একজন ব্লগারের প্রতি ভালবাসাঃ যদি আমি পুরো শিক্ষিত মানুষ হতাম

লিখেছেন লিখেছেন আধা শিক্ষিত মানুষ ১৭ মার্চ, ২০১৪, ০৪:২১:৩৩ বিকাল



উমরাহ পালনের জন্য মক্কা যাবো। মদীনা যাবো নবীজিকে সালাম দিকে তাঁর কবরের পাশে দাড়িয়ে। ব্লগারদের সাথে বিষয়টা শেয়ার করলাম। সহযোগিতা চাইলাম সৌদী আরব প্রবাসী ব্লগারদের।

আমি একজন আধা শিক্ষিত মানুষ হিসাবে আমার লেখা কাউকে পড়ানোর জন্য লিখিনা। আমি আমার মনের অনুভূতি গুলোকে স্টোর করে রাখার মানসেই লিখি। কিন্তু আধা শিক্ষিত এই মানুষটার প্রতি সৌদী আরব প্রবাসী কয়েকজন ব্লগারদের আন্তরিক ভালবাসা দেখে আমি আবেগাফ্লুত। যদি আমি পুরো শিক্ষিত মানুষ হতাম-তাহলে সেই অনুভূতি মনের মাধুরী দিয়ে কলমের আঁচর দিয়ে তা উপস্থাপন করতাম।

সহযোগিতা বলতে যেই সেই না। গাটের পয়সা খরচ করে ব্লগার আব্দুল গাফ্ফার ফোন করলেন মদীনা প্রবাসী ব্লগার শাহাদাত হোসাঈন নবীনগরীকে। আমাকে সহযোগিতা করতে বললেন। আব্দুল গাফ্ফার-এর সাথে দেখা হয়নি, তবে কথা হয়েছে।

সুখ্যাত ব্লগার আবু জারীর সৌদী আরবের বিভিন্ন স্থানে বসবাসরত বিভিন্ন ব্লগারদের টেলিফোন নম্বর প্রদান করলেন অত্যন্ত যত্ন সহকারে।

ব্লগার ইবনে আহমাদ (আযাদ সুবহান নামেই উনি বেশী পরিচিত)। ফোন করলেন জেদ্দা থেকে। বিষম ব্যস্ত মানুষ। মক্কার অধিবাসী হারুন ভাই নামক লাগিয়ে দিলেন আমার পিছনে। মাত্র একনজর এই আধা শিক্ষিত মানুষের চেহারাটা দেখতে চাইলেন।

ব্লগার বুলবুল। যাতে সিলেটী আর তালে আমার নাকি শৈশবের পরিচিত। সময় দিলেন পাক্কা ঘন্টা। উনাকে সংগে নিয়ে জেদ্দাতে আমার ২০ বছরের পুরাতন বন্ধুটির সাথে দেখা হয়ে গেলো।

আর ব্লগার শাহাদাত হোসাঈন নবীনগরী-নিকে দেয়া ছবির চেয়ে আরো সুন্দর সুপুরুষ। কথা বলার সময় মুচকি হাসির ঝিলিক মন কাড়ে সবাইকে। পরম আদরে আলিঙ্গন করলেন মসজিদে নব্বীর আঙ্গিনায়। মসজিদে নব্বীতে বসেই তার সাথে কথা হলো। পূর্বেই রাতের খাবারের দাওয়াত দিয়ে রেখেছিলেন। কিন্তু সময়ের কার্পন্যের কারণে রক্ষা করতে পারিনি। কথা হলো অনেক বিষয় নিয়েঃ ব্লগের লেখার বিষয়, উলামায়ে কিরামদের ব্লগের দুনিয়াতে পদচারণা, মন্তব্যের সময় ভাষার ব্যবহার আর ব্লগকে ব্যবহার করে সত্য ও সুন্দরের পক্ষে কাজ করা ইত্যাদি নিয়ে মতবিনিময়।

