যুদ্ধাপরাধের অভিযোগ থেকে বাঁচান: আমেরিকাকে নেতানিয়াহু

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ০৮ আগস্ট, ২০১৪, ০৩:০৩:১৭ রাত



আয়রন ডোম ব্যর্থ হয়েছে, স্বীকার করল ইসরাইলের সেনাবাহিনী

অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা ও যুদ্ধাপরাধের দায় থেকে বাঁচতে আমেরিকার সাহায্য চেয়েছে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ।

Prime Minister Binyamin Netanyahu has also appealed to American legislators to help Israel stave off future accusations against military and political leaders of war crimes committed during the last israeli offensive agaisnt Gaza.

According to the The New York Post, during a meeting on Wednesday with members of Congress who are visiting Israel as guests of AIPAC, Netanyahu urged the American representatives to assist Israeli officials who wish to avoid trial by the International Criminal Court in The Hague.

The members of Congress heard the latest from the prime minister regarding the tenuous Gaza ceasefire, as well as Jerusalem’s strained relations with the Obama administration.

“The prime minister asked us to work together to ensure that this strategy of going to the ICC does not succeed,” said Rep. Steve Israel (D – NY), to the Post.



নেতানিয়াহ মার্কিন কর্মকর্তাদেরকে বলেছেন, ফিলিস্তিনের এ অভিযোগরে পরিপ্রেক্ষিতে তাকে যেন আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি বিচার করতে না পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে ওয়াশিংটনকে। গাজায় ইসরাইলি যুদ্ধাপরাধের বিরুদ্ধে রিয়াদ আল-মালিকি আনুষ্ঠানিক মামলা দায়ের করতে হেগে গেছেন।

ইসরাইল সফররত কয়েকজন মার্কিন কংগ্রেস সদস্যের সঙ্গে তিনি বুধবার সাক্ষাৎ করেছেন।

ইহুদিবাদী ইসরাইলি বাহিনীর সাবেক সেনা সদস্যদের নিয়ে গঠিত একটি সংস্থা জানিয়েছে, তাদের কাছে সেনারা গাজায় ইসরাইলি বাহিনীর হামলার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

ইসরাইলি সেনাদের প্রশ্ন আমরা কেন গাজায় বর্বরতা চালাচ্ছি ?

ব্রেকিং দা সাইলেন্স অর্গানাইজেশনের সহযোগী প্রতিষ্ঠাতা ইয়াহুদা শাউল গত বুধবার রাশিয়া টুডে'কে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ইসরাইল রাজনৈতিক উপায়ে সমস্যা সমাধান করতে সক্ষম নয় বরং তারা সব কিছুই পেশীশক্তির দ্বারা সমস্যার সমাধান করতে চায়। আমরা স্পষ্টত দেখতে পারছি তারা এই বর্বরতা আজিবন চালিয়ে যাবে এবং এর কোন শেষ নেই।"

ব্রেকিং দা সাইলেন্স অর্গানাইজেশনের সহযোগী প্রতিষ্ঠাতা ইয়াহুদা শাউল রাশিয়া টুডে'কে দেয়া এক সাক্ষাতকারে বলেন, "অনেক সেনা যুদ্ধ ক্ষেত্র থেকে ফিরে এসে আমাদের কাছে প্রশ্ন করেন, আমরা কেন গাজাবাসীদের ওপর পাশবিকতা চালিয়ে যাচ্ছি? আমরা কেন তাদের ওপর এত শক্তি প্রয়োগ করছি? আমরা কেন তাদের সঙ্গে এভাবে আচরণ করছি?"

ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদ ..

গাজা নিয়ে চ্যালেঞ্জের মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী।ব্রিটেনের রক্ষণশীল দলের কয়েক এমপিসহ সিনিয়র কয়েকজন রাজনীতিবিদ ইসরাইলের দখলদার সরকারের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়ার জন্য ক্যামেরনের ওপর প্রকাশ্য চাপ সৃষ্টি করেছেন। কয়েকজন এমপি ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞারও দাবি জানিয়ছেন।

ব্রিটিশ সরকারের গাজা নীতির প্রতিবাদ জানিয়ে মন্ত্রীপরিষদ থেকে পদত্যাগ করেছেন ব্রিটেনে প্রতিমন্ত্রী ব্যারনেস সাইয়েদা ওয়ার্সি।সাঈদা ওয়ার্সি পদত্যাগের পর বলেছেন, ব্রিটিশ সরকারের বর্তমান নীতি ব্রিটেন ও তার নাগরিকদের জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।

