মিশরের রাবায়া স্কয়ারে শহীদ আসমাকে বাবার লেখা হৃদয়স্পর্শী চিঠি নিয়ে কিছু কথা।

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ২২ আগস্ট, ২০১৩, ০১:০২:৪১ দুপুর

মুসলিম ব্রাদার হুড নেতা মুহাম্মদ বেলতাগির ১৭ বছরের মেয়ে রাবা আল আদারিয়া স্কয়ারে গত ১৪ আগস্ট ২০১৩ মিসরিয় সেনাবাহীনির স্নাইপার গুলিতে নিহত হন।

তিনি তার শহীদ মেয়ের জন্য একটা খোলা চিঠি লিখেছিলেন, সেটা আরবি থেকে ইংলিশে অনুবাদ করেছে ‘মিডিলইস্ট মনিটর। সংগৃহিত সেই চিঠিটার বাংলা অনুবাদ ঠিকই করেছেন অন লাইনের অনেক বন্ধু। কিন্তু চিঠির কয়েকটা লাইন ছেড়ে দেয়া হয়েছে ।

আশা করছি ভাইয়েরা আপনারা পুরা চিঠি প্রকাশ করবেন।

কারণ অসম্পূর্ণ চিঠি প্রকাশ করা হলে অনেক ভুল বেদাবেদ সৃষ্টি হয়।

সূত্র -সূত্র : মিডলইস্ট মনিটর। অনুবাদ করা হলো।

রাবায়া স্কয়ারে শহীদ আসমাকে বাবার লেখা হৃদয়স্পর্শী সেই মূল্যবান চিঠি।

প্রিয় আসমা,

মা মনি,- আমি তোমাকে বলবো না ‘বিদায়’, বরং বলবো এইতো আগামিকাল আমরা আবার মিলিত হচ্ছি…

মা আমার, তুমি বেঁচে ছিলে মাথা উঁচু করে, উদ্ধত ছিলে স্বৈরাচারের শিকল ভাঙ্গতে, কারন তুমি ভালবাসতে স্বাধীনতা। খুব নিরবে নিভৃতে তুমি বেঁচেছিলে তোমার জাতীকে মহিমান্বিত করতে।

মাগো, তোমার বয়সীরা হই হুল্লরের যে জীবনযাপন করতো কখনই সে জীবন তোমাকে টানেনি । ক্লাসের প্রথাগত পড়াশোনাতেও তুমি মজা পাওনি কখনো, অথছ সেই তুমিই ছিলে সব সময় ক্লাসের প্রথম স্থান অর্জন কারী শিক্ষার্থী ।

আমার মাগো, এই সংক্ষিপ্ত জীবনে আমি তোমার আদর আর মমতার সঙ্গ খুব বেশি পেলাম না, আমার এই সংগ্রামী জীবনে আমি সময় করে উঠতে পারিনি তোমাকে প্রাণভরে আদর করতে।

শেষবার যখন আমরা রাবা আল আদারিয়া স্কয়ারে বসেছিলাম তখন তুমি আমাকে বলেছিলে- ‘বাবা এখানে আমরা এক সাথে আছি তবুও তুমি এত ব্যাস্ত যে আমি তোমাকে পাচ্ছিনা । আমি উত্তরে বলেছিলাম ‘মাগো পৃথিবীর এই ছোট্ট জীবন তোমাকে আদর করার জন্য যথেষ্ট নয়, তাই আল্লাহ সুবহানাহু ওয়া তায়লার কাছে দোয়া করছি তিনি যেন আমাদের বাবা - মেয়ে কে জান্নাতে সেই সুযোগ করে দেন’।

তোমাকে হত্যা করার ঠিক দুইরাত আগে আমি তোমাকে স্বপ্নে দেখেছিলাম, অনিন্দ সুন্দরী তুমি একটা ধবধবে সাদা বিয়ের পোষাক পড়ে আমার পাশে এসে বসলে, আমি বললাম ‘মামনি আজ কি তোমার বিয়ের রাত?’ তুমি উত্তরে বলেছিলে ‘রাতে নয় বাবা, আমার বিয়ে হবে দুপুর বেলা । ঠিক দুপুর বেলায় তোমাকে হত্যা করা হয়েছিল, আর সঙ্গে সঙ্গে আমি বুঝে গেলাম স্বপ্নে তুমি আমাকে কি বোঝাতে চেয়েছিলে। আমি নিশ্চিত আল্লাহ সুবহানাহু ওয়া তায়লা তোমাকে শহীদ হিসেবে গ্রহন করেছেন, তোমার শাহাদাৎ আমার বিশ্বাসের ভিত্তিকে আরও সুধীঢ় করেছে যে নিশ্চই মিথ্যার বিপক্ষে আমরা সত্যের পথে আছি।

আমার মামনি, তোমাকে শেষবারের মত বিদায় জানাতে, তোমার মুখখানি শেষবারের মত দেখে নিতে, শেষবারের মত তোমার কপালে চুম্বন এঁকে দিতে, আর তোমার মত সম্মানিত শহীদের নামাজে জানাজার ইমামতি করতে না পারার তীব্র যাতনা আমাকে কাতর করতে পারেনি, বরং আল্লাহ সুবহানাহু ওয়া তায়লার কসম করে বলছি কারাগারের বন্দিজীবন অথবা মৃত্যুর ভয়ে কখনই আমি ভীত ছিলাম না, তোমার বিষয়ে এই সাক্ষ দিচ্ছি, নিশ্চই তুমি এই সত্যের বিপ্লবে নিজেকে উৎসর্গ করেছ, ইনশাল্লাহ বিজয় আমাদের হবেই। স্বৈরাচারের বিরুদ্দে তোমার মৃত্যু আরও শাণিত করেছে আমাদের বিপ্লব। ঘাতকের বুলেট আঘাত করেছে তোমার বুকে, এটাই প্রমান করে তোমার নিয়ত কতটা খাঁটি ছিল, বাবা হিসেবে আমি তোমাকে নিয়ে গর্বিত যে আমাদের মধ্য থেকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়লা তোমাকেই পছন্দ করেছেন এবং গ্রহণ করেছেন তোমার উৎসর্গিত জীবন ।

মা মনি, পরিশেষে আমি তোমাকে বলবো না ‘বিদায়’ বরং বলবো ‘স্বাগতম’ মামনি ।

নিশ্চই খুব সহসাই আমরা মিলিত হব জান্নাতে আমাদের প্রাণপ্রিয় নবী(সা) এবং তার সাহাবীদের সঙ্গে, যেখানে আমি তোমাকে অনেক আদর করতে পারবো। পৃথিবীর এই সংক্ষিপ্ত সময়ে যা আমি পারিনি।

বিষয়: বিবিধ

৩৩৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File