জামায়াতে ইসলামী ও অন্যান্য ইসলামী দলের মাঝে মৌলিক পার্থক্য

লিখেছেন লিখেছেন আধা শিক্ষিত মানুষ ১০ জুন, ২০১৩, ০৩:৫৬:০৩ দুপুর



আধা শিক্ষিত মানুষের বিবেচনায় জামায়াতে ইসলামী ও অন্যান্য ইসলামী দলের মাঝে পার্থক্যগুলো নিম্নরূপঃ

১. জামায়াতে ইসলামী কোন ব্যক্তির একক নির্দেশে পরিচালিত হয়না। অন্যান্য ইসলামী দলের প্রায় সবক’টি কোন না কোন ব্যক্তির নেতৃত্বে এবং একেকজন বিমেষ ব্যক্তিকে কেন্দ করে পরিচালিত।

২. জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দের সন্তানেরা সংগঠনে কোন বিশেষ মর্যাদার অধিকারী নন। অন্যান্য ইসলামী দলে মূল নেতার সন্তান বা সন্তানেরা বিশেষ মর্যাদার অধিকারী এবং ঐ নেতার অবর্তমানে তার সন্তানেরাই প্রায়সই দলীয় প্রধানের দায়িত্ব পেয়ে থাকেন।

৩. জামায়াতে ইসলামীতে নেতার আনুগত্যের একটি ঐতিহ্য গড়ে উঠেছে, যার কারণে নেতৃবৃন্দ স্বভাবতই স্বতঃস্ফূর্ত মর্যাদার অধিকারী। অন্যান্য ইসলামী দলের সে ঐতিহ্য নেই এবং মূল নেতা ছাড়া প্রায় সবাইই সে মর্যাদা পান না।

৪. জামায়াতে ইসলামীতে রয়েছে সংস্কার ও সংশোধনের উদ্দেশ্যে একটি সুনির্দিষ্ট ‘মুহাসাবা’ পদ্ধতি। অন্যান্য ইসলামী দলে মুহাসাবার কোন প্রেকটিস নেই।

৫. জামায়াতে ইসলামী কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত পরিচালিত হয় সর্বস্তরের জনশক্তির পরামর্শের ভিত্তিতে। অন্যান্য ইসলামী সংগঠন পরিচালিত হয় একক নেতৃত্বের নির্দেশে।

৬.জামায়াতে ইসলামীর দায়িত্বশীলেরা সর্বাচস্তায় কোন না কোন ফোরামের নিকট জবাবদিহি করতে দায়বদ্ধ। অন্যান্য ইসলামী দলের দায়িত্বশীলদের জবাবদিহিতার কোন ব্যবস্থা নেই।

৭. জামায়াতে ইসলামীর নেতৃত্ব নির্বাচিত হয় জনশক্তির প্রত্যক্ষ মতামতের ভিত্তিতে, যেখানে কেউ প্রার্থী হন না বা পদের জন্য কেউ প্রত্যাশী হয়না। আর নেতৃত্ব নির্বাচনে কোনধরণের ক্যানভাস চলেনা। অন্যান্য ইসলামী দলে নেতৃত্ব নির্বাচন হয়না। যে ব্যক্তি প্রধান দায়িত্বশীল হন, তিনি প্রায়সই স্থায়ী ভাবে সে পদে আসীন থাকেন। কেবরমাত্র নেতৃত্বের প্রত্যাশার কারণে অন্যান্য ইসলামী দল ভেঙে বিভিন্ন উপদল সৃষ্টি হয়।

৮.জামায়াতে ইসলামীর জনশক্তির মানোন্নয়নের রয়েছে একটি স্তর বিন্যাস। যার মাধ্যমে একজন মুমিনকে প্রকৃত মুমিন হিসাবে গড়ে উঠতে প্রচেষ্টা চালানো হয়। যা অন্যান্য ইসলামী দলে অনুপস্থিত।

৯. জামায়াতে ইসলামী আল্লাহ প্রদত্ত ও রাসূল সা. প্রদর্শিত বিধান অনুযায়ী মানুষের জীবনের প্রতিটি পরযায়কেক পরিচালিত করার লক্ষ্যে একদল লোক তৈরী করছে। ঐ সব লোকের মাধ্যমে দেশের জনগনের মতামতের ভিত্তিতে ইসলামী সমাজ বিনির্মাণ করতে চায়। অন্যান্য ইসলামী দলে লোক গঠনের এ প্রক্রিয়া অনুপস্থিত।

প্রিয় পাঠক! আধা শিক্ষিত মানুষের এই পর্যবেক্ষণের সাথে আপনি দ্বিমত পোষণ করা স্বাভাবিক। আপনিও শেয়ার করতে পারেন আপনার মূল্যবান মতামত এই বিষয়ে।

বিষয়: রাজনীতি

৩৩৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File