রাসুল সাঃ এর দৌহিত্র হজরত হোসাইন রাঃ কেন শাহাদাত বরন করলেন?

লিখেছেন লিখেছেন সত্যলিখন ১৫ নভেম্বর, ২০১৩, ০৮:১৫:১৫ রাত

রাসুল সাঃ এর দৌহিত্র হজরত হোসাইন রাঃ কেন শাহাদাত বরন করলেন?



হিজরী নববর্ষের প্রথম মাস মহররম । এ মাসের একটা বিশেষ দিন হচ্ছে ১০ই মহররম । এই দিন কে আমরা আশুরার দিন হিসাবে জানি এবং অনেক গুরুত্বপুর্ন ঘটনা সংঘটিত হয়েছে এই দিনে তাও আমরা অনেকেই জানি। কিন্তু এই দিনে রাসুল সাঃ এর দৌহিত্র হজরত হোসাইন রাঃ কেন নির্মমভাবে হত্যা করা হল তা আমরা অনেকেই জানি না বা জানলেও তা গুরুত্বের সাথে আমোল করছি না ।

হজরত হোসাইন রাঃ দীর্ঘ সময় ৪ খলিফা ও পরবর্তি সময় কোরান সুন্নাহর আলোকে যে গনতান্ত্রিক্ শাসন ব্যাবস্থ্যা দেখে ছিলেন তা পরিবর্তন হতে দেখেই তিনি বুঝতে পেরেছিলেন যে এর সুদুর প্রসারী ফলাফল কতই না ভয়াবহ হবে মুসলিম জাহানের জন্য । তাই তিনি তার জীবন দিয়ে তখনকার শাসকবর্গের অন্যায় ও অগনতান্ত্রিক সিন্ধান্ত ও কার্যক্রমের বিরুদ্ধে প্রতিবাদ ও সংগ্রাম করেছিলেন । তিনি অন্যায়ের সাথে কোন আপোষ না করে ন্যায়ের পথে লড়ে ছিলেন । সেই সময়কার মুসলিম রাষ্ট্রের প্রধান নির্বাচনে গনতান্ত্রিক প্রক্রিয়া অনুসরন না তিনি তার প্রতিবাদ জানিয়েছিলেন । কিন্তু তা সুবিধাবাদী ও মুনাফেক মুসলিম নামধারী শাসকবর্গ আমলে না নিয়ে তাদের হীনস্বার্থ উদ্ধারের নিমিত্তে হজরত হোসাইন রাঃ কে পরিবার সহ এবং আরো উনার সাথের সংগ্রামী সঙ্গীদের কে সহ নির্মম ভাবে হত্যা করে । স্বৈরাচার শাসক ইয়াজিদ এর কারনে সেই থেকেই আজ পর্যন্ত মুসলিম বিশ্ব জাহানে শাসক নির্বাচনে গনতান্ত্রিক প্রক্রিয়া বার বার ব্যাহত হচ্ছে।

১০ই মহররমের কারবালার থেকে শিক্ষাঃ

১০ই মহররম বা আশুরা বার বার আসে আর যায় কিন্তু এর থেকে আমাদের জন্য অনেক শিক্ষা রয়েছে।যেমন,

***মুসলিম বিশ্বের শাসকবর্গ ও রাজনীতিবিদদের শিক্ষার জন্য অনন্য উদাহরন হচ্ছে কারবালার প্রান্তরে ইমাম হোসেনের নির্মম শাহাদাত বরন। তিনি মুসলিম উম্মাহ কে শুধু চোখে আঙ্গুল দিয়ে নয় জীবন দিয়ে বুঝালেন ইসলামের শিক্ষা ও নির্দেশ যে গনতান্ত্রিক শাসক নির্বাচন করতে হয় ।

***আল্লাহ , আল্লাহর রাসুল সাঃ ও রাসুল সাঃ এর দৌহিত্র হজরত হোসাইন রাঃ এর প্রতি ভালবাসার নিদর্শন হিসাবে সে শিক্ষা ও চেতনার আলোকে বর্তমান মুসলিম বিশ্বে শাসক ও নেতা নির্বাচনে ইসলামের সেই খোলাফায়ে রাসেদার যুগের গনতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।

