দেশের চলমান সমস্যা সমাধানের সহজ পথ

লিখেছেন লিখেছেন বিপ্লবী ২৩ এপ্রিল, ২০১৩, ১২:৪১:৩৫ রাত



বাংলাদেশ বর্তমান কঠিন সময় পার করছে। এই কোঠিন সময় তৈরি করার জন্য ১০০% দায়ী বর্তমান আওয়ামীলীগ সরকার। জাতির কাছে আজ পুরোপুরি পরিষ্কার। তারা দেশের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে তাদের দলীয় স্বার্থকে চরিতার্থ করার জন্যই এমন সমস্যা তৈরি হয়েছে যা জাতি আজ পুরোপুরি দিশে হারা । বাংলাদেশের অসংখ্য সমস্যার মধ্যে ৩টি সমস্যা প্রধান বলে আমার কাছে মনে হচ্ছে।

১। দলীয় বিবেচনায় যুদ্ধ অপরাধীদের বিচা্র ব্যাবস্থা।

২। একদলীয় বাকশালী কায়দায় তত্যাবধায়ক সরকার ব্যাবস্থা বাতিল ও

৩। হেফাজতে ইসলাম।

এই তিনটি সমস্যা মোকাবেলা করা সরকারের জন্য তো বটেই সারাদেশের মানুষের সম্মেলিত ভাবে মোকাবেলা করাও কঠিন । যারা মনে করছেন তত্যাবধায়ক সরকার ব্যাবস্থা ফিরিয়ে আনলেই দেশের সকল সমস্যা সেষ হবে আমি বলবো তারা প্রথম শ্রেণীর ছাত্র। কেন না বি এন পি এখন আর কোন দাবী আদায়ের মত দল না তারা জামায়াত ছাড়া চলাফেরা করতে অক্ষম হয়ে পরেছে এটা সত্য কিন্তু বি এন পি’র গনসমরথন আছে বিবেচনা করার মত। অপর দিকে জামায়াত শিবির তারা ইতি মধ্যেই প্রমান করেছে জামায়াত বাংলাদেশের রাজনীতিতে একটা বড় শক্তি যা বিবেকবান মাত্রই স্বীকৃত সত্য তাদেরকে অবজ্ঞা করে আর শক্তিহীন মনে করে ঝগড়া করে দেশকে শুধু পিছিয়ে দেওয়া হবে। আমি বলবো যারা দেশের দায়িত্বশীল দেশ প্রেমিক তারা সব ভুলে যারা যতটুকু সামর্থ্য আছে দেশের উন্নতির জন্য ভূমিকা রাখার সুজুগ করে দেওয়া যা হবে ১৬ কোটি মানুষের জন্য আমুলে সালেহ সমতুল্য।

আওয়ামীলীগ সরকার জাতির সাথে শুরুথেকেই ষড়যন্ত্র করেছে বর্তমানেও করছে। আওয়ামীলীগ ষড়যন্ত্র করতে করতে এমন এক জায়গায় অবস্থায় এসে দাড়িয়েছে যে সামনে গেলে ডুবে মরবে পিছনে গেলে আগুনে পুড়ে মরবে। তারা রাজাকার মুক্ত দেশে গড়তে গিয়ে নিজেরা মুক্ত হতে চলেছে। আওয়ামীলীগ যদি এই চরম সত্যটি অনুধাবন করতে না পারে তাহলে তাঁদের অবস্থা আগামী ১০ বসরে ইনু অথবা এরশাদের ভাগ্য বরন করবে বলেই আমার বিশ্বাস ।

তাই বর্তমান আওয়ামী সরকার যদি সত্যি দেশ প্রেমিক দায়িত্বশীল রাজনৈতিক দল হয়ে থাকে তাহলে অবশ্যই দেশের উন্নতির জন্য ১৬ কোটি মানুষের জীবনমান উন্নতির জন্য অবশ্যই দেশের বর্তমান সমস্যা সমাধানের জন্য আন্তরিক হবেন। আর এই সমস্যা সমাধানের জন্য সরকারের কাছে ২ প্রধান পথ খোলা আছে আর তাহল ।

১। কথিত যুদ্ধঅপরাধীদের বিচার ব্যবস্থা সাধারণ ক্ষমা করে বাতিল করা। এতে সরকার ও বাঁচবে দেশ ও হানাহানি মুক্ত হবে এবং শেখ হাসিনা দেশের মানুষের কাছে সান্তির বাহক হিসাবে চিরখ্যাত হয়ে থাকবেন।

২। দেশে তত্যাবধায়ক সরকার ব্যাবস্থা পুনর্বহাল করা

৩। হেফাজতের সাথে আশুসামাধানের জন্য কিছু দাবী মেনে নেওয়া ।

বাকি সমাধান আপনাদের কাছে?????

বিষয়: বিবিধ

১৫৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File