গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় কাল

লিখেছেন লিখেছেন মেজর জলিল ১৪ জুলাই, ২০১৩, ১২:৪৬:২০ দুপুর

সূত্র ঃ আর টি এন এন

মুক্তিযুদ্ধকালীন সময়ে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযমের মামলায় রায় ঘোষণা করা হচ্ছে আগামীকাল।

রবিবার ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল মামলাটির রায় ঘোষণার জন্য আগামীকাল দিন ধার্য করেন।

এর আগে গত ১৭ এপ্রিল মামলাটির কার্যক্রম শেষ করে রায়ের জন্য সিএভিতে (অপেক্ষমান) রেখে দেয় ট্রাইব্যুনাল।

মামলার কার্যক্রম শেষ হওয়ার প্রায় তিন মাস পর এ রায় ঘোষণা করা হচ্ছে।

গত ১০ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত গোলাম আযমের পক্ষে ১১ কার্যদিবস যুক্তিতর্ক উপস্থাপন করেন তার পক্ষের আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট মিজানুল ইসলাম ও ইমরান সিদ্দিকী।

এর আগে গত ১৭ ফেব্র্বয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত প্রথম দফায় যুক্তিতর্ক উপস্থাপন করেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর তুরিন আফরোজ, প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও সুলতান মাহমুদ সীমন। এরপর আসামীপক্ষের যুক্তি উপস্থাপন হলে প্রসিকিউশন দ্বিতীয় দফা যুক্তি উপস্থাপন করেন।

জামায়াতের সাবেক এ নেতার বিরুদ্ধে এ মামলার তদন্ত কর্মকর্তা (আইও) মতিউর রহমানসহ মোট ১৭ জন সাক্ষী প্রসিকিউশনের পক্ষে সাক্ষ্য দিয়েছেন। তার মধ্যে ৭ জন ছিলেন জব্দ তালিকার সাক্ষী এবং ১ জন সাক্ষীর আইও’র কাছে দেয়া জবানবন্দিকে সাক্ষ্য হিসেবে গ্রহণ করেন ট্রাইব্যুনাল।

অন্যদিকে আসামীপক্ষের সাফাই সাক্ষীদের ১২ জনের মধ্যে একমাত্র সাফাই সাক্ষী গোলাম আযমের ছেলে সেনাবাহিনী থেকে বরখাস্তকৃত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমী তার বাবার পক্ষে সাক্ষ্য দেন।

গত বছরের ৯ জানুয়ারি গোলাম আযমের বিরুদ্ধে প্রসিকিউশনের পক্ষ থেকে ৬১টি ঘটনায় ৫ ধরনের অভিযোগ আনা হয়। এরপর ১১ জানুয়ারি ট্রাইব্যুনাল প্রসিকিউশনের অভিযোগ আমলে নেন।

মানবতাবিরোধী ৫ ধরনের অপরাধের সুনির্দিষ্ট ৬১টি ঘটনায় অভিযুক্ত করে গত বছর ১৩ মে গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল।

গত বছরের ১১ জানুয়ারি গোলাম আযম ট্রাইব্যুনালের নির্দেশে হাজির হয়ে জামিন আবেদন করলে ট্রাইব্যুনাল তার জামিন আবেদন খারিজ করে তাকে জেল হাজতে পাঠান।

এর আগে গত বছরের ৯ জানুয়ারি তার বিরুদ্ধে প্রসিকিউশনের দেয়া আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয়া হয়।

বিষয়: বিবিধ

১০৬৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File