একটু সময় দেন , একটা শিক্ষনীয় গল্প শুনেনঃ...।

লিখেছেন লিখেছেন সত্যলিখন ২২ অক্টোবর, ২০১৩, ০৯:২৮:০৪ সকাল

আসেন বসেন , একটু সময় দেন , একটা শিক্ষনীয় গল্প শুনেনঃ...।



দুই বন্ধু মরুভূমির মধ্যেদিয়ে হেঁটে যাচ্ছিল। কিছুক্ষন যাত্রার

পর তাদের দুইজনার মধ্যে ঝগড়া হয় এবং এক বন্ধু

আরেকজনকে থাপ্পড় মেরে বসে। যে থাপ্পড় খেয়েছিল

সে মনে কষ্ট পেলেও মুখে কিছু বলল না, শুধু

বালিতে লিখে রাখল “আজকে আমার সবথেকে প্রিয় বন্ধু

আমাকে চড় মেরেছে”।

এরপর তারা হাঁটতে থাকল এবং কিছুক্ষন পর একটি মরুদ্যান

দেখতে পেল। তারা ঠিক করল সেখানে তারা বিশ্রাম

নিবে এবং গোসল করবে। কিন্তু যেই বন্ধুটি চড় খেয়েছিল

সে চোরাবালিতে আটকে পরে ডুবতে শুরু করে, তখন অপর

বন্ধুটি তাকে বাঁচায়। উদ্ধার পাওয়ার পর

সে পাথরে লিখে রাখল “আজকে আমার সবথেকে প্রিয় বন্ধু

আমার জীবন বাঁচিয়েছে”।

তখন অপর বন্ধুটি তাকে জিজ্ঞাসা করল, “আচ্ছা,

আমি যখন তোমাকে চড় মেরেছিলাম তখন তুমি বালিরউপর

লিখেছিলে আর এখন পাথরের উপর লিখলে, কেন?”

উত্তরে সে বলল, “যখন কেউ আমাদের আঘাত করে তখন

তা আমাদের বালির উপর লিখে রাখা উচিত, যেন ক্ষমার

বাতাস তা সহজেই উড়িয়ে নিয়ে মুছে দিতে পারে। আর যখন

কেউ আমাদের কোন উপকার করে তখন তা পাথরে খোদাই

করে রাখা উচিত, যেন কোন বাতাসই

তা কখনো মুছে দিতে না পারে”।

শিক্ষা

হৃদয়ের খুব কাছের একজন বন্ধু কে হারিয়ে ফেলেছেন ? আপনার কি এমন মনে হচ্ছে যে হৃদয়ের আকাশে তো অনেক তারার মত বন্ধু আছে কিন্তু যে টাকে হারিয়েছি বা খুজে পাচ্ছিনা সেটাই ছিল দ্রুবতারা । আর তাই মনের মাঝে এক বিশাল শুন্যতা আর হা হা কার সৃষ্টি হয়েছে?তাতেই বুক টা চিন চিন করাতে খুব কষ্ট পাচ্ছেন ? অনেক চেষ্টা করেও পারছেন না তার সাথে কাটানো সময় ও স্মৃতি গুলো ভুলে যেতে ? মন কোন নিয়ন্ত্রন না মেনেই তাকে খুব খুব মিসিং করেই চলেছে ? মনের কষ্ট মনের মাঝে সীমাবদ্ধ না থেকে দুই চোখ কে কিছু টা শেয়ার করছে ? আর তাতেই তারা সাগর মহা সাগর প্লাবিত করেই চলেছে ? অন্য বন্ধু হাত এসে মন ও চোখের কষ্টের অশ্রু গুলো বার বার মুছে শান্তনা দেয় ।

কি অপরুপ মিল দেখেছেন ?

আমার প্রশ্ন গুলো শুনে খুব অবাক হচ্ছেন ?

না , অবাক হওয়ার কিছুই নেই !

