড্ডি একটাও আস্ত রাখবে না। পরে আমার বউপাগলা স্বামীকে বাচানো কঠিন হয়ে যাবে। সব শখ সব বয়সে চলে না। জান্নাতে তো বুড়া সব যুবক হয়ে যাবে আর জান্নাতী হুর পাবেন ।তাই আশায় আশায় ইসলামের পথে চলেন ।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:২১
196754
বুড়া মিয়া লিখেছেন : এইতো আসল কথা বের হইছে সত্যলিখন আপা! আপনের স্বামী বউ-পাগলা তাইতো আপনার মনে এতো আনন্দ! সবকিছুতেই জান্নাতী পরশ! আপনারে ছাড়া সে কিছু বুঝেই না – তাইতো এতো মায়াময় কথা বের হয়!

আমিতো বহু চেষ্টা কইরাও বউ পাগলা না হইতে পাইরা এখন বিরহে আছি এবং দ্বিতীয়র পথে মনে হয় যেতে হবে, তাই চাইছিলাম আপনার কাছে জামাইপাগলা মেয়ে – যাতে কইরা আমি বউ-পাগলা না হইলেও কোন সমস্যা না হয়!

আর চিন্তা কইরেন না বয়স ৪০ হইতে এখনও অর্ধযুগ বাকী আছে! জামাই-পাগলা-ধরণের মেয়ে থাকলে নিশ্চিন্তে দিতে পারেন।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৩৬
196758
সত্যলিখন লিখেছেন :
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৪৪
196759
সত্যলিখন লিখেছেন : এই বার বুঝছেন বুড়া মিয়া কেমনে বউ পাগলা স্বামী কেমনে হয় । পড়ে শিখেন সময় থাকতে ।আমার প্রথম লিখা উনাকে নিয়ে।
একজন আদর্শ স্বামীর গল্প

Click this link
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৪
196765
বুড়া মিয়া লিখেছেন : ঐগুলা জানি, এও জানি মেয়েরা যে বউ-পাগলা-জামাই না হইলে - আরেক পাগল খুজতে চায় এবং ফাইনালী খুজতে যায়, জামাই ফেলে; মনে করছিলাম হুজুর-মেয়ে-গুলা জামাই-পাগলা, কিন্তু দেখতেছি সব ধরণের মেয়েদের এই চরিত্র একইভাবে বিদ্যমান!

আমি যদি জামাই-পাগলা বউ না পাই, আমি দাসী কিনা চলুম নিশ্চিত, তাও ঐ ধরনের বউ-পাগলা-আকাঙ্খী মেয়েদের বউ হিসেবে পাইয়া বউ-পাগলা হওয়ার আমার আর ইচ্ছা-ই নাই!

তবে আপনাদের দাম্পত্য জীবন আরও সুখময় হোক এ দোয়া আমি করি।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৫
196766
সত্যলিখন লিখেছেন : আমার স্বামী একজন আদর্শ স্বামী কারন আমি বলব ইসলামের সুত্র মতে ।

০৯ আগস্ট ২০১৪ রাত ০৯:০৪
196770
বুড়া মিয়া লিখেছেন : হ্যা, আপনাদের (নারীদের) ভালোর জন্যেই তো ইসলাম সত্যলিখন আপা! মু’মিন হইতে তো খালি বউ এর সার্টিফিকেট-ই লাগে, বউ এর অনিচ্ছায় শহীদ হইলেও মনে হয় আল্লাহ জিগাইবো – ঐ তোর বউয়ের সার্টিফিকেট আছে কিনা মু’মিন হিসেবে, নইলে তোর শহীদও কবুল হইবো না!

জামাই এর খোরাকী ৪ টা বউ হইলেও, জামাই সম-অধিকার ৪ টারে দিতে চাইলেও, ওইখানে আবার আপনারা বাধ সাধেন, গৃহযুদ্ধ লাগাইয়া দেন! ইসলাম এর ৪ বিয়ার আর অনুমতি ছাড়া বিয়ার সূত্র তখন আপনারা বেমালুম ভুলে যান – এইটাই সত্য। বর্তমান বউ-এর অনুমতি ছাড়া বিয়ে করা ইসলামের সূত্র হইলেও, অনুমতি ছাড়া জামাই বিয়ে করতে গেলে – আপনারা এই সূত্র ব্যবহার করে তখন বলেন – জামাই মু’মিন না, আর মামলা তো করেন-ই!

