চির অম্লান হে বিবেকের গণঅভ্যুত্থানের মহা বিপ্লবী

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ১৩ অক্টোবর, ২০১৫, ০২:৩৯:২৭ দুপুর



বাংলাদেশের অন্যতম সাহসী বুদ্ধিজীবী, সমাজবিজ্ঞানী ও শিক্ষক ড. মঞ্জুর করিমের (পিয়াস করিম) বিবেকের গণঅভ্যুত্থানের মহা বিপ্লবী।

দোয়া করি মহান আল্লাহ যেন আপনাকে জান্নাত বাসী করেন।

বাংলাদেশের অন্যতম সাহসী বুদ্ধিজীবী, সমাজবিজ্ঞানী ও শিক্ষক অধ্যাপক ড. মঞ্জুর করিমের (পিয়াস করিম) প্রথম মৃত্যুবার্ষিকী আজ।

গত বছরের ১৩ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৬ বছর বয়সে মারা যান পিয়াস করিম।আওয়ামী লীগপন্থী মিডিয়া, বুদ্ধিজীবী সহ কথিত আগাছারা তার লাশকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে নিতে দেওয়া হয়নি।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে হাজার হাজার মানুষের উপস্থিতিতে পিয়াসের নামাজে জানাজা অনুষ্ঠিত হয় এবং সর্বস্তরের জনতা তাকে শ্রদ্ধা জানায়।

উচ্চ শিক্ষার জন্য চলে যান যুক্তরাষ্ট্রে। সেখানকার ইউভার্সিটি অব ন্যাবরাস্কায় তিনি পড়াশোনা করেন। ক্যানসাস স্টেট ইউনিভার্সিটি থেকে তিনি পিএইচডি ডিগ্রি নেন।

পড়াশোনা শেষ করে ড. পিয়াস করিম সেখানকার দুটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। দেশে ফিরে ২০০৭ সালে তিনি বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন।

আওয়ামী লীগপন্থী মিডিয়া, বুদ্ধিজীবী সহ কথিত আগাছারা বলেছিল - ড. পিয়াস করিম রাজাকারপুত্র ।

কিন্তু বানোয়াট কথা যে চরম ভন্ডামি , মিথ্যাচার সেটা সহজেই ধরা পড়ে।

ডক্টর পিয়াস করিম মুক্তি বাহিনীর সাথে ছিলেন। প্রমান দিলেন আওয়ামীলীগের আইনমন্ত্রী।

http://www.bdfirst.net/blog/blogdetail/detail/2601/muhon/55293#.VhzEyflVhHy

অন্যদের কথা বাদই দিলাম। বর্তমান আওয়ামীলীগের বিনা ভোটের আইনমন্ত্রী আনিসুল হক নিশ্চিত করেই বলেছিলেন, “মুক্তিযুদ্ধের পক্ষে বৈঠক করায় ১৯৭১ সালের মাঝামাঝি সময়ে পাকিস্তান সেনাবাহিনী স্কুল ছাত্র পিয়াস করিমকে আটক করেছিল।ড. পিয়াস করিমের নানা যুক্তফ্রন্ট সরকারের স্বাস্থ্যমন্ত্রী জহিরুল হক লিল মিয়া কুমিল্লা জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ড. পিয়াস করিমের বাবা অ্যাডভোকেট এম এ করিম প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ ছিলেন।”

দেশের পক্ষে , জনগনের অধিকার আদায়ের পক্ষে , সত্যের পক্ষে , মানবতার পক্ষে , টিভি টকশো, সভা-সমিতে ব্যাপক প্রচারণা চালান তিনি।

এখনো স্মৃতির ভীড়ে খুঁজে পাই অনেক বক্তব্য। মাঝে মধ্যে ভুলে যাই ড. মঞ্জুর করিমের মৃত্যুর কথা। তার সভা সেমিনার কোথায় হচ্ছে জানার জন্য খুজতে থাকি। আবার নিজের কাছে প্রশ্ন করি , আমি কাকে খুজছি ? উনি তো আমাদের লাঞ্চিত সমাজের বাসিন্ধা নন। মনকে শান্ত করতে দেখি তার অতীতের যুক্তিযুক্ত কথা , শালীনতা , সম্মানের সাথে যুক্তি দিয়ে জাতিকে সত্য প্রকাশের চেষ্টা।

কি করে একটি বছর পার হয়ে গেল ? এই তো সেদিন !! ভাবতে অবাক লাগে।

বিষয়: বিবিধ

১১০১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

345527
১৩ অক্টোবর ২০১৫ বিকাল ০৪:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোস্টটির জন্য। আল্লাহতায়লা তাকে কবুল করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File