বাংলার না বালক জনতা আপনারা আর কত দিন না বালক থাকবেন???

লিখেছেন লিখেছেন বিপ্লবী ৩০ মে, ২০১৩, ০২:০৩:৪২ দুপুর



বর্তমান আওয়ামীলীগ সরকারের ভারত তোষনের আরেক নির্লজ্জ নমুনা স্থাপন করল নবম ও দশম শ্রেণীর বাংলা বইয়ে ১৩ জন ভারতীয় আধুনিক কবির কবিতা ছাপিয়ে, যা ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকেও ব্যাপক ভাবে সমালোচিত হয়।

বৈঠক সূত্রে আরো জানা যায়, চলতি শিক্ষাবর্ষে নবম ও দশম শ্রেণীর মাধ্যমিক বাংলা সাহিত্যের বইয়ে ১৩ জন ভারতীয় কবির পাশাপাশি সংযোজিত হয়েছে শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরীর কবিতা। বইয়ে স্থান পাওয়া ‘সাহসী জননী বাংলা’ নামের কবিতাটি তিনি কামাল চৌধুরী নামে লিখেছেন। আর বাদ দেওয়া হয়েছে কবি আবদুল হাকিমের ‘বঙ্গবাণী’ ও কবি আবু জাফর ওবায়দুল্লাহর ‘মাগো ওরা বলে’ মত কবিতা।

তবে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে আবদুল হাকিমের ‘বঙ্গবাণী’ ও কবি আবু জাফর ওবায়দুল্লাহর ‘মাগো ওরা বলে’ কবিতা দুটি পুনঃস্থাপনের সুপারিশ করেছে।

সূত্র আরও জানায়, নবম ও দশম শ্রেণীর বাংলা বইয়ে ১৩ জন ভারতীয় আধুনিক কবির কবিতা ছাপা হওয়ায় সংসদীয় কমিটি প্রশ্ন তুলেছে। এ বিষয়ে রাশেদ খান মেনন বলেন, রবীন্দ্রনাথ বা বিষ্ণুদের মতো সর্বজনীন কবিদের নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু সব মিলিয়ে ভারতীয় কবিদের কবিতা প্রাধান্য পেয়েছে। আমাদের প্রশ্ন, ভারতের পাঠ্য বইয়ে কি আমাদের কবিদের কবিতা স্থান পায়? কমিটি পাঠ্য বইয়ে দেশীয় কবিদের কবিতাকে প্রাধান্য দিতে বলেছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, আবদুল হাকিমের ‘বঙ্গবাণী’ ও কবি আবু জাফর ওবায়দুল্লাহর ‘মাগো ওরা বলে’ কবিতা দুটি আমাদের ভাষা আন্দোলন এবং বাংলা ভাষার মর্যাদা নিয়ে রচিত। এ দুটি কবিতা বাদ দেওয়ার কারণ সম্পর্কে কমিটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কাছে জানতে চেয়েছে। তারা সন্তোষজনক উত্তর দিতে পারেনি। সে জন্য কমিটি বাদ পড়া কবিতা দুটি পুনঃস্থাপনের সুপারিশ করেছে।’

এদিকে শাখা (আউটার) ক্যাম্পাসের মাধ্যমে সনদ বাণিজ্য, মালিকানা সংকট এবং অনিয়ম-দুর্নীতির অভিযোগে অভিযুক্ত দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য রাষ্ট্রপতির হস্তক্ষেপ কামনা করেছে সংসদীয় কমিটি। রাশেদ খান মেনন জানান, এ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে উচ্চ আদালতে দায়ের করা মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে কমিটি আইনমন্ত্রী, অ্যাটর্নি জেনারেল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করবে।

রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, হুইপ মির্জা আজম, বীরেন শিকদার, জিয়াউর রহমান, মমতাজ বেগম প্রমুখ অংশ নেন।

Click this link

বিষয়: বিবিধ

১৪৩২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File