সম্প্রতি জর্দানের একটি টেলিভিশন চ্যানেলের লাইভ টকশো চলার সময় ইহুদিবাদী ইসরাইলের পতাকা আগুনে পুড়িয়েছেন খোদ অনুষ্ঠানের সঞ্চালক

এই যদ্ধে ইসরাইলের বানিজ্যিক ক্ষতি সীমাহীন ও সব চেয়ে বড় আঘাত ।

ইসরাইলি পণ্য বয়কটের হুমকিতে বিরাট ক্ষতি হয়েছে ইসরাইলের ।

বিশ্বের সকল দেশের মানুষ ইসরাইলের বর্বর হামলার প্রতিবাদ জানাচ্ছে। ইসরাইলি পণ্য বর্জনের ডাকে সীমাহীন সারা মিলছে। এরই মধ্যে কয়েক বিলিয়ন ডলার ক্ষতি হয়ে গেছে ইসরাইলের।



পশ্চিমা মিডিয়ার তীব্র সমালোচনা করেছেন বিশ্বের সকল দেশের মানুষ। উদারহণ যুক্তরাজ্য , ফ্রান্স , যুক্তরাষ্টের বিক্ষোভ। উত্তর আমেরিকা ,লাটিন আমেরিকা , ইউরোপ , আফ্রিকা , এশিয়াতে এখন ইসরাইলি পণ্য বর্জনের দাবি দিন দিন বেড়েই চলছে।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি সামরিক বাহিনীর নৃশংসতার তীব্র নিন্দা করে সাবেক অর্ধ শতাধিক সদস্য রিজার্ভ বাহিনীতে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছেন।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের বর্বরতার প্রতিবাদে ইসরাইলের তেল আবিবে নিযুক্ত রাষ্ট্রদূত ডেকে পাঠিয়েছে ব্রাজিল।বিবৃতিতে আরো বলা হয়েছে- “পরিস্থিতির ওপর বিশেষ গুরুত্ব দিয়ে ব্রাজিল সরকার জাতিসংঘ মানবাধিকার পরিষদে আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।



এছাড়া, পরিস্থিতি নিয়ে পরামর্শ করার জন্য তেল আবিবে নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে আনা হয়েছে।”ইকুয়েডর সরকারও ইসরাইলি আগ্রাসনের নিন্দা জানিয়েছে। চিলি সরকার ইসরালের সাথে বানিজ্য সাময়িক বন্ধ করে দিয়েছে। বলিভিয়া সরকার ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করে বিনা ভিসায় আসার সুযোগ বন্ধ করে দিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের মত এমনেস্টির দাবি -

ইসরাইল গত প্রায় একমাসে ফিলিস্তিনে যে ঘৃণ্য যুদ্ধাপরাধ করেছে এবং মানবাধিকার চরমভাবে লংঘন করেছে তার সুস্পষ্ট আলামত সর্বত্র পাওয়া যাচ্ছে।



জাতিসংঘের মানবাধিকার কমিশনের , হিউমেন রাইটস ওয়াচ , জাতি সংঘের সরনার্থী পুনর্বাসন সংস্থা , ইউনিসেফ , এমনেস্টি , রেডক্রস এর প্রধান কর্মকর্তারা বলছেন -

তথ্য-প্রমাণ উপস্থাপন সাপেক্ষে ইসরাইলের বিরুদ্ধে মামলা দায়ের করা এখন আমাদের জন্য কোন কঠিন কাজ নয়। কারণ ইসরাইলী আগ্রাসনের নমুনা সর্বত্র ছড়িয়ে-ছিটিয়ে আছে, যা যে কেউ দেখতে পারেন এবং তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পারবেন। ইসরাইল যে আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন করেছে তা দিবালোকের মতো পরিষ্কার।



ইসরাইলি পাসপোর্ট পুড়িয়ে গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদ জানালেন এক ব্রিটিশ মহিলা।