আল্লাহ সনতুষ্টির জন্য যেই বন্ধন , মায়া মমতা আর ভালবাসা মানুষের মাঝে সৃষ্টি হয় তাই বন্ধুত্ব । আর এটা আল্লাহর দেওয়া এক বিশেষ নেয়ামত । আর যদি হয় তা আল্লাহ সনতুষ্টির জন্য হয় তা হলে তো আর কথাই নেই । আর সেই বন্ধুত্ব টা মোমবাতির মত । অন্ধকার দূর করার জন্য সুতা নিজে জ্বলে তাও বন্ধু মোম কে জ্বলতে দেয় না । মোমও সুতার আগুনে পোড়ার কষ্ট দেখে নিজেও সুতার জন্য কেন্দে কেন্দে একসময় নিঃশেষ হয়ে যায় । আর যখন দুইটি ত্যাগের কারন ও লক্ষ্য উদ্দেশ্য থাকে একই থাকে আর অটুট বন্ধন থাকে তখন এর ফলে কিছু টা হলেও অন্ধকার দূর করে আলোকিত করে যায় কিছু হৃদয় ।

"এটা আল্লাহর বড়ই অনুগ্রহ যে, তোমার ব্যবহার তাদের প্রতি বড়ই কোমল৷ নয়তো যদি তুমি রুক্ষ স্বভাবের বা কঠোর চিত্ত হতে, তাহলে তারা সবাই তোমার চার পাশ থেকে সরে যেতো ৷ তাদের ক্রটি ক্ষমা করে দাও৷ তাদের জন্য মাগফিরাতে দোয়া করো এবং দীনের ব্যাপারে বিভিন্ন পরামর্শে তাদেরকে অন্তরভুক্ত করো৷ তারপর যখন কোন মতের ভিত্তিতে তোমরা স্থির সংকল্প হবে তখন আল্লাহর ওপর ভরসা করো৷ আল্লাহ তাদেরকে পছন্দ করেন যারা তাঁর ওপর ভরসা করে কাজ করে৷ " আলে ইমরান ১৫৯

আল্লাহর দেওয়া বন্ধুত্ব ধরে রাখার শর্তগুলোঃ

১ প্রথম শর্ত নিজের আচার ব্যবহার কোমল হতে হবে,

২ রুক্ষ স্বভাব থাকলে তা ত্যাগ করতে হবে ,

৩অন্তর কে কোমল ও বিনোয়ী রাখতে হবে নিরেট পাথর বানানো যাবে না,

৪। বেশি বশি ক্ষমার মনোভাব রাখতে হবে,

৫। তাদের নাম ধরে তাদের জন্য আল্লাহর কাছে মাগফেরাত চেতে হব,

৬। নিজের চলার পথ সহজ করার জন্য তাদের সাথে পরামর্শ করে যে কোণ সিন্ধান্ত নিতে হবে ।স্বৈরাচারী মনোভাব ত্যাগ করে গনতান্ত্রিক মনোভাব সৃষ্টি করতে হবে ।

৭। আল্লাহ্র ঊপর ভরসা রেখে সেই সিন্ধান্তের উপর অটুট থাকতে হবে।

৮। বন্ধুর উপকারের কথা স্মরন করতে হবে ।

৯। সূর্যের আলোর মতো উচুনিচু , কালো সাদা ও ধনী গরীব এই সব ভেদাভেদ না করে সবাইকে এক সমান ভালবসা দিয়ে বন্ধুত্ব করতে হবে ।

নিঃস্বার্থ বন্ধুত্বের মাঝে আসল বন্ধুত্ব খুজে পাওয়া যায় । এখানে থাকবে না কোন লোভ লালসা , হিংসা বিদ্বেষ বা অহ্ংকার । যেখানে থাকবে না হানাহানি বা স্বার্থের টানে দূরে সরে যাওয়ার কষ্ট । বিপদে বন্ধুকে রেখে দূর থেকে মজা পাওয়া ।সীসা ঢালা প্রাচীরের মতো হবে সেই বন্ধন । যা শত প্রতিকুলতায় ভেঙ্গে যাবে না। তাই নিজে দোষ না করেও অভিমানী বন্ধু কে মান ভাঙ্গানোর জন্য বার বার স্যরি বলা বা ক্ষমা চাওয়া । বন্ধুর মুখের সুন্দর মিষ্টি হাসিটার জন্য নিজের কষ্ট কে হাসি মুখে মেনে নেওয়া ।

