আল্লাহ বলেন ,"আল্লাহর দলই বিজয়ী হবে"৷

লিখেছেন লিখেছেন সত্যলিখন ৩১ জুলাই, ২০১৪, ১১:০৭:১৬ রাত

রমজানের পড়া যারা শিখেন নাই আসুন আমরা আজই শিখেনি । অনেক মুল্যবান শিক্ষা রয়েছে এই পড়ার মাঝে ।



"হে ঈমানদারগণ ! তোমাদের মধ্য থেকে কেউ যদি দীন থেকে ফিরে যায়, (তাহলে ফিরে যাক ), আল্লাহ এমনিতর আরো বহু লোক সৃষ্টি করে দেবেন, যাদেরকে আল্লাহ ভালবাসেন এবং তারা আল্লাহকে ভালবাসবে, যারা মুমিনদের ব্যাপারে কোমল ও কাফেরদের ব্যাপারে কঠোর হবে, যারা আল্লাহর পথে প্রচেষ্টা ও সাধনা করে যাবে এবং কোন নিন্দুকের নিন্দার ভয় করবেনা ৷ এটি আল্লাহর অনুগ্রহ, যাকে চান তাকে দান করেন৷ আল্লাহ ব্যাপক উপায় উপকরণের অধিকারী এবং তিনি সবকিছু জানেন৷

আসলে তোমাদের বন্ধু হচ্ছে একমাত্র আল্লাহ, তাঁর রসূল এবং সেই ঈমানদাররা যারা নামায কায়েম করে, যাকাত দেয় এবং আল্লাহর সামনে বিনত হয়৷

আর যে ব্যক্তি আল্লাহকে, তাঁর রসূলকে ও মুমিনদেরকে নিজের বন্ধু রূপে গ্রহণ করে তার জেনে রাখা দরকার, আল্লাহর দলই বিজয়ী হবে৷"

সুরা আল ইমরান ৫৪-৫৬

শিক্ষা ঃ

আল্লাহর দলই বিজয়ী হওয়ার জন্য শর্ত হলোঃ

১।কোন ঈমানদার ইসলাম জেনে বুঝেও দুনিয়ার মোহে বা তাগুতশক্তির ভয়ে ইসলাম থেকে নিজেকে সরায়ে নিতে পারবে না।

২। ইসলাম কে সরে গেলে বা ইসলামের কাজ না করলে কারো ক্ষতি হবে না বরং নিজের ক্ষতিই হবে।কারন আল্লাহ সেই ব্যক্তির জায়গায় আরো অনেক বড় তাকওয়াবান এনে দিবেন।

৩।যারা 'মুমিনদের ব্যাপারে কোমল' হবে ।তার মানে হচ্ছে এই যে,

ক) যারা ঈমানদারদের মোকাবিলায় কখনো শক্তি প্রয়োগ করবে না ।

খ) তাদের বুদ্ধি, মেধা, যোগ্যতা, প্রভাব-প্রতিপত্তি, অর্থ-সম্পদ, শারীরিক ক্ষমতা কোনটিই মুসলমানদরেকে দাবিয়ে রাখার , কষ্ট দেবার বা ক্ষতি করার জন্য ব্যবহার করবে না ।

গ)মুসলমানরা নিজেদের মধ্যে তাকে সবসময় একজন দয়ার্দ্র হৃদয়, কোমল স্বভাবের, দরদী ও ধৈর্যশীল মানুষ হিসেবেই দেখতে পাবে ।

৪।যারা 'কাফেরদের ব্যাপারে কঠোর' হবে ।তার মানে হচ্ছে,

ক) নিজের মজবুদ ঈমান, নিস্বার্থ ও একনিষ্ঠ দীনদারী, অনমনীয় নীতিবাদিতা, চারিত্রিক শক্তি ও ঈমানী দূরদৃষ্টির কারণে একজন মুমিন ইসলাম বিরোধীদের মোকাবিলায় পাহাড়ের মতো অটল হবে ।

নিজের স্থান থেকে তাকে এক চূলও নড়ানো যাবে না ।

খ) ইসলাম বিরোধীরা কখনো তাকে নমনীয়, দোদ্যুল্যমান এবং অক্লেশে গলধঃকরণ করার মতো খাদ্য মনে করতে পারবে না ।

গ) যখনই তারা তার মুখোমুখি হয় তখনই টের পেয়ে যাবে যে,এ আল্লাহর বান্দা মরে যেতে পারে কিন্তু কখনো কোন মূল্যে বিক্রি হতে পারে না এবং কোন চাপের সামনে নতি স্বীকারও করতে পারে না ।

৫। আল্লাহর দীনের অনুসরণ করার ব্যাপারে তাঁর বিধানসমূহ কার্যকর করার ব্যাপারে এবং এ দীনের দৃষ্টিতে যা সত্য তাকে সত্য এবং যা মিথ্যা তাকে মিথ্যা বলার ব্যপারে সে আপোষহীন ও নির্ভীক ।

৬।কারোর বিরোধিতা, নিন্দা, তিরস্কার, আপত্তি ও বিদ্রূপবানের সে পরোয়া করবে না ।

৭।সাধারণ জনমত যদি ইসলামের প্রতিকূল হয় এবং ইসলামের পথে চলার অর্থ যদি সারা দুনিয়ার সামনে নিজেকে অপদার্থ বানানো হয়ে থাকে তাহলেও সে সাচ্চাদিলে যে সিরাতুল মুস্তাকিমের পথকে সত্য মনে করেছে সে পথেই সে চলতে থাকবে ।

