শাহবাগের সড়কগুলো বন্ধ কেন? নিজস্ব প্রতিবেদক:প্রথম আলো

লিখেছেন লিখেছেন শরীফযিকাওসার ১৮ মার্চ, ২০১৩, ০৫:০৯:০৭ বিকাল

শাহবাগ গণজাগরণ মঞ্চ ঘিরে সমাবেশ বা বড় কোনো কর্মসূচি না থাকলেও আশপাশের সড়কগুলো বন্ধ করে রেখেছে পুলিশ। ফলে নগরবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গতকাল রোববার দুপুর ১২টায় দেখা যায়, পুরো শাহবাগ চত্বরের চারপাশে সকাল থেকেই ছড়িয়ে-ছিটিয়ে শ খানেক পুলিশ ও র্যাব সদস্য অবস্থান করছেন। মৎস্য ভবন থেকে সায়েন্স ল্যাবরেটরিমুখী সড়কের এক পাশ বন্ধ। ফলে মতিঝিল থেকে ধানমন্ডি কিংবা মোহাম্মদপুরগামী বাসগুলো রূপসী বাংলা হোটেল ঘুরে চলাচল করছে। অন্যদিকে মোহাম্মদপুর ও ধানমন্ডি থেকে মতিঝিলের পথে চলাচলকারী যানগুলো চলছিল নির্দিষ্ট পথ ধরে। এক পাশে সড়ক বন্ধ থাকায় দুই দিকের যান সড়কের এক পাশ ভাগাভাগি করে চলে।

যোগাযোগ করা হলে গণজাগরণ মঞ্চের অন্যতম উদ্যোক্তা ইমরান এইচ সরকার বলেন, ‘জনদুর্ভোগের বিষয়টি চিন্তা করে আমরা অনেক আগেই পুলিশকে বলেছি আশপাশের সড়কগুলো খুলে দিন। যেহেতু আমাদের কর্মসূচিগুলো এখন বিশ্ববিদ্যালয় সড়কমুখী, কাজেই শাহবাগের আশপাশের সড়কগুলো খুলে দেওয়া যায়।’

রাজধানীর অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যস্ত এলাকা, যেখানে বড় দুটি হাসপাতাল অবস্থিত। সারা দিন শত শত রোগীকে সেখানে যেতে হয়। কোনো কর্মসূচি না থাকলেও এমন একটি এলাকার সড়কগুলো কেন বন্ধ রাখা হচ্ছে—জানতে চাইলে মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মাসুদুর রহমান প্রথম আলোকে বলেন, সড়ক স্থায়ীভাবে বন্ধ রাখা হচ্ছে না। তবে কোনো কোনো সময় নিরাপত্তার কারণে চলাচল সীমিত করা হচ্ছে।

অন্য কর্মসূচি: এখন শাহবাগে সমাবেশ না হলেও গণজাগরণ মঞ্চের পাশে গণস্বাক্ষর সংগ্রহ চলছে। কর্মসূচির পক্ষে মুক্তিযোদ্ধা নূর হোসেন বলেন, বিকেল থেকে গণজাগরণ মঞ্চে কর্মসূচি শুরু হবে। প্রতিদিনই সম্মিলিত সাংস্কৃতিক জোট অনুষ্ঠান করে। গতকাল সন্ধ্যা সাড়ে ছয়টায় গণজাগরণ মঞ্চে কেন্দ্রীয় খেলাঘর আসরের শিশুরা কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করে।

এর আগে দুপুরে দেখা যায়, গণজাগরণ মঞ্চের কাছেই গাদা ফুল ছিঁড়ে জমা করছেন কিছু লোক। পাশে বসা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সজীব সরকার বলেন, এই জায়গার নাম দিয়েছেন তাঁরা ‘সেক্টর ১৩’। মুক্তিযুদ্ধে ১১টি সেক্টর ছিল। মূল গণজাগরণ মঞ্চটি হচ্ছে ১২তম সেক্টর। আর তাঁদের জায়গার নাম দিয়েছেন সেক্টর-১৩। তিনি জানান, তাঁরা পালা করে এখানে অবস্থান করেন।

গত ৫ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লার যাবজ্জীবন রায় প্রত্যাখ্যান করে ব্লগার্স ও অনলাইন এক্টিভিস্ট নেটওয়ার্কের ডাকে প্রতিবাদ শুরু হয়। একপর্যায়ে তা চট্টগ্রাম, রাজশাহী, খুলনার মতো বড় বড় শহরের পাশাপাশি সারা দেশে ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে শাহবাগের আদলে গণজাগরণ মঞ্চ তৈরি হয়।

Pig Bee

বিষয়: বিবিধ

১০৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File