শেখ রেহানাকে নিয়ে সংসদে শেখ হাসিনার আবেগঘন বক্তব্য। কিন্তু এর পূর্বে, পরের কথা কি বলবেন ? কতটুকু সত্য ?

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ০৯ জুলাই, ২০১৬, ০১:৫২:২৪ দুপুর



শেখ রেহানাকে লন্ডনে একাই বিয়ে করতে হয়েছে বলে জানালেন তার বড় বোন শেখ হাসিনা। তিনি বলেন, ‘দুটি সন্তান নিয়ে টিকিট কেটে লন্ডনে যাওয়ার মতো টাকা তখন আমার ছিল না। ছেলে-মেয়ে নিয়ে সেখানে কোথায় থাকবো, কি খাবো— এটিই ছিল বড় প্রশ্ন।’

এ কথা বলার সময় তার কণ্ঠ ভারি হয়ে আসে। তার ২০ মিনিটের বক্তব্যের পুরোটাই ছিল আবেগঘন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলা অধিবেশনে এসময় ছিল পিন-পতন নীরবতা।

এ কথা বলার সময় তার কণ্ঠ ভারি হয়ে আসে। তার ২০ মিনিটের বক্তব্যের পুরোটাই ছিল আবেগঘন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে চলা অধিবেশনে এসময় ছিল পিন-পতন নীরবতা।

এর আগে কান্নাজড়িত কণ্ঠে শেখ ফজলুল করিম সেলিম বলেন, ৭৫-এর ডিসেম্বরে ভারত সরকারের সহযোগিতায় আমি শেখ হাসিনা ও শেখ রেহানাকে দেখতে গিয়েছিলাম ।

শেখ রেহানাকে নিয়ে সংসদে শেখ হাসিনার আবেগঘন বক্তব্য।

কিছু প্রশ্ন সহজেই উঠে আসে -

(১) শেখ হাসিনা বললেন , ‘দুটি সন্তান নিয়ে টিকিট কেটে লন্ডনে যাওয়ার মতো টাকা তখন আমার ছিল না। এটা কত টুকু সত্য ? জার্মান থেকে ভারত আসতে পারেন , কিন্তু লন্ডন যেতে পারলেন না ? আর যারা তার এতো কাহিনীর সাথে জড়িত তারা কি কেউ ছিলেন না ?

(২)ঘটনার বর্ণনায় শেখ হাসিনা বলেন, ‘আমি দেশে ফিরতে চাই, আর রেহানা সিদ্ধান্ত নিল সে লন্ডনে যাবে। কিন্তু কেন লণ্ডন সেটা কি বুঝলেন ?

(৩) শেখ হাসিনা বললেন - শেখ রেহানার বিয়ের বিষয়ে জিল্লুর রহমান (প্রয়াত রাষ্ট্রপতি) আগেই প্রস্তাব দিয়ে রেখেছিলেন আইভি চাচীর পরিবারের একজনের সঙ্গে।তাহলে প্রেমের কাহিনী বাদ দিয়ে এতো বানানো কাহিনী বলে আবেগ দিয়ে জাতিকে বেকুব বানালেন না ?

(৪) শেখ হাসিনা জাতীয় সংসদে বললেন - দিল্লীতে যখন নামলাম, সেখানে মিসেস গান্ধীর সঙ্গে দেখা হলো। জার্মানিতে আমরা সেখানে তখনকার রাষ্ট্রদূত হুমায়ুন রশীদ চৌধুরীর বাড়িতে আশ্রয় নিয়েছিলাম, তিনিই জানালেন কেউ বেঁচে নেই। সেই খবর সেদিন আমি রেহানাকে জানাতে পারিনি। মিসেস গান্ধী আমাদের দিল্লীতে থাকার ব্যবস্থা করেন।’

তাহলে এতো দেশ থাকতে দিল্লিতে এলেন কেন ? লণ্ডন কি যেতে পারতেন না ? সেই সময় জার্মানিতে তখনকার রাষ্ট্রদূত হুমায়ুন রশীদ চৌধুরীর বাড়িতে আশ্রয় নিয়েছিলেন। তাহলে কেন ভারত ? ইন্দিরা গান্ধী দিল্লীতে থাকার ব্যবস্থা করলেন কেন ?

(৫) শেখ হাসিনা বললেন - ‘১৯৭৫-এর ৩০ জুলাই রেহানাকে নিয়ে আমি জার্মানিতে যাই।তখন ওয়াজেদ মিয়া কি করছিলেন ? জার্মানি ২ বাচ্চা নিয়ে গেলেন , আর লন্ডন যাবার ভাড়া ছিল না ? আবেগটা একটু বিশ্রী হয়ে গেলো না ?

শেখ রেহানার স্বামীর কাহিনী তো সবাই জানেন - শেখ হাসিনার বহু দিনের একান্ত সহকারী মুক্তি যোদ্ধা মতিউর রহমান রিন্টু আমার ফাঁসি চাই বইয়ে লিখেছেন সেই শেখ রেহানার স্বামী কি করে শেয়ার বাজার লুটপাটের সাথে জড়িত।

বিষয়: বিবিধ

১৬৪৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

374260
০৯ জুলাই ২০১৬ রাত ০৮:২৭
শেখের পোলা লিখেছেন : মাছের মায়ের পুত্রশোক।
374601
১৪ জুলাই ২০১৬ সকাল ১০:৩৮
হতভাগা লিখেছেন : আমি যতটুকু শুনেছি যে হাসুবুর স্বামী ডঃ ওয়াজেদ মিয়া জার্মানীতে ছিলেন কোন এক কাজে । হাসুবুও তার সাথে ছিলেন । বোনের সাথে রেহানা আপাও বেড়াতে গিয়েছিলেন ।

খুনীরা বঙ্গবন্ধুর পুরো পরিবারকেই শেষ করতে চেয়েছিল । কিন্তু রাখে আল্লাহ মারে কে ?

নিয়ুতির স্বাভাবিক নিয়মেই এখন হাসুবু ক্ষমতায় আর খুনীরা চরম অস্থিরতায় ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File