মক্কাতে থাকাকালীন সময়ে যাচ্ছি আরাফাতের ময়দান পার হয়ে জবলে রাহমাতের দিকে। ফ্রান্সের বিখ্যাত ব্লগার প্যারিস থেকে আমি ফোন দিলেন। বিয়ের অনেক দিন পরও কোন সন্তান রিযেকে আসেনি। দোয়া চাইলেন-যা আগেও চেয়েছিলেন। তার জন্য একটা মেয়ে সন্তানের দোয়া করেছিলাম আগেই। আরাফাত থেকে ফিরে এসে আবার মেয়ে সন্তান পাওয়ার জন্য দোয়া করে দিলাম। তবে দ্বিতীয় বারের দোয়াটা করলাম চূক্তি ভিত্তিক। শর্ত হলোঃ মেয়ে সন্তানের জন্য দোয়া করবো। বললেন কেন? বললামঃ যাতে তোমাকে বিয়াই বানাতে পারি। উল্লেখ্য যে, আধা শিক্ষিত মানুষেরও প্রথম সন্তান মেয়ে। আর প্যারিস থেকে আমি-কে বিয়াই বানাতে হলে যাকে নায়ক হতে হবে তার বয়স চার বছর।

জুবায়ের আবরার থাকেন মক্কা নগরীর শুহাদা স্ট্রীটে। নিজের পকেটের পয়সা খরচ করে নাস্তা করালেন। যেই সেই নাস্তা নয়-বাহারী নাস্তা। এর পর হযরত উমর রা. এর বাড়ী, আব্দুল্লাহ বিন উমর এর কবর, হুদাইবিয়া, রাবেতা আলম আল ইসলামী হেড কোয়ার্টার, মক্কার হারামাইন শরীফাইনের আর্কিটাকচার প্রদর্শণী, তায়েফের মসজিদে আব্দুল্লাহ বিন আব্বাস এবং আব্দুল্লাহ বিন আব্বাসের কবর, রাসূলের ইসলাম প্রচারের সময় কাফেরদের কর্তৃক জুলুমের শিকার হওয়ার স্থান ইত্যাদি সব দেখে নিলাম জুবায়ের আবরারকে সাথে নিয়ে। জুবায়ের আবরারের আন্তরিকতা অতুলনীয়।

মদীনাতে শুরু অনলাইন এক্টিভিস্ট আব্দুর রাহমান কে দিয়ে। তিনি মদীনাতে একটি আবাসিক ইমারতের তত্বাবধায়ক ও ব্যবসায়ী। পূর্ব থেকে তার সাথে পরিচিতি নাই। অন্য এক ছোট ভাইয়ের মাধ্যমে তার সাথে পরিচয়, তার ওখানে থাকার ব্যবস্থা। নিজ হাতে পাক করে খাওয়ালেন। যখন জানলেন আমি আধা শিক্ষিত মানুষ তখন তার আগ্রহ আরো বেড়ে গেলো। নিজের মূল্যবান সময়কে ব্যয় করে নিয়ে গেলেন বদরের প্রান্তরে। খুটিয়ে খুটিয়ে দেখালেন সব কিছু, তার পর মসজিদ জুলকিবলাতাইন, আহযাবের যুদ্ধের স্থান, ওহুদের প্রান্তর সব দেখালেন আপন করে।সংগ দিলেন এমন ভাবে যেন হাজার বছরের পুরনো। ডাকলেন আংকেল বলে।আমিও তাকে সম্বোধন করলাম ভাইফুত (ভ্রাতুষ্পুত্র) বলে। বিদায় বেলা আবার নিজ হাতে পাক করে খাওয়ালেন। অনেক জোর করেও বাসা ভাড়াটা দিতে পারলাম না। শেষ সময়ে একটা প্রশ্ন করলেন, যে প্রশ্নের সম্মুখীন আর কখনো হইনি।

ব্লগার বড়মামাকে তার দেয়া টেলিফোনে অনেক খুজেছি। কিন্তু পাইনি। মামা ক্ষমা করে দিও। ক্ষমা চাই ব্লগার শাহাদাত হোসাইন নবীনগরীর কাছে, তার রাতের খাবারের দাওয়াত কবুল করতে পারিনি বলে।

পবিত্র এই ভূমি মক্কা আর মদীনাতে যাওয়া হয়েছে আরো অনেক বার। কিন্তু এলান করে যাওয়া হয়নি। এবার এলান করে যাওয়াতে ব্লগারদের জানা হয়েছে। আর তার ফলে যে আন্তুরিকতা আর ভালবাসা পেলাম তা ভূলতে পারবোনা। এই ভালবাসা যেন হয়ে আমাদের জান্নাতের আঙ্গিনাতে বসে একসাথে আড্ডা দেয়ার ওসিলা।

শেষ করবো মদীনা প্রবাসী ভাতিজার প্রশ্ন দিয়ে। ভাতিজা সারা দিন আমার সাথে সংগ দিলেন।বদর ওহুদ খন্দক ঘুরে বিদায় বেলা প্রশ্ন করলেনঃ আংকেল! এতো কিছুর পরও কেন আপনি “আধা শিক্ষিত মানুষ?”

