বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ভাষা সৈনিক ও সলঙ্গা বিদ্রোহের মহানায়ক মাওলানা তর্কবাগিশের আজ ২৭তম মৃত্যুবার্ষিকী।

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ২০ আগস্ট, ২০১৩, ১২:৪৩:৪০ দুপুর

বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ভাষা সৈনিক ও সলঙ্গা বিদ্রোহের মহানায়ক মাওলানা তর্কবাগিশের আজ ২৭তম মৃত্যুবার্ষিকী।



বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ভাষা সৈনিক ও সলঙ্গা বিদ্রোহের মহানায়ক ছিলেন মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ । কৃষক আন্দোলন, খেলাফত আন্দোলন, তেভাগা আন্দোলনের অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছেন।

১৯২২ সালের ২৭ জানুয়ারি তার নেতৃত্বে বিলেতি পণ্য বর্জন আন্দোলনে সলঙ্গা হাটে ব্রিটিশ পুলিশের গুলিতে প্রায় ৫ হাজার লোক হতাহত হয়।

১৯৫২ সালে তারই নেতৃত্বে ভাষা আন্দোলন হয়েছিল । ১৯৫৫ সালে ১২ আগস্ট পাকিস্তানের গণ পরিষদে রাষ্ট্রীয় ভাষা বাংলার দাবিতে তিনিই প্রথম বাংলা ভাষায় বক্তব্য দেন।

মাওলানা আব্দুর রশিদ তর্কবাগিশ ১৯০০ সালের ২৭ নভেম্বর সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার সলঙ্গা থানার তারুটিয়া গ্রামে এক পীরবংশে জন্ম গ্রহণ করেন। ১৯৮৬ সালের ২০ আগস্ট ৮৬ বছর বয়সে তৎকালীন ঢাকার পিজি হাসপাতালে ইন্তেকাল করেন।

আজ শহীদ তিতুমীর , দুদু মিয়া , সরোওয়ার্দি , শের - ই - বাংলা ফজলুল হক , জননেতা আব্দুল হামিদ খান ভাসানী তাদের নাম বলা হয় না।

কারণ সঠিক ইতিহাস জাতি জানতে পারলে - তথাকতিত পিতার আসল চেহারা , অস্তিত্ব ম্লান হয়ে যাবে।

বাংলাদেশের ইতিহাস বিকৃতকারী গুষ্টি ও তাদের দালালরা তাদের নিজ নিজ দলের একজনকে পূজা করার জন্যে সকল খাটি দেশ প্রেমিকদের ইতিহাস থেকে সরিয়ে দিয়েছে।

বিষয়: বিবিধ

২৭১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File