ইসলাম কি ?জানতে চাই

লিখেছেন লিখেছেন সত্যলিখন ০৮ ডিসেম্বর, ২০১৩, ০৫:১১:১৭ বিকাল



ইসলাম কি ?জানতে চাই

ইসলাম আরবী শব্দ।

ইসলাম অর্থ আত্মসমর্পন ।

আত্ম মানে নিজ , সমর্পন মানে স্বত্ব ত্যাগ করে দিয়ে দেওয়া।

আত্মসমর্পন অর্থ- নিজেকে অন্য কারো অধীন করে দেওয়া ।

আপনি যখন বিমানে চড়ে বিদেশে পাড়ি জমানোর উদ্দেশ্যে রওনা হন ,তখন আপনি আপনার জান মাল সবই ফ্লাইলটের নিকট দিয়ে আত্মসমর্পন করে চুপ চাপ নিজ আসনে বসে থাকেন।আপনাকে বিমান চালক তার মর্জি মত যখন যা করতে বলেন তখন তা করেন। যে এয়ারফোটে নামতে বলে সেখানে নামেন আবার যেই সময় বেধে দেয় সেই সময়ের আগে এসে আপনার আসন গ্রহন করেন।আপনার লক্ষ্যস্থলে না পৌছা পর্যন্ত আপনি বিমান চালকের হুকুমের বাহিরে নিজের মর্জিমাফিক কিছুই করেন না।কারন তা হলে আপনি লক্ষ্যস্থলে পৌছতে পারবেন না।

তেমনি কোরান ও সুন্নাহর আলোকে আল্লাহ তাআলার নিকট আত্মসমর্পন করাকে ইসলাম বলে ।আর আমরা যখন আল্লাহ তালার নিকট বিমানের যাত্রীর মত লক্ষ্যস্থল জান্নাতুল ফেরদাউসে পৌছার জন্য নিজেকে পরিপুর্ন ভাবে সমর্পন করে দিতে পারব তখনি আমরা মুসলিম হতে পারব।

ইব্রাহিম আঃ কথা আল্লাহ বলেন “তার অবস্থা এই যে, যখন তার রব তাকে বললো, “মুসলিম হয়ে যাও ৷” তখনই সে বলে উঠলো, “আমি বিশ্ব-জাহানের প্রভুর ‘মুসলিম’ হয়ে গেলাম ৷ ”

সুরা বাকারা ১৩১

“হে ঈমানদারগণ ! তোমরা যথাযথভাবে আল্লাহকে ভয় করো৷ মুসলিম থাকা অবস্থায় ছাড়া যেন তোমাদের মৃত্যু না হয়”। আলে ইমরান ১০২

আমরা আল্লাহর অনুগত হয়ে, আল্লাহকে নিজের মালিক , প্রভু ও মাবুদ হিসেবে মেনে নিয়ে, নিজেকে পুরোপুরি আল্লাহর হাতে সোপর্দ করে ্দিয়ে এবং দুনিয়ায় আল্লাহ প্রদত্ত জীবন বিধান অনুযায়ী জীবন যাপন করেতে পারলেই আমরা মুসলিম হতে পারব। এ আকীদা-বিশ্বাস ও কর্মপদ্ধতির নাম 'ইসলাম' ।আর বাস্তব প্রমান দেখাতে পারলে তখন আমরা মুসলমান বলে নিজেকে দাবী করতে পারব।

মুসলমান শব্দের অর্থ খালেছ দিলে আনুগত্য ও অনুসরন করা। এর সহজ অর্থ হল , নিজের মর্জি ও ইচ্ছা মতে না চলে আল্লাহর দেওয়া জীবন বিধানের হুকুমের অনুগত্য করা ও রাসুল সাঃ এর সুন্নাহর আদর্শে নিজেকে সাজিয়ে তোলা । মুসলমান মানে আমি ইসলাম গ্রহন করলাম । কোরান ও সুন্নাহর নিকট আত্মসমর্পন করলাম।

ইসলাম মানে শান্তি । আমরা আল্লাহর হুকুম মত চললে এবং মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত আল্লাহর প্রতি অনুগ্রহ ও বিশ্বস্ত থাকলে দুনিয়াতে সকল কল্যান ও আখিরাতে অনাবিল শান্তি লাভ করতে পারব ইনশাল্লাহ । যুগে যুগে যারাই আল্লাহর জীবন বিধান মত জীবন পরিচালনা করেছেন তারা সকলেই দুনিয়াতেই আখিরাতের জান্নাতের সুসংবাদ লাভ করতে পেরেছেন ।কারন তারা সকলেই রাসুল সাঃ এর মক্কী ও মাদানী জীবনকে পুরোপুরি অনুসরন করে চলছেন ।কোরানের কিছু অংশ পালন করা আর রাসুল সাঃ এর শুধু মক্কী জীবন কে অনুসরন করার মাধ্যমে ইসলাম পরিপুর্ন ভাবে পালন করা হয় না । পরিপূর্ণ ভাবে ৩০ পারা কোরান আর রাসুল সা ৬৩ বছরের পরিপুর্ন জীবন কে অনুসরন করার নামই ইসলাম ।

আল্লাহ আমাদের প্রকৃত মুসলিম মুমিন মুত্তাকিন ও মহসিনিন হয়ার মত ইমানী এলেমী ও আমোলী যোগ্যতা অর্জন করার তাওফিক দান করুন । আমিন । সুম্মা আমিন ইয়া রাহমানুর রাহিম ।

বিষয়: বিবিধ

১৭৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File