নিপার মন খারাপ: পিলখানা থেকে শাহাবাগ

লিখেছেন লিখেছেন HangMe ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:৩১:২২ সকাল

Galaxy Note এ হাসনের তিনটা Missed call। Call back করতে ইচছা করছে না নিপার। সকাল থেকেই মনটা খারাপ । বিডিআর এর পিলখানায় আববুর খুন হওয়ার ৪ বছর হতে চলেছে । বিচার হয়নি । যারা খুন করেছে তাদের হাতে বিচার হবেনা জানাই ছিলো । সেদিন মুননী সাহার মতো দেশী, বিবিসির মতো বিদেশী সংবাদ মাধ্যম একজোট হয়ে মানুষকে বিভ্রনত করেছে, যাতেকরে সরকারের কিছু খুনী সেনা অফিসারদের খুন, তাদের লাশ বিকৃত এবং বৌ-বাচচাদের ধরষণ নিরাপদে শেষ করতে পারে ।

দেশের বাইরে থেকে বিবিসির রিপোরট পরে অবাক হয়েছে নিপা । বিবিসি লিখেছিলো, সৈনিকদের ৭৫ পাউনড বেতন, কিছু করমকরতার দুরনিতির জন্য বিদ্রোহ । কিনতু তারা লেখেনি নিরপরাধ মহিলা-শিশুদের জিমমি করা ক্রিমিনাল কাজ, সেনা অফিসাররা বিডিআর সৈনিকদের বেতন নিরধারণ করেনা, কম বেতনের জন্য খুন করা যায়না, দেশে মেট্রিক পাশের বেতন অন্যান্য জায়গায় এর চেয়েও কম - এর মতো যৌকতিক বিষয়গুলি । আর মুননী সাহারাতো খুনীদের সাথে জাতির সামনে হাত মিলিয়েছিলো । বিবিসি এসব কারণে বারবার বিতরকিত হয়েছ । আর বাংলাদেশের বিবিসি, এপি-র মতো সংবাদ মাধ্যমগুলি দিললী থেকে নিয়নত্রন হয় । একারণে এই মাধ্যমগুলি বাংলাদেশ নয়, বাংলার পক্ষ হয়ে একটা বিশেষ দলের সারথে কাজ করে যায় ।

পৃথিবীতে হত্যা খুনের নজিরের অভাব নেই । কিনতু পিলখানার হত্যাকনডের কোন দিবতীয় নজির নেই । একদিকে অফিসারদের বিকৃতলাশ এখানে সেখানে থেকে বেরিয়ে আসেছে । অন্যদিকে হাসিনা, নানক, মতিয়া মিলে খুনীদের সাথে মিটিং করেছে । খুনীদের সাথে কোন সরকার প্রধানের মিটিং বা negotiation –এর আর কোনো দৃষটানত নেই । অপারেশনের জন্য সিলেট থেকে কমানডোদের আনেনি । পিছন থেকে কলকাঠি নেড়েছে জেনারেল তারেক (অবHappy, তাপস । হাসিনার এই খুনী ভূমিকার জন্য সেদিন রাগে ফেটে পরেছিলো ন্যয়পরায়ন জুনিয়ার অফিসাররা । তারা জুতা মেরেছিলো হাসিনাকে ।

কলিং বেলের শবদ । দরজা খুলে দেয় নিপা । হাসন দাড়িয়ে । চুপচাপ এসে সোফায় বসে হাসান ।

“তুমি ফোন ধরবেনা জানতাম, তাই এসে পরলাম ।“ উততোর দেয়না নিপা । “বুঝি, আংকেলের কথা মনে পরেছে ।“

গতো বছর বৃটিশ এনটি টেররিসট ডিভিশনএ যোগ দিয়েছে হাসান । হাসানের দাদা প্রায় ৫০ বছর আগে ইংল্যানড-এ আসেন । বনেদী পরিবারের ছেলে। খুব মেধাবী আর বিনয়ী।