দ্বৈত নাগরিকত্বের অধিকারী সোনিয়া লিভনি আজ লন্ডনের ডাউনিং স্ট্রিটের বাইরে জনসমক্ষে তাঁর ইসরাইলি পাসপোর্টে আগুন দেন। গাজায় ইসরাইলি সেনাদের নির্মম গণহত্যা এবং ইসরাইলের প্রতি ব্রিটিশ সরকারের নির্লজ্জ সমর্থনের প্রতিবাদে মিস লিভনি তাঁর ইসরাইলি নাগরিকত্ব ত্যাগ করেন।

গাজায় ইসরাইলি আগ্রাসনে জাতিসংঘের ৯ কর্মকর্তা নিহত ।ফিলিস্তিনে জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনআরডাব্লিউএ এক বিবৃতিতে জানিয়েছে ইসরাইলের অপরাধযজ্ঞকে 'বড় ধরনের যুদ্ধ অপরাধ' ।

ফিলিস্তিনের গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ তুলে নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার। এ জন্য তিনি নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলে ভোটাভুটি আয়োজন করারও পরামর্শ দিয়েছেন।ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে রাজনৈতিক শক্তি হিসেবে স্বীকৃতি দিতেও জিমি কার্টার পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। আর এক মাস ধরে গাজায় যে আগ্রাসন চালিয়েছে ইসরাইল তাকে যুদ্ধাপরাধ বলে গণ্য করার কথা বলেছেন তিনি। আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট ম্যারি রবিনসনের সঙ্গে লেখা যৌথ এক প্রবন্ধে কার্টার এসব কথা বলেছেন। তাদের এ প্রবন্ধ প্রকাশিত হয়েছে মার্কিন ফরেন পলিসি ম্যাগাজিনে।

ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করেছে স্পেন সরকার। গাজায় নিরপরাধ মানুষের ওপর ইহুদিবাদী ইসরাইলের বর্বর গণহত্যার প্রতিবাদে স্পেন সরকার এ ব্যবস্থা নিয়েছে।

স্পেন হলো দ্বিতীয় কোনো দেশ যারা ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করল। এর আগে সোমবার ব্রিটেন সর্বপ্রথম একই ধরনের পদক্ষেপ নিয়েছে। ইসরাইলের কাছে ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ, গ্রেনেডের বারুদ, মর্টারের যন্ত্রাংশ, ইলেক্ট্রো-অপটিক্যাল ইকুইপমেন্ট এবং আগুন নিয়ন্ত্রণ ব্যবস্থা রপ্তানি করে থাকে স্পেন।

স্পেনের দৈনিক এল পেইস এ খবর দিয়ে বলেছে, নিষেধাজ্ঞার কারণে ইসরাইলের কাছে অস্ত্র ও সামরিক সরঞ্জাম রপ্তানি করা যাবে না।

যুদ্ধ অপরাধী ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চাই: চমস্কি

প্রখ্যাত মার্কিন ইহুদি চিন্তাবিদ ও ভাষাতাত্ত্বিক নোয়াম চমস্কি গাজায় ইহদিবাদী ইসরাইলের অপরাধযজ্ঞকে 'বড় ধরনের যুদ্ধ অপরাধ' বলে অভিহিত করে তেলআবিবের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন ।



আমেরিকার থিঙ্ক ট্যান্ক ও বিশিষ্ট মানবাধিকার কর্মীদের সমন্বয়ে ঘটিত ফিলিস্তিনিদের উপর বর্বরতার বিক্ষোভে ২৫ জন মার্কিনিকে আটকে বিশ্বের চাপ সৃষ্টি হয়েছে ওবামা প্রশাসনে।



ইসরাইলের ১০ মাববাধিকার সংঘটন কিছুদিন পূর্বে ইসরাইলি বর্বরতার প্রতিবাদে জাতি সংঘের কাছে লিখিত চিটি



(০৬ আগস্ট ২০১৪ - ফিলিস্তিনের অবরদ্ধ গাজা থেকে )

বিষয়: বিবিধ

২৩০০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

252155
০৮ আগস্ট ২০১৪ সকাল ০৫:৪৫
কাহাফ লিখেছেন : ঠেলার নাম বাবাজী................।
252163
০৮ আগস্ট ২০১৪ সকাল ০৭:০৪
মাই নেম ইজ খান লিখেছেন : চমৎকার পোষ্ট। আন্তরিক ধন্যবাদ।
298732
০২ জানুয়ারি ২০১৫ সকাল ১০:০৯
কাঁচের বালি লিখেছেন : ফিলিস্টিনদের নিয়ে আরো বেশি লিখুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File