আল্লাহ-ই ভালো জানেন, আপনাদের সম্বন্ধে। আশা করছিলাম এ বার হুজুর বিয়া করুম, মনে হইতাছে ঐ আশা মাঠে মারা পড়লো!
০৯ আগস্ট ২০১৪ রাত ০৯:০৮
196772
সত্যলিখন লিখেছেন : ষোল আনা পুরো একজন মেয়ে দিতে পারলেই তখন একজন পুরুষ ৮ আনা দেখালেই একজন স্ত্রী তাতেই আলহামদুলিল্লাহ খুশি হয়ে ষোল আনা মনের আনন্দ পুরো হয়েছে মনে করে। আর সেটা দেখেই একজন পুরুষ বউ এর প্রতি আরো আকৃষ্ট হয়ে পড়ে। ফুলের গুনেই মৌমাছি মধু খেতে আসে। আর বুঝাতে পারব না বুড়া মিয়াকে ।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৯:১০
196773
বুড়া মিয়া লিখেছেন : হুজুর মেয়েদের সম্বন্ধে আমার ধারণা অন্যরকম ছিল, আপনি সে ভুল ভেঙ্গে দিয়েছেন, ধন্যবাদ অনেক আপনাকে সত্যলিখন আপা!
০৯ আগস্ট ২০১৪ রাত ০৯:৩২
196781
সত্যলিখন লিখেছেন : আমি হুজুর মেয়ে নয়।আমি ছিলাম সংস্কৃতি মনা বেপর্দা এক মেয়ে। আমার বিয়ের পর ইসলামী আন্দোলনের একজন মুজাহিদ স্বামীর উষ্ণ ভালবাসা পেয়ে আমি ইসলামী আন্দোলনের মত একটা নেয়ামত পেয়েছি।আলহামদুলিল্লাহ। আল্লাহ এর বিনিময়ে আমার প্রানপ্রিয় বন্ধুর মত সর্বোত্তম স্বামীকে নেক হায়াত দান করে দুনিয়া ও আখিরাতের মুত্তাকিনদের কাতারে শামিল করুন ।
০৯ আগস্ট ২০১৪ রাত ০৯:৫২
196796
বুড়া মিয়া লিখেছেন : যাই হোক আমি ঝগড়ায় নামতে চাই না আর।

আপনি মুত্তাকীনদের কাতারা শামীল হোন – এ দোয়া আমিও করি।
252648
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:১২
সত্যলিখন লিখেছেন : আল্লাহ মাফ করেন আমাকে । বুড়া মিয়ারে বুড়া কালে ভীমরুতিয়ে ধরেছে । ভাবি শুনলে আপনাকে মাথা পাঠায়ে বেহুশ করে ফেলবে। পরে আমার পিঠের হাড্ডি একটাও আস্ত রাখবে না। পরে আমার বউপাগলা স্বামীকে বাচানো কঠিন হয়ে যাবে। সব শখ সব বয়সে চলে না। জান্নাতে তো বুড়া সব যুবক হয়ে যাবে আর জান্নাতী হুর পাবেন ।তাই আশায় আশায় ইসলামের পথে চলেন ।
১০ আগস্ট ২০১৪ দুপুর ১২:১৬
196973
সত্যলিখন লিখেছেন : http://www.onbangladesh.org/blog/blogdetail/bloglist/4749/manabata
১০
252700
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:১৯
আফরা লিখেছেন : অনেক ধন্যবাদ অনেক ভাল লাগল আপু ।
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:৩১
196830
সত্যলিখন লিখেছেন :
১১
252745
১০ আগস্ট ২০১৪ রাত ০১:০৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ভালো লাগলো পিলাচ Thumbs Up
১০ আগস্ট ২০১৪ দুপুর ১২:১৫
196972
সত্যলিখন লিখেছেন :

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File