উ. কোরিয়া ইস্যুতে চীনকে ঘিরে ধরছে আমেরিকা

লিখেছেন লিখেছেন শরীফযিকাওসার ০৪ এপ্রিল, ২০১৩, ০৯:৩৩:৫৯ সকাল



৩ এপ্রিল (রেডিও তেহরান): উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের অজুহাতে চীনকে ঘিরে ধরার পরিকল্পনা করছে আমেরিকা। মর্কিন বিশ্লেষক রিচার্ড বেকার ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভিকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন।

বেকার বলেন, ওয়াশিংটন উত্তর কেরিয়ার বিরুদ্ধে উস্কানি সৃষ্টি করে ওই অঞ্চলে যুদ্ধজাহাজ এবং অত্যাধুনিক জঙ্গিবিমান পাঠাচ্ছে মূলত চীনকে ঘেরাও করার জন্য।

প্রশান্ত মহাসাগরে মোতায়েন মিসাইল গাইডেড মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস ফিট্‌সজেরাল্ড যখন কোরিয় উপদ্বীপের পানিসীমায় প্রবেশ করেছে তখন তিনি এ মন্তব্য করলেন।

ডেস্ট্রয়ার পাঠানো সম্পর্কে মার্কিন এক কর্মকর্তা বলেছেন, ফিট্‌সজেরাল্ডকে পাঠানোর মানে হচ্ছে এটি ‘পূর্ব প্রস্তুতি বা সতর্কতামূলক’ ব্যবস্থা। প্রয়োজন হলে এর মাধ্যমে ‘বড় ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা’ ব্যবস্থা গড়ে তোলা যাবে।

ডেস্ট্রয়ার মোতায়েনের প্রয়োজনীয়তা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বিশ্লেষক বেকার বলেন, এটি সম্পূর্ণ উস্কানিমুলক ততপরতা এবং ওই এলাকায় আমেরিকা এ ধরনের আরো অনেক উস্কানিমূলক কাজ করেছে। সম্প্রতি যে বি-২ এবং বি-৫২ বোমারু বিমান পাঠিয়েছে তাও একই ধরনের ততপরতা বলে গণ্য হবে। তিনি জানান, মিসৌরি থেকে একটানা উড়ে গিয়ে কোরিয় দ্বীপে বোমা ফেলার মহড়া দিয়ে আবার মার্কিন দু’টি বি-২ স্টিলথ জঙ্গিবিমানের ফিরে আসতে খরচ হয়েছে ৫৫ লাখ ডলার।

তিনি বলেন, অর্থনৈতিক ও সামরিক দিক দিয়ে চীন হচ্ছে এখন আমেরিকার প্রধান প্রতিযোগী। সে কারণে আমেরিকা চাইছে চীনকে ঘেরাও করতে। এ মুহূর্তে উত্তর কোরিয়া ইস্যু হলেও মূল লক্ষ্যবস্তু হচ্ছে চীন এবং ভবিষ্যতের চীনকে সামনে রেখেই পেন্টাগন ওই এলাকায় ব্যাপক সামরিক উপস্থিতি নিশ্চিত করতে চায়। এ জন্যই জাপান থেকে তাইওয়ান হয়ে ফিলিপাইন পর্যন্ত সামরিক ঘাঁটিগুলো শক্তিশালী করার চেষ্টা করছে আমেরিকা।

বিষয়: বিবিধ

১১৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File