***মসলিম বিশ্বের যে কোন দেশেই অগনতান্ত্রিক প্রক্রিয়া স্বৈরাচারী কায়দায় শাসকরা শোষক হয়ে ক্ষমতা কুক্ষিগত করে শাসন পরিচালনার নামে যে শোষন করে দেশে যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি যেন না করতে পারে তার জন্য গন প্রতিরোধ গড়ে তোলার কাজে আমাদের সোচ্ছার হতে হবে ।

*** রাসুল সাঃ এর দৌহিত্র হজরত হোসাইন রাঃ এর মত আপোষ না করে শাহাদাতের তামান্নায় উতজীবিত হয়ে গনতন্ত্র কায়েমের জন্য আমরন সংগ্রাম চালিয়ে যেতে হবে।

*** শুধু রাষ্ট্র ও সরকার ব্যবস্থ্যায় নয় সকল দায়িত্বে দায়িত্বশীল নির্বাচনে ইসলামের এই গনতান্ত্রিক প্রক্রিয়া মেনে চলে সমাজে সুস্থ্য পরিবেশ বজায় রাখার জন্য গন মাধ্যম গড়ে তুলতে হবে ।

***সকল মুসলিম উম্মাহকে ব্যক্তিগত,পারিবারিক,সামাজিক ও রাষ্ট্রিয় সকল সিন্ধান্তে ইসলাম সম্মত নয় এমন স্বৈরাচারী মনোভাব ত্যাগ করে কোরান সুন্নাহর আলোকে গনতান্ত্রিক মননশীলতার পরিচর্যা করার মাধ্যমে সোনালী সমাজ কায়েম করতে হবে।

*** সকল মুসলমানকে ইমানেরদাবী অনুসারে রাসুল সাঃ এর দৌহিত্র হজরত হোসাইন রাঃ এর চেতনায় উদ্বুদ্ধ হয়ে দুনিয়াতে শান্তি ও আখিরাতের মুক্তির জন্য এই আশুরার শিক্ষার আলোকে সর্বস্তরে সুস্থ্য গনতান্রতিক প্রক্রিয়া ও ব্যবস্থ্যা চালুর জন্য আজ়ীবন ঈমানের জযবা নিয়ে প্রতিবাদ ও সংগ্রাম চালিয়ে যেতে হবে ।

বাংলাদেশেও আজ গনতন্তের কবর খুড়া হচ্ছে।কিন্তু মুসলমানদের মধ্যে অনেকেই মসজিদে আর মন্দিরে গিয়ে নিজেদের মুসলমান হিসাবে প্রকাশ করলেও তারা এই ব্যাপারটাকে গুরুত্বের সঙ্গে দেখছে না ।বরং এই সুস্থ্য গনতান্রতিক প্রক্রিয়া ও ব্যবস্থ্যা চালুর জন্য এর প্রতিবাদে যারাই সংগ্রাম করছে তা্দেরকে বিনা কারনে জেল, জুলু্ম, ফাসি,রিমান্ড, গুম , খুন করছে বা আহত ও পঙ্গু হয়ে দুর্বিসহ জীবন যাপন করছে। একই কারনে বাংলাদেশ তথা শাপলা চত্তর কারবালার রক্তে লালে লাল হয়েছিল ।আজ ঝরছে মুমিন মুত্তাকিনদের বুকের তাজা খুন। স্বৈরাচার শাসক ইয়াজিদ এর উত্তারাধিকাররা ইসলামের লেবাস পরে মুসলিম বিশ্ব তথা বাংলাদেশের রন্ধে রন্ধে পৌছে গেছেন।এই বিষ পোড়াদের মুল উতপাটনের করার জন্য প্রয়োজনে বাংলাদেশেও আরেক কারবালার ইতিহাস রচনা করা হবে ।ইনশাল্লাহ ।

আল্লাহ আমাদের সবাইকে এই আশুরার ফজিলত ও শিক্ষা অর্জন করার মত ঈমানী এলেমী আমোলি যোগ্যতা দান করে আমাদের জীবনের সমস্ত গুনাহখাতা ক্ষমা করে আমাদের কে দুনিয়া ও আখিরাতের কল্যান দান করুন ।আমিন ।সুম্মা আমিন ইয়া রাহমানুর রাহিম ইয়া গাফুরুর রাহিম ।

বিষয়: বিবিধ

১৭০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File