রোজা ও তাকওয়া একটির সাথে আরেকটি ওতপ্রোত ভাবে জড়িত ।

লিখেছেন লিখেছেন সত্যলিখন ২২ জুলাই, ২০১৩, ০৬:৪০:৪১ সন্ধ্যা



রোজা ও তাকওয়া একটির সাথে আরেকটি ওতপ্রোত ভাবে জড়িত ।



তাকওয়া মানে ভয় জাগ্রত হওয়া । বনের হিংস্রপ্রানী দেখে ভয় পাই বা পাষন্ড মানুষের হিংস্রতাকে ভয় পাই আমরা সকলেই তাই বলে তাকে তাকওয়া বলা যাবে না।

বরং সকল কাজে সকল অবস্থ্যায় না দেখে বিশ্বাসের উপর ভিত্তি করে সৃষ্টিকর্তার আদেশ পালন করা আর অমান্য করা হলে জাহান্নামের আযাব কে ভয় করার নামই তাকওয়া।



রোজা ও তাকওয়া একটির সাথে আরেকটি ওতপ্রোত ভাবে জড়িত ।

আমের সাথে যেমন আঠির (বীজ) সম্পর্ক তেমনি রোজার সাথে তাকওয়ার সম্পর্ক ।একটি ছাড়া আরেকটি মুল্যহীন । অজু করা ফরজ , আবার নামাজ পড়াও ফরজ । অজু করলাম কিন্তু নামাজ পড়লাম না । তা হলে কি ঐ ফরজ আমার কোন কাজে আসল না । আবার নামাজ পড়লাম কিন্তু অজু করলাম না সেই নামাজ কবুল হবে না।



তেমনি রোজা রাখলাম তাকওয়া অর্জন করতে পারলাম না তা হলে সে রোজা হল উপবাস ।গাছের বাচার জন্য প্রধান অঙ্গ মূল । তেমনি ঈমানের প্রধান অংশ তাকওয়া । তাকওয়ার পরিচর্যা প্রত্যেক বিশ্বাসী মানুষের জন্য একটি অপরিহার্য বিষইয় । তাকওয়া ছাড়া মানুষ দুনিয়াতে শান্তি আর আখিরাতে মুক্তি অর্জন করতে পারে না

তাকওয়ার সাথে আমল গ্রহন যোগ্য । পানির উতসহ সমুদ্র নদী নালা আর তাকয়ার উতসহ অদৃশ্যবান আল্লাহর দৃশ্যবানী আল কোরআন ও ্মানবতার মুক্তির দূত রাসুল সাঃ এর সুন্নাহ । আর এর বাহিরে যা আছে সব বেদাত ।

তাই তাকওয়ার ট্রেনিং এর এই রমজান মাসে আল্লাহ আমাদের মাঝে প্রকৃত মুসলমান হওয়ার মত তাকওয়া অর্জন করতে সাহায্য করুন আর এর মাধ্যমে মাগফেরাত ও নাজাত দান করুন ।





বিষয়: বিবিধ

৩১১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File