৮। আমাদের বন্ধু হবে একমাত্র আল্লাহ, তাঁর রসূল এবং সেই ঈমানদাররা যারা নামায কায়েম করে, যাকাত দেয় এবং আল্লাহর যে কোন হুকুম এর সামনে বিনত হইয়ে তা পালন করে ফেলেন৷

৯। আমরা আল্লাহকে, তাঁর রসূলকে ও মুমিনদেরকে নিজের বন্ধু রূপে গ্রহণ করে নিলে সামুয়িক ক্ষতি , বাধা বিপত্তি বা মুসলমানদের অধপতন মনে হলেও আমাদের জেনে রাখা দরকার যে "আল্লাহর দলই বিজয়ী হবে।"

আহবানঃ

আসুন আমরা ঈমানদার হিসাবে আমাদের বুদ্ধি ,প্রতিভা ,যোগ্যতা,প্রভাব প্রতিপত্তি,ধন-দৌলত,দৈহিক শক্তি -সব কিছু আল্লাহর নেয়ামত মনে করে এই গুলোকে আল্লাহর পথে ব্যয় করি । কোন মুসলমানের ক্ষতি সাধন,দমন নিপীড়ন বা অনিষ্ট সাধনে ক্ষেত্রে আমাদের এই সব যেন ব্যয় না হয়।

আমাদের কে মনে রাখা উচিত আমরা মুসলমান হিসাবে যেন অন্য মুসলমান আমাদের মাঝে বিনয়ী, দয়ালু,সহানুভুতিশীল ও ধৈর্য্যশীল মানুষরূপে পাবে।

শয়তান ও কাফিরদের প্রতি কোঠর হতে হবে । এর জন্য আমাদের কে ঈমানের মজবুতি ,দীনদারির আন্তরিকতা,আদর্শ ও নীতির দৃঢ়তা, চরিত্র শক্তি ও ঈমানী দূরদর্শিতা অর্জন করে কাফেরদের মুকাবিলায় বিশাল পাথরের ন্যায় ভারী ,মযবুত ও দৃঢ়তা নিয়ে দাড়াতে হবে

কাফেররা মুসলমানদের কে যেন মোমের পুতুলের মত নরম বা সুপের মত তরল ভাবতে না পারে ।তারা যেন বুঝতে পারে আল্লাহর গোলামরা মারতেও জানে আবার প্রয়োজনে মরতেও জানে । কোণ মূল্যে তাদের কিনা যাবে না আর কোন চাপেই তাদের কে অন্যায়ের কাছে মাথা নত করা যাবে না ।

আল্লাহ আমাদের এই ৩ টি আয়াতের শিক্ষা বাস্তবায়ন করে আল্লাহর দলে শামিল হওয়ার তাওফিক দান করুন ।

বিষয়: বিবিধ

২৬৩১ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

249766
৩১ জুলাই ২০১৪ রাত ১১:২৭
আফরা লিখেছেন : আল্লাহ যা বলেন সত্য বলেন ।
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৩৯
194212
সত্যলিখন লিখেছেন :
249770
৩১ জুলাই ২০১৪ রাত ১১:৩৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আল্লাহ সকল ক্ষমতার মালিক
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪০
194213
সত্যলিখন লিখেছেন :
249774
০১ আগস্ট ২০১৪ রাত ১২:১৩
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো আপনার লিখাটি।
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪২
194215
সত্যলিখন লিখেছেন :
249792
০১ আগস্ট ২০১৪ রাত ০১:৪৫
বাজলবী লিখেছেন : পড়ে ভালো লাগলো এ অালোচনা থেকে শিক্ষা গ্রহন করার তাওফিক দান করুক অাল্লাহ তাঅালার দরবারে ফরিয়াদ করি।জাযাকাল্লাহ খাইর।
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪২
194216
সত্যলিখন লিখেছেন :
249808
০১ আগস্ট ২০১৪ রাত ০৪:৩৬
ভিশু লিখেছেন : কিন্তু আমাদের মধ্যে খুবি অনাকাংখিত এবং অপ্রয়োজনীয় মতবিরোধ বাড়ছেই! আর বেশ কিছু প্র্যাক্টিসিং এবং অনুসরণীয় মুসলিমদেরও দেখছি > তাঁরা তথাকথিত আধুনিকতার সাথে অ্যাডজাস্ট করতে যাওয়ার নামে অননুমোদিত আপোষকামিতা এবং এমনকি প্রায় সীমালংঘনের কাছাকাছি চলে যাচ্ছেন - এটিই মনে হয় আমাদের কপালে সুখ আর মুখে হাসি ফোঁটার পথে সবচেয়ে বড় অন্তরায়!
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪৪
194220
সত্যলিখন লিখেছেন :
249860
০১ আগস্ট ২০১৪ সকাল ০৯:৫২
হতভাগা লিখেছেন : এরকমই একজনের বা গোষ্ঠির আসার সময় হয়ে গেছে যারা মুসলমানদের জন্য সমব্যথী হবে এবং ইহুদী ও তাদের দোসরদের প্রতি হবে নির্মম ।

আল্লাহ আপনি এমন কাউকে পাঠিয়ে দিন মুসলমানদের জন্য -আমিন ।
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪৬
194222
সত্যলিখন লিখেছেন :
249876
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৩৩
সুশীল লিখেছেন : ভিশু লিখেছেন : কিন্তু আমাদের মধ্যে খুবি অনাকাংখিত এবং অপ্রয়োজনীয় মতবিরোধ বাড়ছেই!
০১ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪৭
194223
সত্যলিখন লিখেছেন :

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File