হে প্রভু! চেয়েছি কি আর পেয়েছি কি? তবে তাতেই আমি ধন্য হলাম।

লিখেছেন লিখেছেন সত্যলিখন ২৯ সেপ্টেম্বর, ২০১৩, ০১:১৭:২৩ রাত



হে প্রভূ ! আমি তোমাকে বললাম ,আমায় শক্তি দাও,

আমি যেন সব কিছুতে সাফল্য লাভ করতে পারি, কিন্তু তুমি আমাকে করলে দূর্বল চিত্তের, ফলে আমি বিনম্র চিত্তে তোমার দেওয়া বিধান মোতাবেক তোমার আদেশ নিষেধ মেনে চলতে শিখলাম।

হে সুস্থ্যতাদানকারী ! আমি চাইলাম সুস্বাস্থ্য ,

আমি যেন কঠিন কাজগুলো একাই সমাধান করার মত উপযুক্ত হতে পারি। কিন্তু তুমি আমায় দিলে রোগাক্লান্ত মেরুদন্ড ভঙ্গুর শরীর। তাই আমি নিজেকে কোন কাজেই তোমার সাহায্য ছাড়া নিয়োগ করতে পারলাম না ।

হে সর্বশক্তিমান ! আমি চাইলাম সোলায়মান আঃমত সম্পদ,

কিন্তু তুমি আমায় দিলে দারিদ্রতা । ফলে আমি বিত্তবানদের থেকে পেলাম অবেহেলা আর দরিদ্রদের কাছে পেলাম বুকভরা ভালবাসা । আর এই দুই এর সমন্বয়ে নিজেকে খাপ খাইয়ে চলতে গিয়ে আমি অর্জন করলাম বেচে থাকার জন্য গভীর অভিজ্ঞতা।

হে শ্রেষ্ঠক্ষমতাবান !আমি চাইলাম সোলায়মান আঃমত ক্ষমতা ,যাতে করে সব মানুষের প্রশংসার দৃষ্টি আমার প্রতি নিবন্ধ হয় ।কিন্তু আমি পেলাম দূর্বলতা ।ফলে আমি প্রতিটি মুহূর্ত আমার সব প্রয়োজনে তোমাকে আমার পাশে অনুভব করতে শিখলাম।

হে শ্রেষ্ঠদয়াবান ! আমি চাইলাম মা বাবার বুক ভরা ভালবাসা মাঝে বড় হতে । কিন্তু তুমি আমায় মা বাবা হারা অনাথ এতিম বানালে । এর ফলে আমি নীড় হারা পাখির মত পৃথিবীর কোথায়ও ভালবাসা খুজে না পেলাম না ।শুধু পেলাম ঘৃনা ,কঠোরতা আর নির্মমতার কষাঘাত। এতে আমি আমার রাসুল সাঃ সহ দুনিয়ার সকল অনাথ এতিমের ব্যাথা বুঝতে পেরে নিজের ব্যাথা ভুলার জন্য তোমার সান্নিধ্য আর তোমার ভালবাসার পাবার জন্য পাগল পারা হয়ে উঠলাম ।

হে আমার উত্তম বন্ধু ! আমি চাইলাম , তোমার আরশের নীচে স্থান পাবার জন্য তোমাকে যারা ভালবাসে তাদের কে ভালবেসে তাদের প্রকৃত ভালবাসা পেয়ে নিজের অজ্ঞতা আচ্ছোন্ন জীবন এর চিন্তার গতি টা পাল্টে নিতে । এমন বন্ধু হবে ,যাদের শান্তনার বানী আমার পরিশ্রান্ত ও বিষন্ন মন্টা ধৈর্য্য ধরে কর্ন্টকাকির্ন পথ অতিক্রম করতে পারব ।

কিন্তু আমি পেলাম তাদের কটুদৃষ্টি আর অপমান এর বোঝা । ফলে আমি শিখলাম অন্ধকার বিপদে নিজের ছায়াও পাশে থাকেনা ।তাই কেহ না থাকুক তুমি আমার বিপদের

আপদের একমাত্র শ্রেষ্ঠ সাহায্যকারী ও উত্তম বন্ধু হিসাবে যথেষ্ট ।

হে অন্তরযামী! আমি চেয়েছিলাম , আমার এই ক্ষত বিক্ষত হৃদয়ে আর কেউ না দেয় কাশফুলেরও আঘাত কিন্তু আমি পাচ্ছি বিষাক্ত পারমানবিক বোমার আঘাতের চেয়েও কঠিন আঘাত । ফলে আমি শিখেছি নিরিবতা আর ধৈর্য্যশীল হতে । কারন বেদনা যত কঠিন হক না কেন যখন মনে হয় তা তোমার থেকে আসা তখন তা মধুর মনে হয় ।

জীবন কে উপভোগ করার জন্য আমি অনেক কিছুই তোমার কাছে চাইলাম । কিন্তু আমি পেলাম এমন এক জীবন যেখানে আমি আমার প্রভূর স্বত্তা আর স্বার্বভৌমত্ব জীবনের সব কিছুতে অনুভব করার মাধ্যমে জীবনকে উপভোগ করতে শিখলাম ।

হে প্রভু! চেয়েছি কি আর পেয়েছি কি?

তবে তাতেই আমি ধন্য হলাম।

এতে আমার নেই কোন অভিযোগ নেই কোন প্রতিবাদ ।

কারন আজ আমার মনে হয় আমি যা পেলাম তার প্রত্যেক টি আমি তোমার কাছে আশা করেছিলাম ।আমার দুনিয়া আর আখিরাতের কল্যানে আমার অনুচ্চারিত প্রার্থনা গুলো তুমি পূর্ণ করেছো বলে সত্যি আমি আলহামদুলিল্লাহ অনেক ধন্য হলাম ।

হে রহমানুর রাহিম , এই হিয়া আজি কেন এমন করে ধর ধর করে কাপছে । এই বেদনা সইবার ক্ষমতা দাও । এই কষ্টের পরিবর্তে আমার গুনা খাতা ক্ষমা করে দাও । আমি যেন এই পিচ্ছিল পথে পিছলিয়ে না পড়ি , ক্ষমা করে দাও প্রভু । আমার ক্লান্ত হিয়া টাতে শান্তি ভরে দাও সুখ এনে দাও।

হে প্রভূ !আমায় ক্ষমা করে দাও ।

আমিন চুম্মা আমিন । ইয়া গাফুরুর রাহিম

বিষয়: বিবিধ

২৪৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File