আধা শিক্ষিত মানুষের উমরা বিষয়ে পড়ালেখার নোট নিয়ে লিখা পড়তে ক্লিক করুন।

বিষয়: বিবিধ

২৫৬৯ বার পঠিত, ৫৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

193548
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৬
মায়িশাহ মুনাওয়ারাহ লিখেছেন : ভালো লাগলো।দোআ করবেন আমিও যেন আল্লাহর ঘর রাসূলের রাওজায় তাওয়াফ করতে পারি।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
144254
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আল্লাহর ঘরে তাওয়াফ আর রাসূলের রওজাতে গিয়ে সালাম দিবেন সেই দোয়া থাকলো।
193557
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৮
শিশির ভেজা ভোর লিখেছেন : মায়িশাহ মুনাওয়ারাহ লিখেছেন : ভালো লাগলো।দোআ করবেন আমিও যেন আল্লাহর ঘর রাসূলের রাওজায় তাওয়াফ করতে পারি।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
144255
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আল্লাহর ঘরে তাওয়াফ আর রাসূলের রওজাতে গিয়ে সালাম দিবেন সেই দোয়া থাকলো।
193558
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৯
শিশির ভেজা ভোর লিখেছেন : প্রবাসী সব ভাই বেরাদার সবাই অত্যন্ত অতিথি পরায়ন মানুষ। দেশের মানুষের প্রতি তাদের অকৃত্রিম শ্রদ্ধা ও ভালোবাসা আছে। সব ব্লগারদের হায়াত দারাজ করে দিন।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
144256
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : সত্য বলেছেন। তাই লিখতে বাধ্য হলাম।
193561
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৪
বাংলার দামাল সন্তান লিখেছেন : ভালো লাগলো।দোআ করবেন আমিও যেন আল্লাহর ঘর রাসূলের রাওজায় তাওয়াফ করতে পারি।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
144257
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আল্লাহর ঘরে তাওয়াফ আর রাসূলের রওজাতে গিয়ে সালাম দিবেন সেই দোয়া থাকলো।
193572
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ভালো লাগলো। আমারও ইচ্ছে আছে হজ্জ্ব কিংবা উমরা করার, জীবনে অন্তত একবার হলেও।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
144258
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আল্লাহ যেন সেই ইচ্ছেটা অপূর্ণ না রাখেন।
193574
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৮
ইশতিয়াক আহমেদ লিখেছেন : আল্লাহ আপনার উমরাহকে কবুল করুক। আমাদেরকেও উমরাহ,হজ্জ্ব করার তৌফিক দান করুক। আমাদের জন্য দোয়া করতে ভুলেন নি তো?
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
144259
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : দোয়া থাকলো। দোয়াতে ভূলিনি।
193576
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৯
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : উল্লেখিত ব্লগারদের ভাতিজার পক্ষ থেকে সালাম, চাচা আপনি কেন আধা শিক্ষিত মানুষ?
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
144260
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : ওয়া আলাইকুম আস সালাম। বলতো ভাতিজা “আমি কেন আধা শিক্ষিত মানুষ?”
১৮ মার্চ ২০১৪ সকাল ১১:৪৩
144525
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আমিও তো তাই কইতাছি, চাচা আপনি কেন আধা শিক্ষিত? আমি কইলে চাচি আমারে গাইল দিবে...
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৪
144658