“মসকো থিয়েটার. রাশিয়ার বেশলান, বোমবে র মতো বিভিনন্য জিমমী সমস্যার কেস সটাডীগুলি বেশকিছুদিন ধরে পড়ছি। এসব দেশের সরকার কিনতু মানুষকে জিমমীকারী খুনী দুবৃত্যদের সাথে কোন আলোচনা বা নেগশিয়েশান করেনি । থিয়েটার-এ দুবৃত্য সহ ৫০০০ মানুষ, আর বেসলানে সকুলের ছোট ছোট ৩০০ বাচচা মেরে ফেলেছে রাশিয়া । ভারত ও সাধারণ মানুষের কথা ভেবে আক্রমন করতে এতোটুকু পিছায়নি ।“

কোন উততোর দিতে পারেনা নিপা । সে জানে শেখ হাসিনা তাদেরকে পুরো পৃথিবীর মানুষের সামনে অপমান করেছে । সারারাত ধরে ধরষণ করা, লাশ বিকৃত করা, পুড়িয়ে ছাই করার সুযোগ করে দেয়া হয়েছে । এরচেয়ে হাসিনা যদি কমনডোদের দিয়ে আক্রমন করাতো আর সেই আক্রমনে জিমমিদের মৃত্যু হতো, তা সেনাবাহিনী এবং ক্ষতিগ্রসতোদের জন্য অনেক বেশি সনমানের হতো ।

পরের ঘটনা সবার জানা । গতো ৪ বছর ধরে চলেছে এতোবর পরিকলপিত খুনের দায় কিছ সৈনিকের উপর চাপানো । সরিয়ে ফেলা হয়েছে সব আলামত, মেরে ফেল হয়েছে সব সাক্ষী । এখন পেছন ফিরে তাকালে এই ঘৃন্য অপকরমের জন্য কাউকেই দেখা যায়না ।

“জানো শাহাবাগে আমি পিলখানার পুনরাবৃততি দেখতে পচছি” । নিরবতা ভাংলো নিপা । “সেই নামহীন মানুষ, সেই পরিচয়হীনের পেছনে লুকিয়ে দেশে সংঘরষ ছড়িয়ে দেয়া, সেই সংবাদ মাধ্যমের মিথ্যাচার আর এক তরফা খবর প্রকাশ। জোর চেষটা চলছে এটাকে অরজনৈতিক প্রমান করার । তাতে রাজনীতিকরা লুকাতে পারবেন আর থাকবেন অপকরমের কোন দায়ভার“

“ঠিক বলেছছো । I saw that engineered picture in Prothom Alo and Manobzamin. Not sure if it was published in other news outlets too.”

“কোন ছবি?” জানতে চায় নীপা।

“Remember the picture of Sahabag with a flag and huge crowd ? ছবিটা আসলে কমপউটারে বানানো । “

“তাই হবে, পিলখানার মতো শাহাবাগ এও এসব ধংসযগ্য, বেআইনী ও নীতিহীন উসকানীর জন্য দেশজুড়ে যতো খুন খারাবী হচছে বা হবে তার জন্য দায়ী করতে কাউকে খুজে পাওয়া যাবেনা ।“

“বাংলাদেশ ছেড়েছি বহু বছর । কিনতু আমি একজন গরবিত বাংলাদেশী । দেশে ঘটে যাওয়া এসব অন্যায় অবিচার দেখলে মনটা খারাপ হয়ে যায় । কি হবে তাহলে? মানুষকি বিচার পাবেনা ?”

একথায় কঠিন হয়ে ওঠে নিপার সুনদর মুখটা । “বিচার-এর দায়িত্য আমাদের মতো সাধারণ মানুষকেই নিতে হবে । হাতে রকতের দাগ নিয়ে কেউ পালাতে পারবেনা । যতোদিন পরযনতো খুনী হাসিনা, নানক, তাপস, মতিয়া আর জেনারেল তারেকের বিচার না হচছে ততোদিন ৬৭ জন শহীদের আত্যা শানতি পাবেনা” ।

TV – তে বাংলাদেশী চ্যানেল চালিয়ে দেয় হাসান – “ঠিক, যা করার তা সাধারণ মানুষকেই করতে হবে । অপদারথ, অযোগ্য, incompetent, deaf and dumb BNP-র কাছে ন্যায় বিচারের আশা করা নিররথক। লোকজন বলাবলি করছে উনি ভারতে গিয়ে deal করে এসেছেন ।“

বিষয়: বিবিধ

১৫০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File