প্রসঙ্গ সুন্দর বন। সুস্থ কিডনি কেটে ফেলে , রাবারের কিডনি দিয়ে কি জীবন চলবে ?

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ২৯ সেপ্টেম্বর, ২০১৩, ১১:৪৬:২২ রাত

সরকার জনগনকে ভুল তথ্য প্রচার করছেন না ?

সরকারের প্রেস নোট -



সরেজমিন পরিবেশ অধিদফতরের রিপোর্ট -

পরিবেশ অধিদফতরের তীব্র বিরোধিতা করেছিল



আমাদের সম্পদ সুন্দরবন আমাদেরকেই রক্ষা করতে হবে। সুন্দরবনের উপর আমাদের জন্মগত রাষ্ট্রীয় অধিকার প্রতিষ্ঠিত। আমরা কারো কাছে কোনো অন্ধ শর্তে এই বন ইজারা দেইনি যে যার খুশি মত একে নিয়ে যাচ্ছেতাই খেলায় মেতে উঠবে, পুড়িয়ে দেবে বাংলাদেশের বিশাল বনাঞ্চল । প্রভুদের গায়েবী আশ্বাসের বিশ্বাসে আর কাজ নেই। অনেক হয়েছে , এবার ওদের থামাতে হবে।

ভারতীয় কোম্পানি এনটিপিসির সাথে বিদুৎ কেন্দ্র স্থাপনের চুক্তিও হয়ে গেছে। জমি অধিগ্রহণ করে মাটি ভরাটের কাজ শুরু হয়েছে এর আগেই। কিন্তু ভারতীয় কোম্পানি এনটিপিসি ভারতে কেন্দ্র স্থাপন করতে পারেনি। ভারতের আদালত রায় দিয়েছে , তারা পরিবেশ ধ্বংস করে এই বিদুৎ কেন্দ্র স্থাপনের কোনো সুযোগ দেয়নি।

এই প্রকল্পের অর্থায়ন করবে ১৫ শতাংশ পিডিবি, ১৫ শতাংশ ভারতীয় পক্ষ এবং ৭০ শতাংশ ঋণ নেওয়া হবে ভারতেরই বিভিন্ন ব্যাংক থেকে। তাহলে মাত্র ১৫ ভাগ মালিক বাংলাদেশ !!!!

লাভের মধু খাবে ভারত, ক্ষতি সব বাংলাদেশে। ভারত পক্ষের জন্যে এটি অনেক মুনাফার হলেও বাংলাদেশের সর্বনাশ হবে । সিডর- আইলা মত এক একটি ঘুর্নিঝড় বাংলাদেশের অস্তিত্ব হুমকির মুখোমুখি।

রামপালের বিদুৎ কেন্দ্রটি ১৩২০ মেগাওয়াটের। জাতীয় কমিটি তাদের সরেজমিন তদন্ত প্রতিবেদনে দেখিয়েছে একটি ৫০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুত প্রকল্প গড়ে ১০ হাজার টন সালফার ডাই অক্সাইড নির্গমন ঘটায়। সালফার ডাই অক্সাইড যে অম্লবৃষ্টি ঘটাবে তাই সুন্দরবনকে ধ্বংস করার জন্য যথেষ্ট। পারদ এমন একটি পদার্থ যা প্রাণীদেহের স্নায়ুতন্ত্রের মারাত্মক ক্ষতি করে মৃত্যুর কারণ ঘটায়। এতে আর্সেনিক, পারদ, ক্রোমিয়াম, এমনকি তেজষ্ক্রিয় ইউরেনিয়াম ও থোরিয়াম বাংলাদেশের সর্বনাশ করে ছাড়বে।

সুন্দরবন রক্ষার জন্যে আড়িয়ল বিলের মত গণ- আন্দোলন করতে হবে।

আড়িয়ল বিলের কথা মনে আছে ?

জনগণ আড়িয়ল বিল রক্ষার জন্যে আন্দোলন করেন।

আড়িয়ল বিলের ক্ষতি হতে দেন নাই জনতা।

ভারতের কোম্পানি সুন্দরবন ধ্বংসের কাজটি করছে তাই শুধু বিরোধিতা নয়। বিশ্বের যে কোনো দেশ আমাদের সুন্দর বন ধ্বংসের কাজটি করলে আমরা সবাই একই বিরোধিতা করতাম। কারণ আমাদের সুন্দর বন কোনো রাজনৈতিক দলের সম্পদ নয় , এটা বাংলাদেশের অস্থিত্বের বিষয়।

বিষয়: বিবিধ

২২৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File