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : যেই জনা তোর চাচি,
তার জ্বালায় না বাঁচি।
ওর গালি আর মত,
যেন আসমানী শরবত।
193577
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৯
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
144261
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : এই হযবরল আধা শিক্ষিত মানুষের মাথায় ঢুকেনা।
193579
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫৩
সিটিজি৪বিডি লিখেছেন : আমার জন্য ও দোয়া করতে বলেছিলাম।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
144252
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আপনার নাম মুখে উচ্চারণ করে দোয়া করেছি। ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
144269
সিটিজি৪বিডি লিখেছেন : শূনে খুশী হইলাম। ধন্যবাদ। কাতারে আসলে দেখা হবে।
১০
193580
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫৩
আবু মারইয়াম লিখেছেন : আহারে, মক্কা মাদিনা যে কি জিনিস, কি যে ভালোলাগা চলে আসে, কেও না গেলে বুঝা মুশকিল।আমি শুধু ব্লগার মিরাজ ভাই এর সাথে কথা বলতে পেরেছিলাম, আবু জারীর ভাই রিয়াদে থাকেন সম্ভবত। ভালো লাগলো ভাইজান। দোয়া করবেন।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
144262
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : না আবু জারীর ভাই রিয়াদে থাকেন না। আগে দাম্মামে থাকতেন এখন সেখানেও না।
১১
193581
১৭ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫৬
আবু আশফাক লিখেছেন : খুবই আনন্দ হচ্ছে যে, সামনা-সামনি না দেখেও শুধু ব্লগিংয়ের মাধ্যমে পরষ্পরের প্রতি ভালোবাসার পরিধি দেখে। আল্লাহ পরষ্পরের এই ভালবাসা আরো বৃদ্ধি করে দিন।
আমরাও দুআ করি- ''এই ভালবাসা যেন হয়ে আমাদের জান্নাতের আঙ্গিনাতে বসে একসাথে আড্ডা দেয়ার ওসিলা।''
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
144263
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আমীন।
১২
193582
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
ইবনে আহমাদ লিখেছেন : দেখা করার ইচ্ছা থাকার পরও দেখা করতে পারিনি। আগে থেকে প্লান ছিল। কিন্তু - এই কিন্তু এখানে লেখা যাবেনা।সব মিলিয়ে ক্ষমা চাই।
আল্লাহ আপনার ওমরা পালন এবং মাদিনা যিয়ারাহ সহ সকল নেক আ'মাল কবুল করুন। আমীন।
আপনার পক্ষ থেকে দেখা করার যে আহব্বান করেছিলেন - মোবাইলে (আব্দুশ শাকুর ভাই)- তা রক্ষা করা মোটেই সম্ভব হবে না।কারন আমি 'কম পয়সার মালিক'।
লেখালেখি করেন অনেকদিন থেকে। কখনো মন্তব্য করতে দেখিনা।বা করলে হয়তো আমার চোখে পড়ে না।
লেখালেখি করার যে কারন টা আপনি লিখেছেন -সেটা সত্য।
কিন্তু আপনার একটি মন্তব্য হতে পারে একজন নতুন ব্লগারের জন্য বিরাট কিছু। হয়তো আপনার মত শেওলাপড়া (শক্তিমান ব্লগার) লেখকদের থেকে নতুনরা শিখবে। মন্তব্য না করলে কেমন করে এই জগতের মধ্যে আপনাদের মত যোগ্য লোক তৈরী করবেন।
আশা করি ক্ষমা করবেন।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
144253
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : এখন থেকে মন্তব্য করার চেষ্টা করবো। তবে এই কাজটাকে আমি প্রধান কাজ মনে করিনা। এমন কিছু কাজ প্রতিদিন সিডিউলে থাকে, যার জন্য একটা পোষ্ট পুরো পড়া হয়ে উঠেনা। তবে যারা শিরোনাম দিতে উস্তাদ, তারা তাদের পোষ্ট পড়িয়েই ছাড়েন। ধন্যবাদ। আপনার জন্য দোয়া থাকবে।
১৩
193605
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমি সিলেটি আপনার গাউর খান্দাত বাড়ি ,আমার লাগি দোয়া করছন নি ?
