ট্রাইব্যুনাল আইনের সংশোধনী মন্ত্রিসভায় অনুমোদন ৬০ দিনে আপিল নিষ্পত্তি

লিখেছেন লিখেছেন মেজর জলিল ১১ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:০৭:০২ দুপুর

আপিলের ক্ষেত্রে বাদী-বিবাদীর সমান সুযোগ রেখে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভায় অনুমোদিত এ সংশোধনীতে রায়ের ৩০ দিনের মধ্যে আপিল এবং ৪৫ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য বিধান করা হয়েছে। তবে বিশেষ কোনো কারণে আরও ১৫ দিন বৃদ্ধি করে সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি করার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠক শেষে দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ‘২১’ এর ‘২’ ও ‘৪৭’ এর ‘ক’ ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছিল মন্ত্রিসভায়। মন্ত্রিসভা এ সংশোধনের অনুমোদন দিয়েছে। এখন এটা বিল আকারে জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। জাতীয় সংসদে অনুমোদন হলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে। এটা হবে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল আইনের তৃতীয় সংশোধনী।

এর আগে রোববার সচিবালয়ে অ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম সাংবাদিকদের বলেন, ‘সমতা আনতে ট্রাইব্যুনাল আইন সংশোধন হচ্ছে। আইন সংশোধন করা নিয়ে কোন সমস্যা হবে কী না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এর আগেও আইন সংশোধন করা হয়েছে। এ আইন সংশোধন করলেও কোন সমস্যসা হবে না। সংবিধানের ৪৭ অনুচ্ছেদ প্রোটেকটেড আইন। আইন সংশোধন করলে সমালোচনা যাই হোক কোন সমস্যা হবে না।’

বিদ্যমান আইনে আসামির বিরুদ্ধে রায়ের পর সরকার পক্ষ শুধু বেকসুর খালাসের ক্ষেত্র ছাড়া দণ্ডের বিষয়ে আপিল করার ক্ষমতা ছিলো না।

অপরদিকে কাদের মোল্লার রায়ে সন্তুষ্ট না হওয়ায় তার ফাঁসির দাবিতে গত মঙ্গলবার থেকে সর্বস্তরের মানুষ রাজধানীর শাহবাগের প্রজন্ম চত্বরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

বিষয়: বিবিধ

১০৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File