নামহীন মানুষ ও শাহাবাগ – ঘৃণাভরে প্রত্যাখ্যন করলাম

লিখেছেন লিখেছেন HangMe ১১ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:৫৪:০৬ সকাল

তরূনদের কাছে জাতি আশা করে বাক সাধীনতা, ন্যায় বিচার আর সকলের সমান অধিকারের মতো মূল্যবোধের লালন-পালন। কিনতু গত কদিন ধরেই এসব নীতিবোধ শাহাবাগ-এ ভুলুনঠিত হতে দেখছি । যারা প্রহসনের (একথা বলছে জাতিসংঘ, ইকনমিষট, হিউম্যান রাইটসওয়াচ সহ আরো অনেকে) বিচার-এর বিরোধিতা করছে তাদের দেখা মাত্র গুলি করা হচছে, আর তোমরা সরকারের প্রত্যক্ষ সমরথনে, পুলিশের নিরাপত্যায় কলেবর বৃধ্যি করে বাহাদুরী করছো । ভাবখানা যেন - বাংলাদেশের সব মানুষ তোমাদের সাথে । তোমরা কোনো রাজনীতি করোনা । Shame on you Shababag, ধিক তোমাদের শাহাবাগ। কেন এমনি করে এক দলের টুটি চেপে ধরা আর এক দলকে জামাই আদর? বেহায়ার দল, সবার সমান বাক সাধীনতা থাকলে শাহাবাগ-এর তিনগুন মানুষ হতো প্রহসনের বিচার বনধের দাবিতে।

গনতনত্রে কেউ জবাবদিহিতার উরধে নয়। তাই জাতি আজ তোমাদের পরিচয় জানতে চায়। নাম বলো - লাকি, মলি, পিনু, খোকন না, ভালো নাম জানতে চাই । যাতেকরে নাম-পরিচয়হীন মানুষের পেছন লুকিয়ে কেউ কোন সিধ্যানত জাতির উপর চাপিয়ে দিতে না পারে।

গত কদিন ধরে মুখ বুজে দেখছি শাহাবাগ-এ বিভিন্য পত্রিকা পুড়ানো, দিনরাত্রী ছেলেমেয়েদের নাচ, যারা তোমাদের সাথে একমত নয় বিভিন্যভাবে তাদের বাক রোধ করার চেষটা। এ ধরনের ফ্যাসিসট আর বাকশালী আওয়াজ শাহাবাগ-এ কেনো? তোমরা ঢোল বজিয়ে নাচছো আর প্রদীপ কুমার দাস (পুলিশ) মাথায় পিসতল ঠেকিয়ে ২৩/২৪ বছরের একটা ছেলেকে গুলিকরে রাসতার উপর খুন করছে। এই ছেলেটাকি রাজকার? তোমরা প্রকৃত নীতিবান হলে এধরনের বরবরতার অবশ্যই প্রতিবাদ করতে ।

দেশের লাখো মানুষ সরকারের শেয়ার কারশাজিতে দেউলিয়ি হলো, বিডিআর-এ ৫৭ জন সেনা অফিসারকে জাতির চোখের সামনে সরকারের ও মুননী সাহার মতো মানুষের মদদে খুন করা হলো, ধরষণের সেনচুরিয়ান জশিমুদদীন মানিক এক যুগ পার করলো, ভিকারুননেসায় পরিমল আর শহীদ আনোয়ার-এ তারক চনদ্র মনডল উপরযুপরি ধরষণ করলো, সাগর-রুনী হত্যার পর বিচারবিহীন বছর পার হলো – কই তোমাদের মতো পরিচয়হীন মানুষদেরতো কোন প্রতিবাদ করতে শুনছিনা? আসলে তোমরা এসব ঘৃণিত অন্যায়ের যেন বিচার না হয় সে জন্য মনুষের দৃষটি অন্য দিকে সরাতেই এই যাত্র মনচো বনিয়েছো।

পাকসেনা, শাহাবাগ-এর পরিচয়হীন তোমরা, মুজিব ও ভুট্য সবার এক জায়গায় মিল। তাহলো এর সবাই মুসলমান আর ইসলামের শত্রু । একারনেই আওয়ামীলিগ এবং তোমরা আজপরযনত পাকিসতানকে অফিসিয়লী ক্ষমা চাইতে বলোনি, পাকসেনা-দের অনুপসথিতে হলেও তাদের বিচার চাওনি । পাকসেনা-দের সমরথন দিয়ে জামাত ভুল করেছে ।

বিষয়: রাজনীতি

১৩৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File