১৮ মার্চ ২০১৪ রাত ১২:০৯
144368
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : হ্যাঁ! তোমার জন্য দোয়া করেছি। বেশ কয়েকজন ব্লগারের নাম ধরে দোয়া করেছি-তুমি তাদের মাঝে একজন।
তোমাকে কেন "তুমি" বলেছি-তা বুঝতে পেরেছো? কি বুঝলে তা ফেইস বুকে ম্যাসেজ করবে।
১৮ মার্চ ২০১৪ রাত ১২:১৮
144379
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হুম ,অনেক অনেক ধন্যবাদ ভাইয়া Good Luck Good Luck
১৪
193608
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সকল ব্লগার এক হও!!!
কিন্তু ভাই আপনার অভিজ্হতার কথা লিখলেননা।
১৮ মার্চ ২০১৪ রাত ১২:১০
144370
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : দোয়া করবেন যাতে ঐ বিষয়ে কলম ধরতে পারি। আসলে এই বারের উমরা হয়েছে অন্য বারের চেয়ে ব্যতিক্রম। স্মৃতি ধরে রাখা হয়েছে ক্যামেরাতে। শেয়ার করতে কিছুদিন সময় যাবে।
১৫
193642
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:১৭
সালাম আজাদী লিখেছেন : আমিও যদি আপনার মত 'আধা শিক্ষিত' হতে পারতাম! আধা শিক্ষিতের জন্য বড় বড় শিক্ষিত ব্লগার রা যা করলেন, তা স্মরণীয় হয়ে থাকবে। খুব মনে চাচ্ছে ওখানে যাবো। শরীর টা সাহস দিচ্ছেনা। দু চাই আপনার
১৮ মার্চ ২০১৪ রাত ১২:১১
144372
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : দোয়া করে দিলাম। কিন্তু আধা শিক্ষিত হতে যাবেন না। সাবধান।
১৬
193651
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:২৯
ফেরারী মন লিখেছেন : হজে যাবো ভাই কিন্তু টাকা নাই। Crying Crying Crying
১৮ মার্চ ২০১৪ রাত ১২:১২
144373
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : হজ্জ কাজটা সকলের জন্য নয়। তাই
১৭
193743
১৭ মার্চ ২০১৪ রাত ১১:২৫
বাকপ্রবাস লিখেছেন : আপনার সিরিজটা পড়ে অনেক কিছু জানলাম, সংগ্রহে রাখার মতো, আমার মতো পুরা অশিক্ষিতদের জন্য পাঠ্য বই এর কাজ দেবে, ভাগিনার প্রশ্নটা এখন জাতির প্রশ্ন
১৮ মার্চ ২০১৪ রাত ১২:১২
144374
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : এই জাতির কপালে দূঃখ আছে। (ভাগিনা নয় ভাতিজা)
১৮
193744
১৭ মার্চ ২০১৪ রাত ১১:২৬
ইকুইকবাল লিখেছেন : শেয়ার করার জন্য ধন্যবাদ
১৮ মার্চ ২০১৪ রাত ১২:১৩
144376
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৯
193757
১৮ মার্চ ২০১৪ রাত ১২:৩৩
আহমদ মুসা লিখেছেন : আপনি এতো কিছু জানার পরে, এতো সুন্দর লেখার পরেও যদি এখনো আধা শিক্ষিত মানুষ থেকে যান তাহলে আমার মত গাধা টাইপের মানুষ যে কিনা কিছুই জানি না তার কি হবে?
আপনার মত মহান ব্যক্তিরা যেভাবে নিজেকে বিনীতভাবে ছোট্ট করে প্রকাশ করতে পারেন তা দেখে আমার ইর্ষা হয়। ব্যাংকের চেকে এক কোটি টাকা লেখার পরেও যেখানে আপনাদের ক্ষেত্রে শেষে "মাত্র" লিখতে হয় তবে আমার নালায়েক মূর্খদের তো পাঁচ টাকা "কিছুই না" লিখে নিজের আসল পরিচয় জাহির করতে হবে।
আপনাকে ধন্যবাদ খুব সুন্দর একটি পোস্ট উপহার দেয়ার জন্য। আপনার ওমরাহ মহান আল্লাহ কবুল করুক।
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:১২
144654
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : সুন্দর উপস্থাপনা। আল্লাহ আপনার কলমে আরো তেজ দান করুন। আমীন।
২০
193763
১৮ মার্চ ২০১৪ রাত ০১:০২
বড়মামা লিখেছেন : যানিনা আপনি কোথায় ফোন করেছেন আমার মোবাইল সব সময় চালু । ধন্যবাদ ।
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪১
146803
