বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে ভারতীয় পণ্যের কলোনী

লিখেছেন লিখেছেন মাহফুজ মুহন ৩০ জুন, ২০১৩, ১০:৫৭:৪৬ রাত



বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বাজার চলে যাচ্ছে ভারতের হাতে। সেই সাথে বাংলাদেশ ভারতীয় পণ্যের কলোনীতে পরিণত হচ্ছে।

বাংলাদেশে বর্তমানে প্রায় পাঁচ হাজার তৈরি পোশাক কারখানায় ২৫ হাজারের মতো বিদেশী কর্মকর্তা গুরুত্বপূর্ণ পদে কর্মরত রয়েছে। এদের মধ্যে দেড় থেকে ২ হাজারের বেশি ভারতীয় নাগরিক। কারখানার জেনারেল ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, অ্যাকাউন্টস ম্যানেজার, মার্চেন্ডাইজারের নীল্ নকশার কারণে বাংলাদেশী ৮০- ৯০ ভাগ শ্রমিক ছাঁটাই করে ভারতীয় শ্রমিকদের নিয়োগ দেয়া হয় এসব কারখানায়।

বিজিএমইএ সূত্র থেকে জানা যায় , বর্তমানে তাদের তালিকাভুক্ত বায়িং হাউজের সংখ্যা ৮৯১টি। এর বাইরে আরো কয়েকশ বায়িং হাউস আছে। বায়িং হাউজগুলোর ৮০ থেকে ৯০ ভাগই নিয়ন্ত্রণ করেন ভারতীয় নাগরিকরা।

বিভিন্ন অজুহাতে কারখানাগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়।সেই সাথে গার্মেন্ট সেক্টরে স্থানীয় রাজনৈতিক নেতা, এনজিও কর্মী, সন্ত্রাসী, চাঁদাবাজ চক্র এবং ক্ষেত্রবিশেষে নির্বাচিত জনপ্রতিনিধিরাও এসব ভাংচুরে ইন্ধন দিয়ে থাকেন। এসব ভাংচুরের ঘটনায় সংশ্লিষ্ট কারখানার জেনারেল ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, অ্যাকাউন্টস ম্যানেজার, মার্চেন্ডাইজারের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিজস্ব এজেন্টদের মাধ্যমে পরিকল্পিতভাবে শ্রমিক অসন্তোষ ছড়িয়ে দিয়ে তারা একে একে দখল করে নিচ্ছে বড় বড় গ্রুপের পোশাক কারখানাগুলো।

ভারতের গোয়েন্দা র বিভিন্ন অজুহাতে কারখানাগুলোতে ভাংচুরের ঘটনায় সংশ্লিষ্ট কারখানার জেনারেল ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, অ্যাকাউন্টস ম্যানেজার, মার্চেন্ডাইজারের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সংশ্লিষ্টতারও প্রমাণ আছে । মধ্য সারির ম্যানেজমেন্টের এসব পদে কর্মরতদের ৮০ শতাংশই বিদেশী। এদের মধ্যে ৭০ শতাংশ ভারতীয় নাগরিক।

এভাবে পরিকল্পিতভাবে ভাংচুরেরঅস্থিরতা সৃষ্টি করে , কল্পিত ভুতের কাহিনী করে ইতোমধ্যে এজাক্স, শাহরিয়ার, স্টারলি, এসকিউ, ক্রিস্টাল, মাস্টার্ড, হলিউড, শান্তা, রোজ, ফরচুনা, ট্রাস্ট, ও ইউনিয়নের মতো দেশসেরা সব গার্মেন্ট ক্রয় করে নিয়েছে। বিক্রির কথাবার্তা চলছে আরো শতাধিক কারখানার।

বিষয়: বিবিধ

১০৭৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File