ব্লগারদের প্রকাশনা-স্বপ্ন দিয়ে বোনাঃ আধা শিক্ষিত মানুষের পর্যালোচনা-০১

লিখেছেন লিখেছেন আধা শিক্ষিত মানুষ ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ১০:০৯:০১ রাত

"স্বপ্ন দিয়ে বোনা" ব্লগার আবু তাহের মিয়াজীর বদান্যতায় সারপ্রাইজ হয়ে হাতে পৌছলো আজ সকালে। বাহার ভাই কি অসাধ্য যে সাধন করলেন, তা ভাষায় প্রকাশ করার যোগ্যতা আমার মাঝে নাই। বলবো, বইটি স্বপ্নের চেয়ে অনেক বেশী কিছু আমাদের উপহার দিল।

বইটি যখন উল্টাতে লাগলাম, তখন কেন জানি মনো হলোঃ বইটির নাম স্বপ্ন দিয়ে বোনা-১ হওয়ার কথা ছিল। কারণ আমার মন বলছে বাহার ভাইয়েরা এই কাজটাতে যে উৎসাহ আর তৃপ্তি পেয়েছেন, সেই প্রে্ক্ষিত এই প্রকাশনা সিরিজ হিসাবে চলবে।

আমি আধা শিক্ষিত মানুষ। তাই পর্যালোচনাটা শিক্ষিত মানুষের মতো হবেনা-হবে আধা শিক্ষিত মানুষ-এর মতোই। তবুও কেন পর্যালোচনা লিখা শুরু করলাম। কারণ একটাইঃ বাহার ভাইদের আগামীর প্রকাশনা গুলোতে যাতে বিষয় গুলোর প্রতি খেয়াল রাখেন।

বইটা ধারাবাহিক ভাবে না পড়ে সূচী পরিচিত ব্লগারদের লিখা গুলো আগে পড়ে নিচ্ছি। তাই পর্যালোচনায় ধারাবাহিকতা থাকবেনা।

ব্লগারঃ হারুন আযিযী নদভী "প্রিয় নবীজী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম" শিরোনামে যা লিখেছেন তা রীতিমতো অসাধারণ। মাত্র ১১ পৃষ্টায় রাসূল সা. এর পুরো জীবনটা ফুটিয়ে তুলা চাট্টিখানি কথা নয়। কিন্তু!

কিন্তু শেষ পৃষ্টায় এসে তিনি হযরত রুকাইয়া রা. এর গর্ভেঃ ৩-(রাঃ) উল্লেখ করলেন। আমি আধা শিক্ষিত মানুষ এটাই বুঝেছি যে, হযরত রুকাইয়ার একমাত্র সন্তানের নাম উনার নোটে সংরক্ষিত ছিলনা বলে তিনি উল্লেখ করেননি। কিন্তু!

কিন্তু লিখার শেষ প্যারাতে তিনি উল্লেখ করলেন যে, রুকাইয়া-এর সন্তান-সন্ততি সাদাতে নবী রুকাইয়া নামে প্রসিদ্ধ।

এই জিনিসটা আমার কাছে নতুন লেগেছে। আধা শিক্ষিত মানুষের কাছে যে কোন তথ্য নতুন লাগা অস্বাভাবিক নয়। কিন্তু অস্বাভাবিক লেগেছে এই কথা ভেবে যে,

প্রথমতঃ হযরত রুকাইয়া রা. এর যেহেতু একজন মাত্র সন্তান ছিলেন, সেহেতু ভাষাগত ভাবে সন্তান এর সাথে সন্ততি শব্দটা আসার কথা ছিলনা।

দ্বিতীয়তঃ যে সন্তানের মাধ্যমে আরেকটি বংশধারা শুরু হয়ে নাম হলো সাদাতে বনী রুকাইয়া, সেই সন্তানটির নাম এতো অপ্রসিদ্ধ রয়ে গেলো। কিনতু কেন?

জ্ঞাতব্যঃ

ব্লগার হারুন আযিযী নদভী এসবিতে আমার একজন ফেভারেট ব্লগার ছিলেন। কিন্তু এখানে এসে তার অনুপস্থিতি প্রত্যক্ষ করছি। তাই উনার সাথে যোগাযোগ আছে এমন ব্লগারের চোখে লিখাটি পড়লে, তিনি মেহেরবানী করে নদভী সাহেবের দৃষ্টি আকর্ষণ করবেন।

বিষয়: বিবিধ

১২৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File