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : বড়মামা-আপনাকে যে নাম্বারে ফোন দিয়েছিলাম তা হলোঃ ০০৯৬৬৫৫১৪৭৯৮১৭। আমি কি ভূল করেছিলাম??
২১
194392
১৮ মার্চ ২০১৪ রাত ১১:৫১
আব্দুল গাফফার লিখেছেন : আল্লাহ আপনার ওমরা পালন এবং মাদিনা যিয়ারাহ সহ সকল নেক আ'মাল কবুল করুন। আমীন। Praying আমার কাছে মনে হয় অনলাইনে এই এক ইতিবাচক দিক যে কারো সাথে সামনা-সামনি না দেখার পরেও শুধু ব্লগিংয়ের মাধ্যমে পরষ্পরের প্রতি ভালোবাসার জন্ম হয় । কারো দুঃখে-দুঃখী হয় বিপদে আপদে আবার বাঁচার জন্য স্বপ্ন দেখায় । অনলাইনের এই পরস্পরের ভালবাসা আরও বৃদ্ধি পাক এই প্রতাশ্যায় রইল । Love Struck Love Struck Good Luck Good Luck Rose Rose
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
146794
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : সত্যি বলেছেন। আপনার জন্য অনেক অনেক দোয়া থাকলো।
২২
194416
১৯ মার্চ ২০১৪ রাত ১২:৪৬
নয়ন খান লিখেছেন : আল্লাহ আপনাকে, আপনার সব প্রচেষ্টাকে কবুল করুন।
আপনার সিরিজের পড়ার মধ্য দিয়ে পবিত্রভূমি সমূহে আমাদেরও এক ডিজিটাল ভ্রমণ হয়ে গেল। আলহামদুলিল্লাহ। ভালো থাকুন।
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
146796
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আপনার জন্য শুভ কামনা।
২৩
194447
১৯ মার্চ ২০১৪ রাত ০২:২০
বৃত্তের বাইরে লিখেছেন : আল্লাহ্‌ আপনার মনের সৎ ইচ্ছেগুলো কবুল করে নিন। দোয়া করবেন Good Luck Rose Good Luck
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
146798
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আমীন।
২৪
194572
১৯ মার্চ ২০১৪ সকাল ১০:১৬
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আপনি অনেক সৌভাগ্যবান। পবিত্র ভূমির স্পর্শ নিয়ে এসেছেন।
ভাতিজার প্রশ্নটি অতীব গুরুত্বপূর্ণঃ
এতো কিছুর পরও কেন আপনি “আধা শিক্ষিত মানুষ?”
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
146800
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : ভাতিজার প্রশ্ন গুরুত্বপূর্ণ হলোও আমি এখন ভাতিজা থেকে অনেক দূরে।
২৫
196634
২৩ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৯
শাহাদাত হুসাইন নবীনগর লিখেছেন : আমি মনে হয় অনেক দেরীতে জয়েন্ট করলাম আপনার পোষ্টে কিছু কথা আছে গুছিয়ে পরে বলবো পোষ্টের মাধ্যমে অনেক ব্যাস্ত সময় পার করছি , ভাল থাকার প্রত্যাশায় ,,,,,,,,,,,শাহাদাত
২৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪০
146801
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : অবশ্যই গুছিয়ে বলবেন। আপনাকে অনেক অনেক শুভেচ্ছা।
২৬
199040
২৮ মার্চ ২০১৪ রাত ০২:৫৭
আবু জারীর লিখেছেন : যদি কথা হত তাহলে শান্তি পেতাম।
২৮ মার্চ ২০১৪ সকাল ১১:৪৩
148972
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আমাদের সকলকে চিরশান্তি স্বপ্নীল আবাস জান্নাতের ছায়ায় একসাথে বসে কথা বলার সুযোগ দিন। আমীন।
২৭
200582
৩১ মার্চ ২০১৪ রাত ০৪:৪৮
সাদাচোখে লিখেছেন : এ তো দেখছি আধ্যাত্মিকতা আর ইহজাগতিকতার এক অপূর্ব ব্লেন্ড। যে কারোর ই ইচ্ছা হবে এমন একটি বহুমাত্রিক ইবাদাত নিজের জীবনে রূপায়ন করতে।

আল্লাহ আপনার শক্তি ও সামর্থ্য আরো বাড়িয়ে দিক।
৩১ মার্চ ২০১৪ রাত ০৮:১০
150632
আধা শিক্ষিত মানুষ লিখেছেন : নিঃস্বার্থ আর আন্তরিকতায় মাখা এ দোয়াকে আল্লাহ কবুল করুন। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File