হারানো বন্ধু কে খুজে পেয়ে পৃথিবীর সবকিছু হাতে পাবার আনন্দ অশ্রু নিয়ে সেজদায় গিয়ে আল্লাহর কাছে শোকর আদায় করা ও তার জন্য দোয়া চাওয়া । আমানিশার রাতের লক্ষ তারার মাঝে চাদও থাকে কিন্তু আমরা তা দেখি না । তাই পুর্নিমার চাদ টা এত বেশি সুন্দর লাগে । হারানো বন্ধু টা কাছে না পেলেও সে কিন্তু আপনার মনের আকাশে ঠিকই ছিল । তাই পাওয়ার পর মনে হবে পূর্নিমার চাদ হাতে পেয়েছি । সত্যিকারের একজন বন্ধু একটা ছাতার মত । আপনার জীবনের যখন কোন ঝড় বৃষ্টিই আসে তখনই ছাতার মত এসে আপনাকে সেই কষ্ট থেকে রক্ষা করে ।

বন্ধু হবে কারা ঃ

"যাদেরকে আল্লাহ ভালবাসেন এবং তারা আল্লাহকে ভালবাসবে, যারা মুমিনদের ব্যাপারে কোমল ও কাফেরদের ব্যাপারে কঠোর হবে, ৮৭ যারা আল্লাহর পথে প্রচেষ্টা ও সাধনা করে যাবে এবং কোন নিন্দুকের নিন্দার ভয় করবেনা ৷ এটি আল্লাহর অনুগ্রহ, যাকে চান তাকে দান করেন"।

সুরা মায়েদাহ ৫৫

তবে সেই বন্ধুত্ব হতে হবে বিশুদ্ধ পানির মত । আর সেই বিশুদ্ধ পানির অপর নাম জীবন । বিশুদ্ধ বন্ধুত্ব আপনাকে দিবে দুনিয়া আর আখিরাতের জান্নাতী সুখ। কারন তিনি চাইবেন পানির মত নিজের ও আপনার চলার পথ তৈরী করে সৎপথে চলতে আর চালাতে ।

আর দুষিত পানির অপর নাম ধ্বংস ।খারাপ বন্ধু যত বড় বিদ্বান হোক না তিনি আপনাকে সাপের বিষের চেয়েও ধ্বংসাত্নক পথে পরিচালিত করে দুনিয়া আর আখিয়ারতে জাহান্নামের অশান্তি তে জ্বালিয়ে দিবেন। তাই অসত বন্ধু হাজারটার থেকে সৎ বন্ধু একটা থাকাও ভাল ।

"আর বন্ধুত্ব করা কাচা মাটির ঊপর মাটি শব্দটা লেখার মত খুব সহজ আর ধরে রাখা পানির উপর পানি শব্দ টা লিখার মত কঠিন ।"

যাকে ভালবাসব আল্লাহর আরোশের নীচে স্থান পাবার জন্য । শরীলের সমস্ত পার্ট আলাদা হলে তারা সবাই হার্টের সাথে সংযুক্ত । তাই একটা অংশে আঘাত লাগলে অন্য অংগ গুলো দুঃখের মিছিল বের করে ।

আল্লাহ আমাদের , আমাদের মা বাবা কে , আমাদের স্বামী/স্ত্রী ও সন্তানদের ক্ষমা করে আখিরাতের জন্য আমাদের সমস্ত ভালবাসা ও নেক আমল সমুহ কবুল করে নিন ।

বিষয়: বিবিধ

৩৯৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File